Connect with us

বাঁকুড়া

‘পাহাড়ে আগুন লাগিয়ে ১ জানুয়ারি সেলিব্রেট করল মদ্যপরা,’ শুশুনিয়ার আগুনে ক্ষুব্ধ সাধারণ মানুষ

Published

on

খবরঅনলাইন ডেস্ক: হাড়কাঁপানো শীতে আগুন লেগে গেল শুশুনিয়া পাহাড়ে। শুক্রবার সন্ধ্যা থেকে আগুনের লেলিহান শিখা গ্রাস করে গোটা পাহাড়কে। এই আগুন লাগার পেছনে একদল মানুষের বেপরোয়া আচরণকে দায়ী করছে বাঁকুড়াবাসী এবং পরিবেশবিদরা।

সাধারণত, গরম কালে এই পাহাড়ে আগুন লাগতে পারে। সেটা খুব একটা অস্বাভাবিক ঘটনাও নয়। গত বছর এপ্রিল মাসেও দাউদাউ করে আগুন জ্বলে উঠেছিল শুশুনিয়ায়। পাহাড়ের শুকনো পাতায় কোনো ভাবে আগুন লেগে তা ছড়িয়ে পড়ে।

Loading videos...

কিন্তু ভরা শীতে যে ভাবে পাহাড়ে আগুন লেগেছে, সেটা সম্পূর্ণ ইচ্ছাকৃত ভাবে করা হয়েছে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

স্থানীয় সূত্রে খবর, শুক্রবার এই আগুন লাগার পরেই পাহাড় থেকে জীবজন্তু এবং পাখিদের আর্ত চিৎকার শোনা যায়। দমকলকর্মী এবং স্থানীয় প্রশাসন এই আগুন নেভানোর কাজে নেমে পড়েছেন।

এই আগুন সম্পর্কে নিজের ফেসবুক পোস্টে সব্যসাচী ভট্টাচার্য অভিযোগ করেন, “পিকনিকের নামে মদ্যপদের এতটাই উপদ্রব বেড়েছে যে অনেকে পরিবার নিয়ে যেতে ভয় পাচ্ছে শুশুনিয়ায়, বড়ো বড়ো ডিজে বাজিয়ে অশ্লীল গান আর মেনুতে মদ-মাংস এটাই এখন ফ্যাশনে পরিণত হয়েছে। মদ্যপরাই শুশুনিয়ায় আগুন লাগিয়ে এক জানুয়ারি সেলিব্রেট করল।”

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ইউপিআই লেনদেনে স্বস্তি, কোনো চার্জ লাগবে না

বাঁকুড়া

সোনামুখীর দে বাড়ির ১১৫ বছরের সরস্বতীপুজো

সোনামুখীতে এই পুজো শুরু করেন স্বর্গীয় অধরচন্দ্র দে মহাশয় ১৯০৬ সালে।

Published

on

এক চালায় সরস্বতী, লক্ষ্মী, কার্তিক ও গণেশ।

শুভদীপ রায় চৌধুরী

সামনেই সরস্বতীপুজো। প্রতিটি পুজোমণ্ডপ থেকে শুরু করে ঘরে ঘরে চলছে পুজোর চূড়ান্ত প্রস্তুতি। এ বার যে পুজোর কথা বলছি, তা হল বাঁকুড়া জেলার সোনামুখী শহরের ১১৫ বছরের প্রাচীন সরস্বতীপুজো।

Loading videos...

এই পুজোর বিশেষত্ব হল, এখানে শুধুমাত্র দেবী সরস্বতীই থাকেন না, সঙ্গে থাকেন তাঁর তিন ভাই-বোন অর্থাৎ লক্ষ্মী, কার্তিক এবং গণেশ। সোনামুখীতে এই পুজো শুরু করেন স্বর্গীয় অধরচন্দ্র দে মহাশয় ১৯০৬ সালে, যা আজও নিষ্ঠার সঙ্গে পালন করে আসছেন দে বাড়ির সদস্যরা।

অধরচন্দ্রকে সোনামুখীর জমিদারি প্রদান করেন বর্ধমানের রাজা। অধরচন্দ্রবাবু নারীশিক্ষার প্রতি নিজের সদর্থক চিন্তাধারার প্রতিফলন ঘটাতে একটি মন্দির প্রতিষ্ঠা করেন। বর্তমানে সেই মন্দিরটির নাম সরস্বতীমন্দির।

অধরচন্দ্র দে।

কথা হচ্ছিল এই বাড়ির সদস্যা নীলয়া দে মহাশয়ার সঙ্গে। তিনি জানালেন, স্বর্গীয় অধরচন্দ্র দে মকরসংক্রান্তির দিনে এক স্বপ্নাদেশ পেয়েছিলেন। তার সূত্র ধরেই তিনি এই মন্দির তৈরি করেন ও দেবী সরস্বতীর সঙ্গে তাঁর আরও তিন ভাই-বোনেরও পুজোর ব্যবস্থা করেন।

কথায় কথায় জানা যায়, অধরচন্দ্রের আট সন্তান ছিল। তিনি চেয়েছিলেন এই আট সন্তানের মধ্যে যেন ভ্রাতৃত্ববোধ অটুট থাকে। তাই একচালায় বাগদেবীর সঙ্গে লক্ষ্মী, কার্তিক এবং গণেশের পুজোর প্রচলন করেন। সোনামুখীর এই দে বাড়িতে এখনও সেই প্রাচীন নিয়ম মেনেই পুজো হয়ে আসছে।

সরস্বতী মন্দিরের চুড়ো।

প্রতি বছর মকরসংক্রান্তির পরে এই বাড়ির উঠোনে অনুষ্ঠিত হয় ‘এখেন লক্ষ্মীপুজো’। এই পুজোর পর ধানের জমি থেকে মাটি ও খড় দিয়ে প্রতিমা নির্মাণ শুরু হয়। একচালার সাবেকি প্রতিমায় চার ভাই-বোন যেন এক সূত্রে বাঁধা থাকেন, এমনটাই চেয়েছিলেন অধরবাবু। পারিবারিক গহনা দিয়ে সাজানো হয় প্রতিমা। ডাকের সাজের উজ্জ্বল প্রতিমা সোনামুখীর ঐতিহ্যকে আরও বাড়িয়ে তোলে।

শুক্লপঞ্চমীতিথিতে সরস্বতীপুজোর সঙ্গে সঙ্গে দে পরিবারে রান্নাপুজোও অনুষ্ঠিত হয়। পরিবারের সদস্যরা পুজোর অঞ্চলি দেওয়ার পর মাছ খান, এটাই রীতি দে বাড়িতে। তবে দেবীকে নানান রকমের ফল, লুচি, ভাজা, মিষ্টি ইত্যাদি নিবেদন করা হয়। রান্নাপুজোয় বিভিন্ন রকমের পদ রাঁধা হয়, যেমন সাদাভাত, শুক্তোনি, মাছের মাথা দিয়ে বাঁধাকপির তরকারি, মাছের মাথা দিয়ে মুগের ডাল, মাছের আরও নানা পদ ইত্যাদি। পরের দিন পরিবারে রান্না হয় না। আগের দিনের তৈরি রান্নাই পরের দিন খান পরিবারের সদস্যরা।

দর্পণে দর্শন।

অধরচন্দ্র দের সরস্বতী মন্দিরের পাশাপাশি পরিবারের কুলদেবতা শ্রীদামোদরজিউ-এর আলাদা মন্দির রয়েছে। তবে পুজোর দিন তিনি এই সরস্বতী মন্দিরেই অবস্থান করেন।

এ বছর করোনার কারণে বিভিন্ন বিধিনিষেধ মেনেই পুজো হচ্ছে দে বাড়িতে। প্রতি বছর পুজোর ভোগ ছাড়াও পরিবারের সদস্যরা এক সঙ্গে খিচুড়িভোগ খান। সেই প্রথাটি এ বছর বন্ধ রাখা হয়েছে। বিসর্জনের শোভাযাত্রাও হবে না এ বছর, অর্থাৎ প্রশাসনের সমস্ত নিয়ম মেনেই পুজো হবে সোনামুখীর দে বাড়িতে।

আরও পড়ুন: বাগুইআটির ‘অভিন্দ্রা’ সরস্বতীপুজোয় তুলে ধরে এক অনন্য কাহিনি, এ বছর ‘ধারা’

Continue Reading

বাঁকুড়া

রবিবার শুরু হচ্ছে কোতুলপুর বইমেলা, চলবে বৃহস্পতিবার পর্যন্ত

মেলার পাঁচ দিনই নানা ধরনের অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

Published

on

নিজস্ব প্রতিনিধি, খবরঅনলাইন: রবিবার থেকে শুরু হচ্ছে কোতুলপুর বইমেলা। এই নিয়ে দ্বিতীয় বছরে পড়ল এই বইমেলা। মেলা চলবে ১১ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার পর্যন্ত।

কোতুলপুর বইমেলা কমিটি আয়োজিত এই মেলা অনুষ্ঠিত হবে কোতুলপুর হাইস্কুল ফুটবল ময়দানে। মেলা উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গ সরকারের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন এবং জনস্বাস্থ্য কারিগরি দফতরের রাষ্ট্রমন্ত্রী ড. শ্যামল সাঁতরা।

Loading videos...

বইমেলা উপলক্ষ্যে রবিবার কোতুলপুরে এক বর্ণময় শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। সেই শোভাযাত্রার থিম হল ‘বইকে ভালবেসে হাঁটুন’। ওই শোভাযাত্রার মধ্য দিয়েই মাননীয় মন্ত্রী বইমেলার উদ্বোধন করবেন।

মন্ত্রী ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জয়রামবাটির রামকৃষ্ণ মিশন সারদা সেবাশ্রমের স্বামী জ্যোতির্ময়ানন্দ, বাঁকুড়া জেলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্ম্মু, বিষ্ণুপুরের অতিরিক্ত জেলা বিচারপতি জনাব আতাউর রহমান, বাঁকুড়ার জেলাশাসক এস অরুণ প্রসাদ আইএএস, বাঁকুড়ার আরক্ষাধ্যক্ষ কোটেশ্বর রাও আইপিএস, জেলার উচ্চপদস্থ আধিকারিক এবং বিধায়করা।

মেলার পাঁচ দিনই নানা ধরনের অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে স্মরণিকা প্রকাশ, গ্রন্থ প্রকাশ, আলোচনাসভা, কবি সম্মেলন, সংগীত-নৃত্য-আবৃত্তি পরিবেশনা, জিমন্যাস্টিক্স প্রদর্শন, যাত্রাপালা ইত্যাদি।

আরও পড়ুন: হারিয়ে যাওয়া লোকসংস্কৃতি ফিরিয়ে আনতে ৩ দিনের জেলা লোকসংস্কৃতি মেলা জয়নগরে

Continue Reading

পুরুলিয়া

সাড়ে ৮ মাস পর অবশেষে পুরুলিয়া-বাঁকুড়ার সঙ্গে কলকাতার ট্রেন

উল্লেখ্য, গত ২১ মার্চ, তথা জনতা কার্ফুর আগের দিন এই রুটে শেষবার চলেছিল ট্রেন।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: দীর্ঘ সাড়ে ৮ মাস পর অবশেষে কলকাতার সঙ্গে রেলে সংযুক্ত হতে চলেছে পুরুলিয়া-বাঁকুড়া। বৃহস্পতিবার দক্ষিণপূর্ব রেলের তরফে এমনই ঘোষণা করা হয়েছে।

ট্রেনটির নাম হাওড়া-পুরুলিয়া স্পেশাল হলেও সাবেক পুরুলিয়া এক্সপ্রেসের সময়সূচি অনুযায়ী চলবে এই ট্রেনটি। আগামী সোমবার, ১৪ ডিসেম্বর থেকে চালু হচ্ছে এই ট্রেন।

Loading videos...

হাওড়া থেকে ট্রেনটি বিকেল ৪:৫০-এ ছেড়ে পুরুলিয়া পৌঁছোবে রাত ১০:১৫-এ। বাঁকুড়ায় পৌঁছোবে রাত ৮:২৮। ফিরতি রুটের ট্রেনটি প্রতি দিন ভোর সাড়ে ৫টায় পুরুলিয়া থেকে ছেড়ে হাওয়া পৌঁছোবে সকাল ১১:২০-তে। পথে দু’মিনিটের স্টপ দিয়ে বাঁকুড়া থেকে ছাড়বে সকাল ৭:০৫-এ।

বাঁকুড়া ছাড়াও, হাওড়া থেকে পুরুলিয়ার মাঝে ট্রেনটি খড়গপুর, গিরি ময়দান, মেদিনীপুর, শালবনি, চন্দ্রকোনা রোড, গড়বেতা, বিষ্ণুপুর, আদ্রা এবং আনারা স্টেশনে দাঁড়াবে।

উল্লেখ্য, গত ২১ মার্চ, তথা জনতা কার্ফুর আগের দিন এই রুটে শেষ বার চলেছিল ট্রেন। তার পর থেকে বন্ধই ছিল ট্রেন চলাচল। ধীরে ধীরে অন্যান্য রুটে স্পেশাল দূরপাল্লার ট্রেন চালু হলেও বাঁকুড়া-পুরুলিয়ার সঙ্গে কলকাতা সংযোগকারী কোনো ট্রেন চালানো হয়নি। এর ফলে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বাড়ছিল।

সোমবার থেকে ট্রেন চালু হওয়ায় সাধারণ মানুষের সমস্যার অনেকটা সুরাহা হবে বলেই মনে করা হচ্ছে।

খবরঅনলাইনে আরও পড়ুন

কুয়াশা-মেঘ-বৃষ্টি সরিয়ে রাজ্যে কবে পড়বে জাঁকিয়ে শীত?

Continue Reading
Advertisement
Advertisement
LPG
প্রযুক্তি3 days ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন

দেশ17 hours ago

পশ্চিমবঙ্গে ৮ দফায় ভোট, কলকাতায় ভোট ২৬ ও ২৯ এপ্রিল

ম্যানহোলে শ্রমিকের মৃত্যু
কলকাতা2 days ago

শুধু দড়ি বেঁধে ম্যানহোলের কাজ করতে নেমে কুঁদঘাটে মর্মান্তিক দুর্ঘটনা, মৃত ৪ শ্রমিক

প্রযুক্তি2 days ago

সোশ্যাল, ডিজিটাল মিডিয়া নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ কেন্দ্রের

প্রযুক্তি1 day ago

আরবিআই-এর নতুন নির্দেশিকা, ঝক্কি বাড়বে ডেবিট, ক্রেডিট কার্ড লেনদেনে!

ক্রিকেট3 days ago

বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম নামাঙ্কিত নরেন্দ্র মোদীর নামে

দঃ ২৪ পরগনা2 days ago

‘ভূমিপুত্র’ প্রার্থী চাই, প্রকাশ্যে বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব

election commission of india
দেশ24 hours ago

শুক্রবার পশ্চিমবঙ্গ-সহ ৫ রাজ্যের ভোটের দিনক্ষণ প্রকাশ করবে নির্বাচন কমিশন

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে