Connect with us

বাঁকুড়া

লকডাউনে বন্ধ প্রতিষ্ঠান, অনলাইনে ক্লাস শুরু হল বাঁকুড়ার ইন্দাস কলেজে

Published

on

ইন্দ্রাণী সেন, বাঁকুড়া: লকডাউনের (Lockdown) জেরে বাঁকুড়ার ইন্দাস কলেজ বন্ধ রয়েছে। কিন্তু পঠনপাঠন তো আর বন্ধ করা যাবে না। তাই অনলাইন ক্লাস শুরু করলেন কলেজ কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের (Coronavirus) দাপট কমাতে শুরু হওয়া লকডাউন দ্বিতীয় সপ্তাহে পড়েছে। এর প্রভাব পড়ছে পঠনপাঠনে। কারণ শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধ রাখা হয়েছে। প্রভাব পড়ছে পড়াশোনায়।

ছাত্রছাত্রীরা যাতে পড়াশোনায় পিছিয়ে না পড়ে তার জন্য অনলাইন ক্লাসের ব্যবস্থা করেছেন ইন্দাস কলেজের অধ্যক্ষ তাপস রায়। মঙ্গলবার থেকেই শুরু হয়েছে অনলাইন ক্লাসে। প্রত্যেক সেমিস্টারের জন্য আলাদা আলদা হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করা হয়েছে।

Loading videos...
এ ভাবেই চলছে ক্লাস

এই হোয়াটসঅ্যাপ গ্রুপের মধ্যে দিয়েই আপাতত ক্লাস চলছে। কী ভাবে এই ক্লাস হবে তার বিস্তারিত নির্দেশ দিয়ে দিয়েছেন তাপসবাবু।

আরও পড়ুন মরশুমের উষ্ণতম দিনের পরেই বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

তাপসবাবু এই প্রসঙ্গে বলেন, “ছাত্রছাত্রীদের পড়াশোনা বন্ধ রাখা যাবে না। আগামী দিনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে কলেজের এক একটি ক্লাস খুব গুরুত্বপূর্ণ। তাই ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে আমরা এই অনলাইন ক্লাস চালু করলাম।”

অনলাইন এই ক্লাসে যোগ দেন দু’শোর বেশি ছাত্রছাত্রী। কলেজের ছাত্র শুভেন্দু ঘোষ জানিয়েছেন, “প্রতি দিন ক্লাসের সময় ১১টা, ১টা ও ২টো। একটা অ্যাপের মাধ্যমে আমরা শিক্ষকদের সঙ্গে যুক্ত হই।” ছাত্রছাত্রী ও অভিভাবকরা কলেজ কর্তৃপক্ষের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ।

Advertisement
1 Comment

1 Comment

  1. Monisha karmakar

    April 5, 2020 at 11:43 am

    Leave in burdwan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

বাঁকুড়া

‘বিজেপি যদি আমাকে গ্রেফতার করে, তা হলে জেলে বসেই তৃণমূলকে জেতাব’, চ্যালেঞ্জ মমতা বন্দ্যোপাধ্যায়ের

জেলবন্দি লালুপ্রসাদ যাদবের কথা টেনে আনলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Published

on

মমতা বন্দ্যোপাধ্যায়

বাঁকুড়া: করোনা আবহে এই প্রথম বুধবার জনসভা করলেন তৃণমূলনেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এ দিন বাঁকুড়ার শুনুকপাহাড়ির সভায় বিজেপির উদ্দেশে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে তিনি বলেন, “ক্ষমতা থাকলে আমাকে গ্রেফতার করুক”।

তিনি বলেন, “এ কথা মনে রাখবেন আমি মোটেই বিজেপি অথবা তাদের এজেন্সির ধমক-চমকে ভয় পাই না। আমাকে কেন্দ্রীয় এজেন্সি দিয়ে ভয় দেখিয়ে কোনো লাভ হবে না”।

তিনি বলেন, “বলছে, হয় ঘরে থাকো, নয় জেলে থাকো। আমি বলছি, ক্ষমতা থাকে আমাকে অ্যারেস্ট করুক ধমক-চমকে ভয় পাই না। চ্যালেঞ্জ করছি, জেলে বসেও আমি তৃণমূলকে জেতাব”।

Loading videos...

এ প্রসঙ্গেই বিহার বিধানসভা ভোটের কথা টেনে আনেন মমতা। সেখানে জনমতের উপর ভিত্তি করে নয়, বিজেপি কারচুপি করে ক্ষমতা দখল করেছে বলে অভিযোগ করেন তিনি। আরজেডি নেতা লালুপ্রসাদ যাদবের কথা তুলে ধরে মমতা বলেন,”বিহারেও কারচুপি করে ভোটে জিতেছে বিজেপি। লালুপ্রসাদ যাদব জেলে ভরে রেখেছে, তাও আরজেডি-কে আটকাতে পারেনি”।

২৯৪ বিধানসভা পশ্চিমবঙ্গে ভোট হওয়ার কথা আগামী এপ্রিল-মে মাসে। তার আগে বিজেপির বিরুদ্ধে বিধায়ক কেনাবেচার অভিযোগ তুলেছেন মমতা। কারও নাম না করেই মমতা বলেন, “বিজেপি ক্ষমতা আসতে পারে বলে কিছু মানুষ দোটানায় পড়েছে। তাই তারাও সুযোগ খুঁজছে। তাঁর কথায়, বিজেপি মিথ্যে জঞ্জালের দল। যখনই ভোট আসে, তখনই তারা নারদা-সারদার ধুয়ো তুলে তৃণমূলকে ভয় দেখায়। কিন্তু আমি বলছি, বিজেপির কোনো চান্স নেই। আমরা আবার বিপুল জনসমর্থন নিয়ে ক্ষমতায় ফিরব”।

বিজেপি-সিপিএম-কংগ্রেসকে এক আসনে বসিয়ে মমতা বলেন, “জগাই-মাধাই-গদাইয়ের জোট। সিপিএমের হার্মাদরা এখন বিজেপি। বিজেপি-সিপিএমের কোনো চান্স নেই। ‌‌রাতের অন্ধকারে গাড়ি নিয়ে বেরোচ্ছেন। আমাদের দলীয় কর্মীরাই খবর দিচ্ছেন। ভোটের আগে টাকা লোভ দেখাচ্ছে। ওটা একটা রাজনৈতিক দল? টাকা নিয়ে নেবেন, কিন্তু ভোট দেবেন না”।

আরও পড়তে পারেন: ‘কে কার সঙ্গে যোগাযোগ করছে, সব নজর রাখছি’, বাঁকুড়ার সভা থেকে বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের

Continue Reading

বাঁকুড়া

‘কে কার সঙ্গে যোগাযোগ করছে, সব নজর রাখছি’, বাঁকুড়ার সভা থেকে বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের

“ক্ষমতা থাকে আমাকে অ্যারেস্ট কর। আমি জেলে থেকে বাংলাকে জেতাব”, চ্যালেঞ্জ ছুড়ে দিলেন মমতা।

Published

on

মমতা বন্দ্যোপাধ্যায়

বাঁকুড়া: বুধবার বাঁকুড়ার সভা থেকে বিরোধীদের নিশানা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপি, বাম, কংগ্রেসকে এক হাত নিয়ে মমতা ভরা সভায় বলেন, তৃণমূলকে হারাতে এই তিন দল এক হয়েছে। পাশাপাশি দলের নেতাদের গতিবিধির উপরও তিনি নজর রাখছেন বলে বার্তা দেন মমতা।

প্রশাসনিক এবং দলের সাংগঠনিক কাজে বাঁকুড়া সফরে গিয়ে এ দিন শুনুকপাহাড়ির সভায় মমতা বললেন, “জগাই-মাধাই-গদাই এক হয়েছে। ভারতীয় জনতা পার্টি দেশের অভিশাপ, এই অভিশাপকে জব্দ করতে হবে, স্তব্ধ করতে হবে”।

হাটের মাঠের জনসভায় তৃণমূলনেত্রী বলেন, “বাঁকুড়ায় এক সময় সিপিএম অত্যাচার করত। বহু মানুষ ঘরছাড়া ছিল। আমি ভুলে যাইনি গোপীনাথপুর, কোতুলপুরের সেই নৃশংস ঘটনা। জঙ্গলমহলের মানুষ ভয়ে বেরোতে পারত না। বাঁকুড়া কি সেই ভয়ের দিনগুলো ভুলে গিয়েছে? বাঁকুড়া এখন শান্তিতে আছে। সিপিএমের হার্মাদরা আজ বিজেপির হার্মাদ। রংটা শুধু পরিবর্তন হয়েছে, বাকিটা এক আছে”।

Loading videos...

দলীয় কর্মীদের উদ্দেশে মমতা বলেন, “তৃণমূল কংগ্রেস করতে হলে, ত্যাগী হতে হবে। লোভী হলে চলবে না। সিপিএম হচ্ছে সব থেকে বড়ো লোভী আর বিজেপি হচ্ছে ভোগী। তৃণমূল কংগ্রেস করতে হলে আপনাদের ত্যাগী হতে হবে। বাঁকুড়ার একটা একটা আসন বুঝে নেব। একটা আসনেও বিজেপি থাকবে না। লক্ষ লক্ষ টাকা হয়েছে। ফোন করে তৃণমূল কর্মীকে বলছে, ২ কোটি টাকা দেব। এটা রাজনৈতিক দল? বলতে লজ্জা লাগে। আর সিপিএম এখন বিজেপির পায়ে পড়েছে”।

বিরোধীদের উদ্দেশে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে মমতা বলেন, “ওরা বলছে হয় ঘরে থাকো, নয় জেলে থাকো। আমি বলছি, ক্ষমতা থাকে আমাকে অ্যারেস্ট কর। আমি জেলে থেকে তৃণমূলকে জেতাব। আজকে এই চ্যালেঞ্জ করে গেলাম”।

নিজেকে সারা বাংলার ‘অবজার্ভার’ হিসেবে দাবি করে মমতা বলেন, “দলে কে কোথায় যাচ্ছে, কে কার সঙ্গে সম্পর্ক রাখছে, কে কী করছে, সব খবর আমার কাছে আছে। সরকারের মতোই দলটাকেও গুরুত্ব দিয়ে দেখব। এটা ভাববেন না দিদি জানে না। দিদি সব জানে”।

পাশাপাশি তিনি বলেন, “আমি মনে করি, ধান্দাবাজদের একটা গোষ্ঠী আছে। তাদের সংখ্যা খুবই কম। রাতের অন্ধকারে কে কার বাড়ি যাচ্ছে আপনারা খবর রাখুন”।

কোন জেলায় তৃণমূলের পর্যবেক্ষক কে? কয়েক দিন এমন প্রশ্নই উঠছিল। সে প্রসঙ্গেই মমতা বলেন, “এত দিন সরকারের কাজে বেশি মন দিয়ে দলকে একটু ঢিলে দিয়েছিলাম। কিন্তু এ বার পুরো দলটাই আমি দেখব। এই বাঁকুড়ার মাটি থেকেই সেই কাজ আমি শুরু করলাম”।

আরও পড়তে পারেন: ব্যাঙ্ক ধর্মঘট: ২৬ নভেম্বর বন্ধ থাকবে এই ব্যাঙ্কগুলি, প্রভাব পড়তে পারে ২১ হাজার শাখায়

Continue Reading

বাঁকুড়া

ডিসেম্বর থেকে ‘দুয়ারে দুয়ারে সরকার’, নয়া প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

মুখ্যমন্ত্রী এ দিন জানান, ব্লকে ব্লকে ক্যাম্প করে পৌঁছে দেওয়া হবে সরকারি সুবিধা।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বছর ঘুরলেই ভোট। তার আগে সাধারণ মানুষের ঘরে ঘরে সুবিধা পৌঁছে দিতে সোমবার বাঁকুড়ার খাতড়া থেকে নতুন প্রকল্পের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘দুয়ারে দুয়ারে সরকার।’ মুখ্যমন্ত্রী এ দিন জানান, ব্লকে ব্লকে ক্যাম্প করে পৌঁছে দেওয়া হবে সরকারি সুবিধা।

এ দিন সভায় মুখ্যমন্ত্রী এই প্রসঙ্গে বলেন, ভোটের মুখে জনগণের আরও কাছে পৌঁছোতে চাইছে রাজ্য সরকার। এখনও যাঁরা বিভিন্ন প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য অথচ পাননি, তাঁরা যেমন আবেদন জানাতে পারবেন ওই সব ক্যাম্প থেকে, তেমনই নতুন কোনো দাবিদাওয়া থাকলেও জানাতে পারবেন তাঁরা।

Loading videos...

সরকারি আধিকারিকদের মুখ্যমন্ত্রী এ দিন নির্দেশ দেন, ‘‘ব্লকে ব্লকে ক্যাম্প করতে হবে সব দফতরকে নিয়ে। সেখানে কোনো মানুষ যদি বলেন, আমার এটা দরকার, সেটা সঙ্গে সঙ্গে দিতে হবে।” আগামী ১ ডিসেম্বর থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত চলবে এই প্রকল্প। বেলা ১১টা থেকে বিকেল ৩টে পর্যন্ত বসবে ক্যাম্প। 

এ ছাড়া এ দিন আরও ৩২টি সরকারি প্রকল্পের শিলান্যাস ও সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর মোট মূল্য ৩৫৩ কোটি টাকা।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অক্সফোর্ডের কোভিড-টিকা ৯০ শতাংশ কার্যকরী হতে পারে, বলল অ্যাস্ট্রাজেনেকা

Continue Reading
Advertisement
ফুটবল51 mins ago

দিয়েগো মারাদোনা প্রয়াত

রাজ্য2 hours ago

টেস্টের সংখ্যা না কমলেও রাজ্যে নতুন সংক্রমণ আরও কিছুটা কমল, সক্রিয় রোগী মাত্র ৫.৩ শতাংশ

Jallikattu
বিনোদন3 hours ago

ভারত থেকে অস্কারের দৌড়ে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’

দঃ ২৪ পরগনা3 hours ago

ফের বাঘের পায়ের ছাপ কুলতলিতে, তৎপর বন দফতর

রাজ্য4 hours ago

দেশব্যাপী সাধারণ ধর্মঘটে শামিল হচ্ছে পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারী ইউনিয়ন

রাজ্য4 hours ago

শুভেন্দু-জট কাটাতে ফের বৈঠকের আগেই ‘তাৎপর্যপূর্ণ’ বার্তা মমতার

ফুটবল4 hours ago

শতবর্ষে কলকাতা ডার্বি: জেনে নিন ডার্বি সম্পর্কিত দশটা চমকপ্রদ তথ্য

শিল্প-বাণিজ্য5 hours ago

এসবিআই গ্রাহকদের জন্য উপহার! এসবিআই কার্ড অ্যাপে চালু নতুন পরিষেবা

দেশ13 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৩৭৬, সুস্থ ৩৭৮১৬

বিনোদন2 days ago

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

ফুটবল2 days ago

সুসাইরাজকে বাদ দিয়েই ডার্বি জয়ের ছক আবাসের

ফুটবল2 days ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

ফুটবল1 day ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

দেশ1 day ago

দুর্ভাগ্য! ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Allahabad High Court
দেশ1 day ago

‘প্রিয়ঙ্কা-সালামাতকে আমরা হিন্দু-মুসলিম হিসেবে দেখি না,” ঐতিহাসিক রায় এলাহাবাদ হাইকোর্টের

জীবন যেমন2 days ago

বদরাগী মানুষের সঙ্গে সম্পর্ক সামলাবেন কী করে ? রইল টিপস

কেনাকাটা

কেনাকাটা22 hours ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা4 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

নজরে