Connect with us

রাজ্য

বিজেপির থিম সংয়ে এসএফআইয়ের স্লোগান নিয়ে স্বীকারোক্তি বাবুল সুপ্রিয়র

Asansol

ওয়েবডেস্ক: গায়ক-সাংসদ বাবুল সুপ্রিয়র গাওয়া বিজেপির থিম সং নিয়ে রাজনৈতিক বিতর্ক চরমে। এই গানের মাধ্যমে তৃণমূলের বিরুদ্ধে কুৎসা ছড়ানো এবং মুখ্যমন্ত্রীকে অপমানের অভিযোগে আসানসোল দক্ষিণ থানায় গায়কের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে শাসক দল তৃণমূল। এরই মাঝে উঠে এল আরও এক তথ্য। গায়ক স্বয়ং স্বীকার করে নিলেন, তাঁর গানের কথায় বামপন্থী ছাত্র সংগঠন এসএফআইয়ের স্লোগানও ব্যবহার করা হয়েছে। কিন্তু কী কারণে?

জানা গিয়েছে, সামনের লোকসভা ভোটের প্রচারের উদ্দেশে ব্যবহৃত ওই গানে বলা হয়েছে, রাজ্যে “সিন্ডিকেট-রাজ”, “চপশিল্প” ছাড়া কোনও শিল্প আসেনি। পুলিশ আইনশৃঙ্খলা রক্ষা করতে গিয়ে টেবিলের তলায় মাথা লুকোয়, এই ছবিও গানে বলা হয়েছে। আবার গানে দাবি করা হয়েছে-“ফুটবে এ বার পদ্মফুল/আর নয় তৃণমূল”। পাশাপাশি প্রশ্ন করা হয়েছে, “চাষির ছেলে শুধুই কি চাষ করবে”। গানের কথা অমিত চক্রবর্তীর। সুরকার এবং গায়ক স্বয়ং বাবুল। বাবুল বলেছেন, “প্রার্থী ঘোষণা হয়নি ঠিকই। কিন্তু তার আগে বিজেপির থিম সং তৈরি”।

এ দিন বাবুল স্বীকার করে নেন, তাঁর গানে এসএফআইয়ের স্লোগান ব্যবহার করেছেন। তিনি জানান, “অনেকে বলছেন বিজেপির গানে আমি এসএফআইয়ের স্লোগান ব্যবহার করেছি। এতে কোনও সমস্যা আছে বলে আমি মনে করি না। আমি আমার গানে সমস্ত বিরোধীদের কণ্ঠকে সামিল করার চেষ্টা করেছি”।

[ আরও পড়ুন: ভোটের সমীকরণ হঠাৎ ঘুরে গেল পাহাড়ে ]

একই সঙ্গে তৃণমূলের অভিযোগ দায়ের প্রসঙ্গে তিনি জানিয়েছেন, “পুরো গানের বিরুদ্ধে অভিযোগ না তুলে কোন কোন লাইনে আপত্তি তা জানান তৃণমূল নেতারা। তাতে আমাদের সুবিধা হবে তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে”।

রাজ্য

উত্তরবঙ্গে বৃষ্টির দাপট কিছুটা কমলেও স্বস্তি দিচ্ছে না আগামী তিন দিনের পূর্বাভাস

বুধবার থেকে বৃষ্টির দাপট কিছুটা কমতে পারে।

খবরঅনলাইন ডেস্ক: রবিবার সকাল পর্যন্ত রেকর্ড বৃষ্টিতে ভেসেছে উত্তরবঙ্গের বিস্তীর্ণ অঞ্চল। তার পর বৃষ্টির দাপট কিছুটা কমেছে। যদিও তাতে বিন্দুমাত্র স্বস্তি নেই। কারণ আগামী তিন দিনের পূর্বাভাস খুবই উদ্বেগজনক।

শিলিগুড়ি-জলপাইগুড়ি

গত ৪৮ ঘণ্টায় জলপাইগুড়ি শহরে ২৫৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ৮৯ মিলিমিটার। অর্থাৎ, আগের দিনের তুলনায় বৃষ্টির দাপট কিছুটা কমেছে। তবে রেকর্ড বৃষ্টি হয়েছিল গজোলডোবায়। এক দিনেই ৪৬০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয় সেখানে। এর জেরে তিস্তায় ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে।

জলপাইগুড়ি শহরে তিস্তা সংলগ্ন এলাকায় চরম সতর্কতা জারি করা হয়। শহরের বেশ কিছু ওয়ার্ড জলের তলায় চলে গিয়েছে। ময়নাগুড়ি ব্লকে অন্তত এক হাজার মানুষ দুর্গত।

শনিবার রেকর্ড বৃষ্টি হয়েছে শিলিগুড়ি শহরেও। এর ফলে শহরের একাধিক ওয়ার্ড জলমগ্ন হয়ে পড়ে। যদিও গত ২৪ ঘণ্টায় বৃষ্টির দাপট কিছুটা কমায় কিছুটা স্বস্তি ফিরেছে বাসিন্দাদের।

কোচবিহার-আলিপুরদুয়ার

রাজ্যে সব থেকে বেশি বৃষ্টি হয় এই দুই জেলাতেই। এ বারও তার ব্যতিগ্রম ঘটল না। শনিবার আলিপুরদুয়ার শহরে সাড়ে তিনশো মিলিমিটার বৃষ্টি হয়। ভুটান-লাগোয়া গ্রামগুলিতে বৃষ্টির দাপট আরও অনেকটাই বেশি ছিল।

এই বৃষ্টির জেরে কালজানি নদীর জল বিপদসীমার কাছাকাছি পৌঁছে যায়। শহরের কুড়িটার মধ্যে ১৫টা ওয়ার্ডই জলমগ্ন হয়ে পড়ে। কোথাও কোথাও কোমর-সমান জল দাঁড়িয়ে যায়।

আলিপুরদুয়ার জেলার বেশ কিছু চা বাগানেও বৃষ্টির কারণে ক্ষয়ক্ষতি হয়েছে। হড়পা বানে কোথাও কোথাও রাস্তা ভেসে গিয়েছে। আপাতত চা-পাতা তোলার কাজ বন্ধ করা হয়েছে।

রবিবার বিকেলে কোচবিহারে তোর্সা নদীতে হলুদ সংকেত, অর্থাৎ চরম সতর্কতার একটা ধাপ নীচের সতর্কতা জারি হয়। মাথাভাঙায় মানসাই নদীতেও হলুদ সংকেত রয়েছে। এতে নদী চর ও লাগোয়া এলাকায় জল ঢুকে বন্যার আশঙ্কাও বেড়েছে।

উদ্বেগ বেড়েছে চাষাবাদ থেকে প্রাণীসম্পদ প্রতিপালন নিয়েও। বেশ কিছু ক্ষেত্রে চাষিদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়।

দার্জিলিং-কালিম্পং

উত্তরবঙ্গের সমতলের তুলনায় পাহাড়ের পরিস্থিতি কিছুটা হলেও ভালো। মারাত্মক বৃষ্টি হয়নি। তবে জায়গায় জায়গায় ধস নামার ঘটনা ঘটেছে।

আগামী দিনের পূর্বাভাস

এই মুহূর্তে উত্তরবঙ্গের ওপর দিয়ে বিস্তীর্ণ মৌসুমি অক্ষরেখাটি খুব সক্রিয় রয়েছে। পাশাপাশি বিহারের ওপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর জেরে প্রবল বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে। সোমবার আর মঙ্গলবার উত্তরবঙ্গের জেলাগুলিতে চরম অতি ভারী বৃষ্টি হতে পারে।

বুধবার থেকে বৃষ্টির দাপট কিছুটা কমতে পারে। অন্য দিকে মালদা আর দুই দিনাজপুরেও ভারী বৃষ্টি চলতে থাকবে।

Continue Reading

রাজ্য

রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০ হাজার পার, কমছে মৃত্যুহার

শেষ ২৪ ঘণ্টায় কোভিড-১৯ পজিটিভ হয়েছেন ১ হাজার ৫৬০ জন। যা এখনও পর্যন্ত এক দিনে সর্বোচ্চ।

কলকাতা: রবিবার সন্ধ্যায় রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিনে জানানো হয়, শেষ ২৪ ঘণ্টায় কোভিড-১৯ (Covid-19) পজিটিভ হয়েছেন ১ হাজার ৫৬০ জন। যা এখনও পর্যন্ত এক দিনে সর্বোচ্চ। গত শনিবার এই সংখ্যাটাই ছিল ১ হাজার ৩৪৪।

একই সঙ্গে জানানো হয়, শেষ ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৬ জনের, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬২২ জন। এখানেই একটু স্বস্তির খবর, রাজ্যে মৃত্যুহার কমছে। শুক্রবার ছিল ৩.২৪, শনিবার ছিল ৩.১৮ আর রবিবার সেই হার নেমে দাঁড়াল ৩.১০-এ।

সব মিলিয়ে এই মুহূর্তে রাজ্যের সুস্থতার হার ৬১.৯০ শতাংশ। গত শনিবার এই হার ছিল ৬৩.১১ শতাংশ।

রাজ্যের করোনা-পরিস্থিতি

মোট আক্রান্ত: ৩০,০১৩

মোট মৃত: ৯৩২ (কো-মর্বিডিটি-সহ)

মোট সুস্থ: ১৮,৫৮১

মোট সক্রিয় রোগী: ১০,৫০০

কলকাতায় করোনা

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪৫৪ জন। মৃত্যু হয়েছে ১৩ জনের।

জেলায় জেলায়

নতুন করে আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা। আক্রান্তের সংখ্যা ৩৫৭ জন। মারা গিয়েছেন তিন জন। এর পরেই রয়েছে দক্ষিণ ২৪ পরগনা এবং হাওড়া, দুই জেলায় আক্রান্তের সংখ্যা যথাক্রমে ১৬১ এবং ১২৭। দুই জেলায় মৃতের সংখ্যা যথাক্রমে চার এবং দুই জন।

বাকি মৃতদের মধ্যে রয়েছেন পশ্চিম মেদিনাপুরের দু’জন এবং দার্জিলিং ও মুর্শিদাবাদের এক জন করে।

নমুনা পরীক্ষা

স্বাস্থ্য দফতর জানায়, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা নমুনা পরীক্ষা হয়েছে মোট ১১ হাজার ৭০৯টি। এগুলির মধ্যে মাত্র ৪.৮৬ শতাংশ কোভিড-১৯ শনাক্ত হয়েছে। এখনও পর্যন্ত বাংলায় ৬ লক্ষ ১৭ হাজার ৭৯ জনের নমুনা পরীক্ষা হয়েছে। অর্থাৎ, প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় নমুনা পরীক্ষা হয়েছে ৬ হাজার ৮৫৬ জনের।

সারা রাজ্যে মোট ৫২টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা চলছে। অন্য দিকে ৮০টি হাসপাতালে চলছে কোভিড-১৯ চিকিৎসা।

Continue Reading

রাজ্য

রাজ্যের লক্ষ্য দৈনিক ১ লক্ষ করোনা নমুনা পরীক্ষা করা, আসছে নতুন যন্ত্র

সুইৎজারল্যান্ডের ফার্মাসিউটিক্যাল কোম্পানি থেকে ওই যন্ত্র কিনছে পশ্চিমবঙ্গ।

খবরঅনলাইন ডেস্ক: করোনা (coronavirus) পরীক্ষার জন্য নতুন যন্ত্র আসছে পশ্চিমবঙ্গে (West Bengal)। নতুন যন্ত্র আনার উদ্দেশ্য হচ্ছে দিনে এক লক্ষ নমুনা পরীক্ষা করা। চেষ্টা হচ্ছে আগস্টেই ওই যন্ত্র দিয়ে নমুনা পরীক্ষা শুরু করা। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। এখন দিনে হাজার দশেক করে নমুনা পরীক্ষা করা হয়।

সুইৎজারল্যান্ডের (Switzerland) ফার্মাসিউটিক্যাল কোম্পানি রোশে ডায়াগনস্টিক্স থেকে ওই যন্ত্র কিনছে পশ্চিমবঙ্গ। কোবাস ৬৮০০/৮৮০০ (Cobas 6800/8800) সিস্টেমে চালিত ওই যন্ত্র কেনার বরাত মে মাসেই দিয়েছিল রাজ্য। জলপথে সেই সব যন্ত্র এসে পৌঁছচ্ছে কলকাতায়।

এই কোবাস মেশিন উন্নত মানের ও দ্রুত গতির। এ রকম এক একটি কোবাস মেশিন দিয়ে দিনে চার হাজার নমুনা পরীক্ষা করা যায়। বিশ্বে এই মেশিনের এখন বিপুল চাহিদা। সুইৎজারল্যান্ড থেকে এ রকম বেশ কিছু মেশিন যাতে পশ্চিমবঙ্গ কিনতে পারে, তার জন্য গোটা ব্যাপারটি ত্বরান্বিত করেছে কেন্দ্র।

এ ব্যাপারে বেশ কিছু দিন ধরেই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর, ICMR) সঙ্গে যোগাযোগ রেখে চলছে পশ্চিমবঙ্গ। রাজ্যে করোনা পরীক্ষা বাড়াতে রাজ্য সরকারকে অনুরোধ করে আসছিল আইসিএমআর। তারাই সুইৎজারল্যান্ড থেকে অত্যাধুনিক যন্ত্র আনার প্রস্তাব দেয়। রাজ্য সরকার সেই প্রস্তাব সঙ্গে সঙ্গে গ্রহণ করে এবং বেশ কিছু মেশিন আনার বরাত দেয়।          

স্বাস্থ্য দফতরের ওই আধিকারিক জানিয়েছেন, গোড়ার দিকে কিছু যন্ত্র কলকাতা্য রাখা হবে, আর কিছু যন্ত্র উত্তরবঙ্গে পাঠানো হবে। বাছাই করা সরকারি হাসপাতাল ও ল্যাবরেটরিতে রাখা হবে এই যন্ত্র।

তিনি জানান, বর্তমানে প্রতি দিন করোনা পরীক্ষা করানোর জন্য রাজ্য সরকারের দুই থেকে আড়াই কোটি টাকা খরচ হয়। নতুন যন্ত্র চালু হলে সেই খরচ এক ধাক্কায় অনেকটা কমবে।

এই যন্ত্র ব্যবহার করার ব্যাপারে কলকাতার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে টেকনিশিয়ানদের প্রশিক্ষণ দেওয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে।

Continue Reading
Advertisement
রাজ্য8 mins ago

উত্তরবঙ্গে বৃষ্টির দাপট কিছুটা কমলেও স্বস্তি দিচ্ছে না আগামী তিন দিনের পূর্বাভাস

দেশ40 mins ago

দেশে করোনায় আক্রান্তের সংখ্যায় রেকর্ড, তবে মৃত্যুহারে উল্লেখযোগ্য পতন

বিদেশ1 hour ago

কমদামী ও সহজলভ্য দুই ওষুধের সংমিশ্রণেই কমছে করোনার মারণ ক্ষমতা?

বিদেশ2 hours ago

রাশিয়ার করোনা ভ্যাকসিনের ট্রায়াল সফল, দাবি বিজ্ঞানীদের

কলকাতা2 hours ago

রবিবার রাতের প্রবল বৃষ্টিতে কলকাতার বিস্তীর্ণ অঞ্চল জলমগ্ন

ক্রিকেট10 hours ago

ক্রিকেটের প্রত্যাবর্তনে ঐতিহাসিক জয় ওয়েস্ট ইন্ডিজের

বাংলাদেশ13 hours ago

জাল করোনা-শংসাপত্র চক্রের অন্যতম পাণ্ডা ধৃত ও চাকরি থেকে বরখাস্ত

রাজ্য14 hours ago

রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০ হাজার পার, কমছে মৃত্যুহার

দেশ1 day ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৮৬৩৭, সুস্থ ১৯২৩৫

দুর্গা পার্বণ2 days ago

আজও ভিয়েন বসিয়ে হরেক রকম মিষ্টি তৈরি হয় চুঁচড়ার আঢ্যবাড়ির দুর্গাপুজোয়

ফুটবল3 days ago

এটিকে-মোহনবাগানের নতুন লোগো প্রকাশিত, জার্সির রঙ সবুজমেরুনই

কলকাতা2 days ago

সক্রিয় রোগীর নিরিখে এই মুহূর্তে কলকাতার অবস্থান কত নম্বরে?

শিক্ষা ও কেরিয়ার3 days ago

প্রকাশিত হল আইসিএসই এবং আইএসসি ফলাফল, মিলল না মেধা তালিকা!

atm
প্রযুক্তি3 days ago

এটিএম ব্যবহারের সময় কার্ড ক্লোনিং ডিভাইসগুলি থেকে সতর্ক থাকুন

দেশ3 days ago

শারীরিক দুরত্ব ভেঙে মানবিক দায়িত্ব পালন

Shaktikanta Das
দেশ2 days ago

কোভিড-১৯ স্বাস্থ্য এবং অর্থনীতির সামনে শেষ একশো বছরের সব থেকে বড়ো সংকট: আরবিআই গভর্নর

কেনাকাটা

কেনাকাটা4 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা6 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা7 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা1 week ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে