পরিবেশ বাঁচাতে ‘বকুল’-এর উদ্যোগে পথে নামল পড়ুয়ারা

0
procession organised by 'bakul'
পড়ুয়াদের নিয়ে 'বকুল'-এর মিছিল। নিজস্ব চিত্র।
ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: ‘স্বচ্ছ ভারত সুস্থ ভারত’ স্লোগানকে সামনে রেখে পরিবেশ নির্মল করতে পথে নামল পড়ুয়ারা। প্লাস্টিক বর্জন করুন, গাছ লাগান প্রাণ বাঁচান, পতঙ্গবাহিত রোগের প্রকোপ থেকে নিজেদের রক্ষা করুন, জনগণের মধ্যে এই সব বার্তাই পৌঁছে দেওয়াই ছিল পড়ুয়াদের পথে নামার উদ্দেশ্য।

বাঁকুড়ার ইন্দাসের একটি স্বেচ্ছাসেবী সংগঠন দীঘলগ্রাম বকুল সোসাইটি পরিবেশ সংক্রান্ত বিবিধ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির প্রয়াস চালিয়ে যাচ্ছে দীর্ঘদিন ধরে। ‘বকুল’ সারা বছর ধরেই বিভিন্ন ধরনের কর্মসূচির আয়োজন করে। এ বার তাদেরই উদ্যোগে পথে নামল পড়ুয়ারা।

আরও পড়ুন মাধ্যমিকের খাতা দেখতে আর ১০০ টাকা লাগবে না

বুধবার ‘বকুল’ সংস্থার উদ্যোগেই দীঘলগ্রাম প্রাথমিক ও মাধ্যমিক পড়ুয়াদের পাশে নিয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় উপহার হিসাবে প্রত্যেকের হাতে একটি করে গাছের চারা তুলে দেন সংশ্লিষ্ট সংস্থা।

সংস্থার সম্পাদক তপন কুমার দে বলেন, “গ্রামের মানুষকে সচেতন করতেই আমাদের এই উদ্যোগ। ছোটোদের মধ্যে কিছু জানা আর শেখার আগ্রহ থাকে বেশি। তাই আজকের অনুষ্ঠানের জন্য আমরা পড়ুয়াদের বেছে নিয়েছি। আজ স্কুলে বৃক্ষরোপণ, গাছ বিষয়ক ছড়া কবিতা স্লোগান কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। স্কুলের শিক্ষকশিক্ষিকারা ছাড়াও ইন্দাস থানার পক্ষ থেকে পুলিশ আধিকারিক চয়ন কুমার ঘোষ ছাত্রছাত্রীদের হাতে পুরস্কার তুলে দেন। দীঘলগ্রাম স্কুল থেকে বাজার পর্যন্ত একটি সচেতনতামূলক মিছিল হয়।”

এলাকার মানুষ সংশ্লিষ্ট সংস্থার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন