Connect with us

বাঁকুড়া

ডিজি-কে ঘুঘুর বাসা ভাঙার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী

বাঁকুড়া: বুধবার বাঁকুড়ার প্রশাসনিক বৈঠকে সরকারি দফতরে ‘ঘুঘুর বাসা’ ভেঙে দেওয়ার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন তিনি রাজ্যের ভূমি ও ভূমি সংস্কার দফতর এবং জনস্বাস্থ্য কারিগরি দফতরের কাজের প্রবল সমালোচনাও করেন।

কয়েক দিন আগেই জেলার সারেঙ্গায় একটি জলের ট্যাঙ্ক হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। সেই ঘটনাকে কেন্দ্র করে বিরোধীরা রাজ্যের শাসক দলের ‘কাটমানি’ রাজনীতি নিয়ে কটাক্ষ করে। এ দিন বাঁকুড়ার প্রশাসনিক বৈঠক থেকেও ওই জলের ট্যাঙ্ক ভেঙে পড়ার ঘটনা নিয়ে মুখ খোলেন মমতা।

তিনি বলেন, “পিএইচি-র অফিসাররা কী করে? ঘুমোয়? কোন কনট্রাক্টর কাজ করেছে, শুনি”? জানা যায়, তিনি ডিজিকে নির্দেশ দেন, ভূমি এ ভূমি সংস্কার এবং জনস্বাস্থ্য দফতরে ঘুঘুর বাসা হয়েছে। এগুলি সব ভেঙে দিন। একই সঙ্গে তিনি এই দুই দফতরে দুর্নীতি দমন শাখাকেও কড়া নজরদারি চালানোর নির্দেশ দেন।

যে জলের ট্যাঙ্কটি ভেঙে পড়েছিল তা রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি দফতরের তৈরি। ওই ঘটনার প্রসঙ্গ তুলে ধরে জনপ্রতিনিধি এবং সরকারি আধিকারিকদের ধমক দিতে শোনা যায় মুখ্যমন্ত্রীকে। এ ব্যাপারে তিনি ঠিকাদারদের একাংশকে দায়ী করে বলেন, এদের জন্যই রাজ্যের বদনাম হচ্ছে। কিন্তু এ সব আর সহ্য করা হবে না। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। দরকার হলে ঠিকাদারদের সম্পত্তি ক্রোক করা হবে।

নির্মাণকাজের সঙ্গে জড়িত সংস্থাকেই রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হবে বলে সাফ জানিয়ে দেন মমতা। আরও পড়ুন তৈরির ২ বছরের মধ্যেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বাঁকুড়ার জলের ট্যাঙ্ক

বাঁকুড়া

রেশন থেকে তুলে অন্যত্র পাচারের ছক বানচাল, ১৪০ কুইন্টল আটা উদ্ধার বাঁকুড়া পুলিশের

ইন্দ্রানী সেন, বাঁকুড়া: করোনা (Coronavirus) আবহে রাজ্যের বিভিন্ন জায়গায় রেশন দুর্নীতির অভিযোগ উঠছে। এই নিয়ে সরব হচ্ছে বিরোধীরা। এই পরিস্থিতিতেই বড়োসড়ো সাফল্যে পেল বাঁকুড়া জেলা পুলিশ (Bankura District Police)। তাদের জন্যই বানচাল হয়ে গেল আটা পাচারের ছক।

বুধবার রাতে গোপনসূত্রে খবর পেয়ে একটি আটা ভর্তি পিকআপ ভ্যান আটক করে কোতুলপুর থানার পুলিশ। সেখান থেকে উদ্ধার হয় এই আটার বস্তাগুলি।

স্থানীয় সূত্রে খবর, বুধবার কোতুলপুরে নাকা চেকিংয়ের সময়ে কর্তব্যরত পুলিশকর্মী এবং খাদ্য ও পরিবহণ বিভাগের পরিদর্শক আটাবোঝাই একটি পিক আপভ্যান আটক করেন। ওই পিকআপ ভ্যানটি গোপীনাথপুর থেকে গড়বেতা যাচ্ছিল। গাড়ির চালক কোনো বৈধ কাগজপত্র দেখাতে না পারলে আধিকারিকদের সন্দেহ হয়।

এর পর পুলিশ আর খাদ্য দফতরের আধিকারিকরা ওই গাড়িচালকের বাড়িতে গিয়ে তল্লাশি শুরু করলে সেখান থেকেও বেশ কয়েক বস্তা আটা উদ্ধার হয়। খাদ্য দফতরের পক্ষ থেকে এ বিষয়ে কোতুলপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

জিজ্ঞাসাবাদের পর বুধবার রাতেই পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করে। জিজ্ঞাসাবাদে জানা যায় যে গত ছ’ মাস ধরে বাড়িতে রেশনের আটার প্যাকেট খুলে বস্তা বন্দি করে ওই আটা মেদিনীপুরের বিভিন্ন জায়গায় অনেক হোটেলে সরবরাহ করা হচ্ছিল। বৃহস্পতিবার কোতুলপুর থানার পুলিশ অভিযুক্তকে বিষ্ণুপুর মহকুমা আদালতে পেশ করেছে।

স্থানীয় বিধায়ক ও রাজ্যের মন্ত্রী শ্যামল সাঁতরা ঘটনার বিবরণ দিয়ে বলেন, “রাজ্য সরকারের রেশন দ্রব্য নিয়ে কোনো ধরনের কালোবাজারি বরদাস্ত করা হবে না, সকলেই যাতে নিজেদের প্রয়োজনীয় রেশন পান তা নিয়ে সচেতন আমরা।”

Continue Reading

বাঁকুড়া

করোনা নিয়ে সচেতনতা বাড়াতে গান বাঁধলেন বাঁকুড়ার পুলিশ আধিকারিক

ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: কোতুলপুর থানার সিআই অজয় কুমার সিংহ পেশায় পুলিশ আধিকারিক হলেও গান তাঁর নেশা। ইতিমধ্যেই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পীদের কন্ঠে জনপ্রিয় হয়েছে তাঁর লেখা গান। এ বার করোনা সচেতনতায় গান লিখে এবং সেটা গেয়ে ভাইরাল হলেন ওই আধিকারিক।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এক মাসের বেশি সময় ধরে লকডাউন চলছে। কিন্তু তার মধ্যে অনেকেই রাস্তায় বেরিয়ে লকডাউন ভাঙছে বলে অভিযোগ। সেই সমস্ত মানুষদের বাগে আনতে এই গানকেই সঙ্গী করেছে বাঁকুড়ার থানাগুলি। ফল মিলছেও হাতে নাতে।

আরও পড়ুন দেশে ৩৫ হাজারের বেশি মানুষ এখন করোনায় সংক্রমিত, বাড়ছে সুস্থতাও

অজয়বাবুর লেখা গান জেলাপুলিশের তরফে ইতিমধ্যে রেকর্ড করেছেন গোলোকবিহারী মাহাতো।

অজয়বাবুর কথায়, “এখনও পর্যন্ত করোনা নিয়ে তিনটি গান লিখে সুর করে গেয়েছি। একটি আধুনিক, একটি বাউল আর একটা প্রার্থনা সংগীত।”

গান গাইছেন গোলোকবিহারী মাহাতো।

তাঁর এক সহকর্মী বলেন, “এই কঠিন পরিস্থিতিতে স্যারের গান আমাদের সহকর্মীদের মনোবল চাঙ্গা রাখতেও বেশ ভালো কাজ করছে।”

Continue Reading

বাঁকুড়া

করোনাভাইরাস নিয়ে বাঁকুড়া পুলিশের তৈরি সচেতনতার তথ্যচিত্র জনপ্রিয় হয়ে উঠেছে

ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: করোনাভাইরাস (Coronavirus) নিয়ে সচেতনতা বৃদ্ধিতে একটি বিশেষ তথ্যচিত্র প্রকাশ করল বাঁকুড়া জেলা পুলিশ (Bankura District Police)। জেলা পুলিশের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে এই তথ্যচিত্রটি প্রকাশ করা হয়েছে এক সপ্তাহ আগে।

উল্লেখ্য, বাঁকুড়ার কোতুলপুর (Kotulpur) থানার আধিকারিক রাজীব কুমার পাল প্রথম এই ধরনের তথ্যচিত্র প্রকাশে আগ্রহ প্রকাশ করেন। পরে জেলা পুলিশ সুপার কোটশ্বর রাও এই ব্যাপারটিতে শিলমোহর দেন।

করোনাভাইরাস মোকাবিলায় বাঁকুড়া জেলা পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। জেলার প্রত্যন্ত গ্রামগুলির প্রান্তিক মানুষের জন্য খাবার পৌঁছে দেওয়া থেকে নিজেদের সান্মানিকের অর্ধেক প্রদান বা রক্তদান, সব দিকেই নজর কেড়েছে জেলা পুলিশ। এই অবস্থায় জেলা জুড়ে সাড়া ফেলেছে এই তথ্যচিত্রটি।

লকডাউনের (Lockdown) জেরে গৃহবন্দি মানুষদের কাছে সোশ্যাল মিডিয়া এখন অন্যতম পছন্দের সঙ্গী। কোতুলপুর থানার আধিকারিকের কথায়, “আমরা এই সুযোগটাই কাজে লাগিয়েছি মানুষকে সচেতন করতে। এই কাজে আমাদের বিশেষ সহায়তা করেছেন সার্কেল ইনসপেক্টর অজয় কুমার সিংহ। চিত্রনাট্যের রচনা করেছেন শিক্ষক ডঃ প্রসেনজিৎ সরকার। ইতিমধ্যে এটি সোশ্যাল মিডিয়ার সৌজন্য যথেষ্ট জনপ্রিয় হয়েছে।”

কুশীলব হিসাবে এই থানারই আধিকারিক ও স্থানীয় মানুষ অংশ নিয়েছেন এই তথ্যচিত্রে। নাম দেওয়া হয়েছে ‘এ কোন ভোর।’ একজন সাধারণ মানুষ এই লকভাউনে কী ভাবে সমস্যায় পরে পুলিশের সাহায্যে সমাধান পেয়েছেন তা দেখানো হয়েছে। হেলমেট, মাক্স ও লকভাউন মানাতে পুলিশ প্রশাসন যে ভাবে তৎপর তাও উঠে এসেছে এই তথ্যচিত্রে। জেলা পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ।

Continue Reading
Advertisement
বিনোদন6 hours ago

‘সড়ক ২’ পোস্টার: ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে মহেশ ভাট, আলিয়া ভাটের বিরুদ্ধে মামলা

রাজ্য7 hours ago

রেকর্ড সংখ্যক পরীক্ষার দিন আক্রান্তের সংখ্যাতেও নতুন রেকর্ড, রাজ্যে বাড়ল সুস্থতার হারও

দেশ7 hours ago

নতুন নিয়মে খুলছে তাজমহল!

wfh
ঘরদোর8 hours ago

ওয়ার্ক ফ্রম হোম করছেন? কাজের গুণমান বাড়াতে এই পরামর্শ মেনে চলুন

দেশ8 hours ago

আতঙ্ক বাড়িয়ে ফের কাঁপল দিল্লি

শিল্প-বাণিজ্য9 hours ago

কোভিড-১৯ মহামারি ভারতীয়দের সঞ্চয়ের অভ্যেস বদলে দিয়েছে: সমীক্ষা

fat
শরীরস্বাস্থ্য9 hours ago

কোমরের পেছনের মেদ কমান এই ব্যায়ামগুলির সাহায্যে

বিদেশ9 hours ago

নরেন্দ্র মোদীর ‘বিস্তারবাদী’ মন্তব্যের পর চিনের কড়া প্রতিক্রিয়া

নজরে