আর্থিক হাল ফেরাতে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে উপদেষ্টা কমিটি গঠন মুখ্যমন্ত্রীর

কলকাতা: করোনাভাইরাসের (Coronavirus) কারণে দেশ জুড়ে চলছে লকডাউন। এর জেরে আর্থিক পরিস্থিতি যে উদ্বেগজনক তা আর বলার অপেক্ষা রাখে না। এই লকডাউন উঠে গেলে কী ভাবে আর্থিক উন্নতি সম্ভব তা নিয়ে পরামর্শ দেওয়ার জন্য একটি উপদেষ্টা কমিটি গঠন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেই কমিটির শীর্ষে রাখা হয়েছে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় (Abhijit Vinayak Banerjee)।

সোমবার বিকেলে সাংবাদিক সম্মেলন করে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। অভিজিৎবাবুর সঙ্গে তাঁর কথা হয়েছে বলেও জানান মুখ্যমন্ত্রী।

গ্লোবাল অ্যাডভাইসরি কমিটি (Global Advisory Committee) নামের এই কমিটি মুখ্যমন্ত্রীকে অর্থনৈতিক বিষয়ে পরামর্শ দেবেন। কো-অর্ডিনেটরের ভূমিকায় থাকবেন ডা:সুকুমার বন্দ্যোপাধ্যায় ও ডা: অভিজিৎ চৌধুরী। অন্যান্য সদস্য ঠিক করবেন অভিজিৎবাবুই।

উল্লেখ্য, গত ২৮ মার্চ অভিজিৎবাবুর সঙ্গে এই ব্যাপারে প্রাথমিক আলোচনা হয়েছিল মুখ্যমন্ত্রীর। মুখ্যমন্ত্রী এ দিন বলেন, “করোনা রুখতে সব থেকে জরুরি অনুশাসন ও সচেতনতা। সেই কথাই প্রচার করবেন নোবেলজয়ী বাঙালি অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী এস্থার ডাফলো। রাজ্যের আর্থিক পরিস্থিতি কী ভাবে সামলে ওঠা সম্ভব, তা নিয়েও পরামর্শ দেবেন তাঁরা।”

আরও পড়ুন রাজ্যে সাতটি পরিবার থেকে ৫৫জন করোনা রোগী: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

করোনা সংক্রমণ রুখতে দেশজুড়ে ২১ দিনের লকডাউন চলছে। যার ফলে কার্যত স্তব্ধ দেশের অর্থনীতির চাকা। গত সপ্তাহেই আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার এক সতর্কবার্তায় জানিয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির জেরে পৃথিবীতে যে আর্থিক মন্দা আসতে চলেছে, তা ২০০৮-এর থেকেও ভয়ঙ্কর।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.