baneswar babu of haripal
পড়ুয়াদের সঙ্গে বানেশ্বরবাবু। নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিনিধি, হুগলি: অবসরের পরেও বিদ্যালয়ে প্রত্যেক দিন এসে শিক্ষকতা করে চলেছেন হুগলির হরিপালের বাণেশ্বর পণ্ডিত। সরকারি ভাবে প্রাক্তন শিক্ষক হলেও বাণেশ্বরবাবু হুগলির দক্ষিণকুল প্রাথমিক বিদ্যালয়ে আজও বর্তমান।

২০১২ সালে অবসরের পরেও স্যার স্কুল ছেড়ে যেতে পারেননি। পড়ুয়াদের, শিক্ষকদের ও গ্রামবাসীর ভালোবাসায় তিনি সুস্থ, সতেজ এবং হাসিমুখে বিদ্যালয়ে পড়ান। পড়ানোর পাশাপাশি স্কুলের ভালোমন্দের খবর রাখেন এবং পরামর্শ দেন স্যার।

আরও পড়ুন অবসরকালীন টাকা দিয়ে স্কুলকে ডিজিটাল ক্লাসরুম উপহার প্রাক্তন প্রধান শিক্ষকের

বিদ্যালয়ের নানা অনুষ্ঠানে সক্রিয় ভাবে উপস্থিত থেকে উনি অন্য সমস্ত শিক্ষককে সহযোগিতা করেন। দক্ষিণকুল ও আশপাশের গ্রামের বহু মানুষ, ওঁর প্রাক্তন  ছাত্ররা এবং গ্রামের মানুষ ওঁকে শ্রদ্ধা করেন। বিদ্যালয়ের প্রায় একশো চল্লিশ জন পড়ুয়ার প্রিয় মাস্টারমশাই ইংরেজির এই শিক্ষক।

স্কুলের ভারপ্রাপ্ত শিক্ষক তারকবাবু ওঁর সাথে বহু বছর কাজের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে বলেছেন “ওঁর সাথে আমার এবং অন্য সহকর্মীদের কাজের অভিজ্ঞতা দারুণ। ওঁর চিন্তাভাবনা ও পরামর্শ আমাদের খুব কাজে লাগে। বাণেশ্বরবাবুকে অবসরের পরেও আমাদের সাথে পেয়ে আমরা সবাই কৃতজ্ঞ।” স্যার যেন তাঁদের ছেড়ে কখনও না যান, সেই প্রার্থনা করে পড়ুয়ারা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন