নিম্নচাপের চূড়ান্ত দাপট পশ্চিমাঞ্চলে, রেকর্ড বৃষ্টিতে বানভাসি বাঁকুড়া

0

বাঁকুড়া: চলতি নিম্নচাপের প্রভাবে কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চল এ বার পার পেয়ে গেলেও স্বস্তি পেল না পশ্চিমাঞ্চলের জেলাগুলি। রেকর্ড বৃষ্টিতে কার্যত বানভাসি অবস্থা হয়ে গিয়েছে বাঁকুড়ার। গত কয়েক দশকের মধ্যে সব থেকে বেশি দৈনিক বৃষ্টি রেকর্ড করে ফেলেছে পশ্চিমের এই শহরটি।

আলিপুর আবহাওয়া দফতরের তথ্য বলছে, বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টা পর্যন্ত গত ২১ ঘণ্টায় বাঁকুড়ার ৩৪৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে এর মধ্যে প্রায় তিনশো মিলিমিটার বৃষ্টিই হয়েছে রাত ১০টার পর থেকে। এই বৃষ্টির জেরে বাঁকুড়া কার্যত বানভাসি হয়ে পড়েছে।

বাঁকুড়ায় দুটো নদী, গন্ধেশ্বরী এবং দ্বারকেশ্বর। এই রেকর্ড পরিমাণে বৃষ্টির ফলে নদী যে ফুলেফেঁপে উঠবে তা বলাই বাহুল্য। এখনও পর্যন্ত বাঁকুড়ার দিক থেকে কোনো খবর আসেনি। তবে বেলা যত গড়াবে তত খবর আসবে।

উল্লেখ্য, বাঁকুড়ার ভূপ্রকৃতিগত কারণে গত কয়েক বছর ধরেই সেখানে কম সময়ের মধ্যে অতিতীব্র বৃষ্টি রেকর্ড করা হচ্ছে। নিম্নচাপ এই মুহূর্তে ধানবাদের কাছে অবস্থান করছে। ফলে বঙ্গোপসাগর থেকে এগিয়ে যাওয়া জলীয় বাষ্প সোজা বাঁকুড়ার ওপরে আটকে যাচ্ছে। এ ছাড়া বায়ুমণ্ডলের ওপরে ঠান্ডা শুষ্ক এবং নীচের স্তরে আর্দ্র বাতাসের সংমিশ্রণের ফলে এমন রেকর্ড বৃষ্টি হয়ে চলেছে।

বৃহস্পতিবার সকালেও বৃষ্টি হয়ে চলেছে বাঁকুড়ায়। ফলে পরিস্থিতি যে আরও খারাপ হবে সে আশংকা করাই যায়।

আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

লাইভ: ভোটগ্রহণ চলছে ভবানীপুরে

রাষ্ট্রায়ত্ত ইসিজিসি-র শেয়ার বিক্রির অনুমোদন দিল কেন্দ্র, তৈরি হবে ৫৯ লক্ষ চাকরি!

পঞ্জাব কংগ্রেসের সংকটে লাভ আইএসআই এবং পাকিস্তানের, বললেন কপিল সিবল

ভারতকে চিঠি তালিবানের, ফের উড়ান চালু করার আরজি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন