মাত্র দু’তিন দিনেই হচ্ছে করোনামুক্তি, কলকাতায় কোভিড এ বার আরও মামুলি

0

কলকাতা: তৃতীয় ঢেউয়ের সময়ই বোঝা গিয়েছিল যে করোনা সংক্রমণ কতটা মামুলি হয়ে গিয়েছে। চতুর্থ স্ফীতিতে দেখা যাচ্ছে যে কলকাতা তথা পশ্চিমবঙ্গে সংক্রমণ হুহু করে ছড়ালেও সে আরও গুরুত্বহীন হয়ে গিয়েছে। রোগ হলেও মাত্র দু’তিন দিনের মধ্যেই রোগী সম্পূর্ণ সেরে উঠছেন চলতি স্ফীতিতে।

তবে আচমকা এই সংক্রমণ বৃদ্ধির কারণও খুঁজে পেয়েছেন বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, ওমিক্রনের নতুন উপপ্রজাতি ‘বিএ.০৫’-এর কারণেই হুহু করে বাড়ছে সংক্রমণ। পাশাপাশি কিছু কিছু ক্ষেত্রে ‘বিএ.০৪’-এরও উপস্থিতি পাওয়া গিয়েছে।

উল্লেখ্য, গত বছর ডিসেম্বরে করোনার নতুন প্রজাতি ওমিক্রন যখন দক্ষিণ আফ্রিকায় জন্ম নেয়, তখন তার দুটি উপপ্রজাতি ঘুরছিল, যথাক্রমে ‘বিএ.০১’ এবং ‘বিএ.০২।’ ভারতে জানুয়ারিতে করোনা চতুর্থ ঢেউ এনেছিল ‘বিএ.০২।’ তার পর তা আস্তে আস্তে স্তিমিত হয়ে যায়। ফের স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেন মানুষজন।

কিন্তু গত এপ্রিলে দক্ষিণ আফ্রিকাতেই খোঁজ মেলে ওমিক্রনের নয়া দুটি উপপ্রজাতি, যথাক্রমে ‘বিএ.০৪’ এবং ‘বিএ.০৫।’ সেই সময় ফের করোনাস্ফীতি দেখা যায় দক্ষিণ আফ্রিকায়। কিন্তু সেই স্ফীতি ছিল সাময়িক। মে মাসের শেষ থেকেই সে দেশে করোনার দাপট ফের কমতে শুরু করেছে। এখন সেটা তলানিতে।

এই দুটি উপপ্রজাতিই এখন কলকাতা তথা গোটা ভারতে এসে গিয়েছে। এর মধ্যে কলকাতায় ছড়ি ঘোরাচ্ছে ‘বিএ.০৫।’ কল্যাণীতে জেনোম সিকোয়েন্স করার যে কেন্দ্র রয়েছে, সেখানে সব সময়ই কোভিড আক্রান্ত মানুষদের লালা রোষের নমুনা পাঠানো হয়। দেখা গিয়েছে জুনে যত নমুনার পরীক্ষা হয়েছে, তার ৯০ শতাংশ নমুনাতেই ‘বিএ.০৫’-এর উপস্থিতি।

চিকিৎসকরা বলছেন, ওমিক্রনের উপপ্রজাতি হওয়ার ফলে কাউকে গুরুতর অসুস্থ করে তোলার ক্ষমতা এই নতুন উপপ্রজাতিদের মধ্যে নেই। কিন্তু টিকা বা পুরনো সংক্রমণ থেকে পাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতাকে ধোঁকা দেওয়ার ক্ষমতা তাদের রয়েছে।

পিয়ারলেস হাসপাতালের চিকিৎসক ডা. ভাস্কর নারায়ণ চৌধুরী বলেন, “জ্বর, সর্দিকাশি, ক্লান্তি এখন কোভিডের মূল উপসর্গ। দু’তিন দিনের মধ্যেই সেই উপসর্গ চলে যাচ্ছে। মানুষ সুস্থ হয়ে উঠছেন। অক্সিজেনে ঘাটতির মতো উপসর্গ এখন আর প্রায় পাওয়াই যাচ্ছে না।”

বিশেষজ্ঞদের মতে, কোভিডের মামুলি রোগে পরিণত হয়ে যাওয়া এবং টিকাকরণের গতি বাড়ার কারণে খুব দ্রুতই চলতি স্ফীতি নিয়ন্ত্রণে এসে যাবে।

আরও পড়তে পারেন

করোনা সংক্রমণে বৃদ্ধি, ফের একগুচ্ছ নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ সরকার

দু’ বছর পর আজ বিকেলে ঢাকার রাজপথে ফের গড়াবে ইসকনের রথের চাকা  

৫ বছরে সাংসদদের ট্রেনযাত্রার বিল ৬২ কোটি টাকা, দীর্ঘদিন ছাড়ের সুবিধা থেকে বঞ্চিত প্রবীণ নাগরিকেরা

ফড়ণবীস নন, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন শিন্ডে

তিন বছর পর জনসমাগম, রথযাত্রা উপলক্ষ্যে চূড়ান্ত প্রস্তুতি পুরীতে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন