Connect with us

পরিবেশ

পরিবেশ বাঁচাতে ‘বকুল’-এর উদ্যোগে পথে নামল পড়ুয়ারা

procession organised by 'bakul'
ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: ‘স্বচ্ছ ভারত সুস্থ ভারত’ স্লোগানকে সামনে রেখে পরিবেশ নির্মল করতে পথে নামল পড়ুয়ারা। প্লাস্টিক বর্জন করুন, গাছ লাগান প্রাণ বাঁচান, পতঙ্গবাহিত রোগের প্রকোপ থেকে নিজেদের রক্ষা করুন, জনগণের মধ্যে এই সব বার্তাই পৌঁছে দেওয়াই ছিল পড়ুয়াদের পথে নামার উদ্দেশ্য।

বাঁকুড়ার ইন্দাসের একটি স্বেচ্ছাসেবী সংগঠন দীঘলগ্রাম বকুল সোসাইটি পরিবেশ সংক্রান্ত বিবিধ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির প্রয়াস চালিয়ে যাচ্ছে দীর্ঘদিন ধরে। ‘বকুল’ সারা বছর ধরেই বিভিন্ন ধরনের কর্মসূচির আয়োজন করে। এ বার তাদেরই উদ্যোগে পথে নামল পড়ুয়ারা।

আরও পড়ুন মাধ্যমিকের খাতা দেখতে আর ১০০ টাকা লাগবে না

বুধবার ‘বকুল’ সংস্থার উদ্যোগেই দীঘলগ্রাম প্রাথমিক ও মাধ্যমিক পড়ুয়াদের পাশে নিয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় উপহার হিসাবে প্রত্যেকের হাতে একটি করে গাছের চারা তুলে দেন সংশ্লিষ্ট সংস্থা।

সংস্থার সম্পাদক তপন কুমার দে বলেন, “গ্রামের মানুষকে সচেতন করতেই আমাদের এই উদ্যোগ। ছোটোদের মধ্যে কিছু জানা আর শেখার আগ্রহ থাকে বেশি। তাই আজকের অনুষ্ঠানের জন্য আমরা পড়ুয়াদের বেছে নিয়েছি। আজ স্কুলে বৃক্ষরোপণ, গাছ বিষয়ক ছড়া কবিতা স্লোগান কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। স্কুলের শিক্ষকশিক্ষিকারা ছাড়াও ইন্দাস থানার পক্ষ থেকে পুলিশ আধিকারিক চয়ন কুমার ঘোষ ছাত্রছাত্রীদের হাতে পুরস্কার তুলে দেন। দীঘলগ্রাম স্কুল থেকে বাজার পর্যন্ত একটি সচেতনতামূলক মিছিল হয়।”

এলাকার মানুষ সংশ্লিষ্ট সংস্থার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

দেশ

‘এমন জিনিস আগে দেখিনি!’ বিরল হলুদ কচ্ছপ দেখে বিস্মিত ওড়িশা

কৃষক বাসুদেব মহাপাত্র যে ভাবে সচেতন থেকে গোটা বিষয়টি বন দফতরকে জানিয়েছেন, তাতে তিনি প্রশংসার পাত্র হয়ে উঠেছেন।

খবরঅনলাইন ডেস্ক: ওড়িশার (Odisha) বালেশ্বর জেলা থেকে একটি বিরল প্রজাতির হলুদ কচ্ছপ উদ্ধার করা হল। রবিবার ওই জেলার সোরো ব্লকের একটি গ্রামের কৃষি জমি থেকে বিরলতম এই কচ্ছপটির সন্ধান পাওয়া যায়।

বন দফতরের এক কর্তা জানিয়েছেন, উদ্ধার হওয়া কচ্ছপটি ভারতে বিরল। এর আগে তিনি কখনও এমন কচ্ছপ দেখেননি।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার সকালে নিজের খেতে চাষ করছিলেন সুজনপুর গ্রামের বাসিন্দা বাসুদেব মহাপাত্র। হলুদ রঙের ওই বিরল কচ্ছপটির প্রথম সন্ধান তিনিই পান। সেটিকে উদ্ধার করে নিজের বাড়িতে নিয়ে আসেন তিনি।

এর পর বন দফতরে খবর দেন ওই ব্যক্তি। ঘটনাস্থলে পৌঁছোয় দফতরের আধিকারিকরা। বন দফতরের কর্তা বি আচার্য জানান, “এটি বিরল একটি কচ্ছপ। এমন হলুদ রঙের কচ্ছপ আমি আগে কখনও দেখিনি।”

সম্প্রতি ওডিশায় কচ্ছপ চোরাচালানের ঘটনা বাড়ছে। গত মাসেই নবরঙপুর জেলার মৈদলপুর এলাকা থেকে ৯৫টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করেছিল বন দফতর। কচ্ছপগুলিকে একটি ব্যাগের মধ্যে ভরে বাইকে করে পাচার করা হচ্ছিল। সে সময় বনকর্মীরা সেগুলি উদ্ধার করেন।

বিরল এই কচ্ছপ উদ্ধারে চরাচালানের কোনো যোগ রয়েছে কি না, সেটাই ভাবাচ্ছে বন দফতরকে। যদিও কৃষক বাসুদেব মহাপাত্র যে ভাবে সচেতন থেকে গোটা বিষয়টি বন দফতরকে জানিয়েছেন, তাতে তিনি প্রশংসার পাত্র হয়ে উঠেছেন।

Continue Reading

পরিবেশ

একুশ শতকে প্রথম মুক্ত অবস্থায় ঘুরে বেড়াতে দেখা গেল সোনালি বাঘকে

ওয়েবডেস্ক : অসমের কাজিরাঙা অভয়ারণ্যে দেখা মিলল ‘গোল্ডেন টাইগার’ বা ‘সোনালি বাঘ’-এর। একুশ শতকে এই প্রথম মুক্ত অবস্থা ঘুরে বেড়াতে দেখা গেল সোনালি বাঘকে।

রয়েল বেঙ্গল টাইগারের সঙ্গে সাদৃশ্য থাকলেও গায়ের রঙ একেবারেই আলাদা। হলদে নয়, গায়ের রঙে রয়েছে সোনালি আভা আর রয়েছে লালচে খয়েরি ডোরাকাটা দাগ।

সোনালি বাঘের ছবি

বাঘটির ছবি টুইটারে শেয়ার করেছেন আইএফএস অফিসার প্রবীণ কাসওয়ান। তিনি লিখেছে, ‘‘ আপনি কি জানেন আমাদের দেশে সোনালি বাঘও আছে। ২১ শতকে দেখা পাওয়া একমাত্র এই প্রজাতির ‘বিগ ক্যাট’’’।

তিনি জানিয়েছেন, ছবিটি তুলেছেন, ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার ময়ূরেশ হেন্ড্রে।

ওই বন আধিকারিক আরও জানিয়েছেন, এই প্রজাতির কয়েকটি বাঘকে চিড়িয়াখানায় দেখা যায়। এই শতকে এখনও পর্যন্ত জঙ্গলে এর দেখা মেলেনি। এই প্রথম মুক্তস্থানে সোনালি বাঘকে ঘুরে বেড়াতে দেখা গেল।

Continue Reading

পরিবেশ

পর্যটকদের গুলিতে মরার জন্য সাউথ আফ্রিকায় ১২ হাজার সিংহ প্রতিপালিত হচ্ছে

খবরঅনলাইন ডেস্ক: সাউথ আফ্রিকার পর্যটনশিল্প নিয়ে এক মর্মান্তিক ঘটনা প্রকাশ করলেন বিখ্যাত ব্যবসায়ী ও মানবদরদী লর্ড অ্যাশক্রফট্‌। শুধুমাত্র পর্যটকরা গুলি করে মারবে বলে কী ভাবে ১২ হাজার সিংহকে সেখানে প্রতিপালন করা হচ্ছে, সে ঘটনাই তাঁর বই এবং তাঁর ফিল্মে প্রকাশ করেছেন তিনি।

‘ল্যাড বাইবেল’-এর এক রিপোর্ট থেকে জানা গিয়েছে, হাড় নিয়ে ব্যবসা করা বা শিকার করে ট্রফি জেতার উদ্দেশ্যে হত্যা করার জন্য দক্ষিণ আফ্রিকায় (South Africa) কী ভাবে এই প্রাণী বড়ো করা হয়, লর্ড অ্যাশক্রফট্‌ (Lord Ashcroft) তাঁর বই ‘আনফেয়ার গেম: অ্যান এক্সপোজ অব সাউথ আফ্রিকা’স ক্যাপটিভ-ব্রেড লায়ন ইন্ডাস্ট্রি’-তে (Unfair Game: An Expose Of South Africa’s Captive-bred Lion Industry) তা প্রকাশ করে দিয়েছেন।

ওই বইয়ের অংশবিশেষ প্রকাশ করেছে দ্য ডেলি মেল। ওই বইয়ে মানবদরদী অ্যাশক্রফট্‌ বর্ণনা করেছেন, কী ভাবে বন্দি অবস্থায় প্রতিপালিত সিংহগুলির অপব্যবহার করা হয় দক্ষিণ আফ্রিকায়।

“প্রতি বছর হাজার হাজার সিংহ খামারে প্রতিপালন করা হয়। জন্মের দু’ এক দিনের মধ্যেই সিংহশাবকগুলোকে তাদের মায়ের কাছ থেকে কেড়ে নেওয়া হয়। আর তাদের পর্যটন শিল্পে বোড়ে হিসাবে ব্যবহার করা হয়। তার পর ‘শিকারের’ নামে হত্যা করা হয় অথবা তাদের হাড় ও শরীরের নানা অংশের জন্য কেটে ফেলা হয়। এশিয়ার তথাকথিত ওষুধ-বাজারে সিংহের হাড় আর শরীরের অংশের নাকি ব্যাপক চাহিদা। যত দিন তারা বেঁচে থাকে তত দিন তাদের খুব কম খাবারদাবার দেওয়া হয়, অস্বাস্থ্যকর পরিবেশে গাদাগাদি করে রেখে দেওয়া হয় আর খদ্দেরদের খুশি করতে না পারলে বেধড়ক মারধর করা হয়” – তাঁর বইয়ে লিখছেন অ্যাশক্রফট্‌।

বইয়ে আরও লেখা হয়েছে, “দক্ষিণ আফ্রিকায় সকলের চোখের সামনেই এই নোংরা ব্যবসাটি ক্রমশ ছড়িয়ে পড়েছে। পশুজগতের এই রাজকীয় প্রাণীটির উপর যে কী পরিমাণ অত্যাচার চলছে তা কল্পনা করা যায় না।”

‘অপারেশন সিমবা’ (Operation Simba) ও ‘অপারেশন চ্যাসটাইজ’ (Operation Chastise) নামে দু’টি অভিযান গোপনে দু’ বছর ধরে চালিয়ে এই জঘন্য ঘটনা প্রকাশ্যে আনতে পেরেছেন লর্ড অ্যাশক্রফট্‌।

অভিযান চলাকালীন অ্যাশক্রফটের টিম দেখেছে কী ভাবে সিংহশাবকগুলোকে বড়ো করা হয় এবং কী ভাবে হত্যা করা হয়।

একটি ভিডিও-তে দেখা গিয়েছে, কী ভাবে একজন লজ-মালিক একটা গাছে বসা সিংহীকে হত্যা করল এবং তার পর যন্ত্রণায় ছটফট করা আরও একটি সিংহীকে মেরে ফেলল।

লর্ড অ্যাশক্রফট্‌ দাবি করেছেন, সাউথ আফ্রিকায় যে ভাবে ‘লায়ন ফার্মিং’ চলে তাতে যে কোনো মুহূর্তে করোনাভাইরাসের মতো আরও একটি অতিমারি ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা।

Continue Reading
Advertisement
Advertisement
দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৪৩৯৯, সুস্থ ৫৩৮৭৯

দেশ1 day ago

বিমান দুর্ঘটনা লাইভ: উদ্ধার ব্ল্যাক বক্স, উদ্ধারকারীদের কোয়ারান্টাইনে যাওয়ার নির্দেশ শৈলজার

দেশ2 days ago

১ সেপ্টেম্বর থেকেই স্কুলের ঘণ্টা বাজানোর কেন্দ্রীয় প্রস্তুতি

কলকাতা1 day ago

ঢাকায় পথদুর্ঘটনায় নিহত পর্বতারোহী, শোকস্তব্ধ কলকাতার পাহাড়প্রেমীরা

গাড়ি ও বাইক3 days ago

চলতি মাসে যে ৫টি নতুন মোটর বাইক বাজারে আসছে

প্রযুক্তি3 days ago

হ্যাকার এবং সাইবার অপরাধীরা করোনার সুযোগ নিচ্ছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

রাজ্য3 days ago

রাজ্যে প্রথম বার এক দিনে ২৫ হাজার টেস্ট, আক্রান্তের সংখ্যায় রেকর্ড হলেও সুস্থতার হারে স্বস্তি

বিজ্ঞান3 days ago

করোনা রোগীর মৃত্যুর ঝুঁকি কমাতে প্লাজমা থেরাপির কোনো ভূমিকা নেই, বলেছে এইমসের অন্তর্বর্তী বিশ্লেষণ

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা3 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা4 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand