Connect with us

বাঁকুড়া

দাউ দাউ করে জ্বলছে শুশুনিয়া পাহাড়

শুশুনিয়া (বাঁকুড়া): ভয়াবহ আগুন লেগে গিয়েছে শুশুনিয়া পাহাড়ে (Susunia Hill)। এখনও পর্যন্ত সেই আগুনকে নিয়ন্ত্রণে আনা যায়নি বলা জানা যাচ্ছে। ফলে পাহাড়ের পুরো জঙ্গলটাই সাফ হয়ে যাওয়ার আশঙ্কা দেখা যাচ্ছে।

গত বছরই অ্যামাজন অরণ্যে আগুন লাগার খবর ছড়িয়ে পড়েছিল গোটা বিশ্বে। কয়েক মাস পর ভয়াবহ দাবানলের গ্রাসে চলে যায় অস্ট্রেলিয়া। শুশুনিয়ার ক্ষেত্রেও তেমনই বেদনাদায়ক ছবি সামনে এল।

বাঁকুড়ার (Bankura) এই পাহাড়ের জঙ্গলে কয়েক দিন ধরেই আগুন দেখা যাচ্ছিল। মঙ্গলবার সন্ধ্যা থেকে তা জ্বলে ওঠে দাউদাউ করে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে আগুনের ছবি। স্থানীয় গ্রামবাসীরা জানিয়েছেন, গোটা পাহাড়ে আগুন ছড়িয়ে গিয়েছে।

পাহাড়ের শুকনো পাতায় কোনো ভাবে আগুন লেগে তা ছড়িয়ে পড়েছে বলে অনুমান করা হচ্ছে। একটি সূত্রের খবর, ইচ্ছাকৃত হোক বা অনিচ্ছাকৃত, কয়েকজন আগুন লাগিয়েছিল শুকনো পাতায়। সেটাই ধীরে ধীরে নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

আরও পড়ুন করোনাভাইরাসের শৃঙ্খল ভেঙে দিয়ে সাফল্য অর্জন করল ভারতের এই শহর

মঙ্গলবার বিকেলে দমকলে খবর দেওয়া হয়। দমকল প্রথম বার এই আগুনকে আয়ত্তে আনলেও সন্ধ্যায় ফের তা ছড়িয়ে পড়ে। গোটা পাহাড় জুড়ে এই আগুন ছড়িয়ে পড়ে। দূর থেকে এই আগুন দেখতে পাওয়া যায়,

আগুন এখনই না নেভানো গেলে অনেক বন্যপ্রাণী মারা যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

বাঁকুড়া

রেশন থেকে তুলে অন্যত্র পাচারের ছক বানচাল, ১৪০ কুইন্টল আটা উদ্ধার বাঁকুড়া পুলিশের

ইন্দ্রানী সেন, বাঁকুড়া: করোনা (Coronavirus) আবহে রাজ্যের বিভিন্ন জায়গায় রেশন দুর্নীতির অভিযোগ উঠছে। এই নিয়ে সরব হচ্ছে বিরোধীরা। এই পরিস্থিতিতেই বড়োসড়ো সাফল্যে পেল বাঁকুড়া জেলা পুলিশ (Bankura District Police)। তাদের জন্যই বানচাল হয়ে গেল আটা পাচারের ছক।

বুধবার রাতে গোপনসূত্রে খবর পেয়ে একটি আটা ভর্তি পিকআপ ভ্যান আটক করে কোতুলপুর থানার পুলিশ। সেখান থেকে উদ্ধার হয় এই আটার বস্তাগুলি।

স্থানীয় সূত্রে খবর, বুধবার কোতুলপুরে নাকা চেকিংয়ের সময়ে কর্তব্যরত পুলিশকর্মী এবং খাদ্য ও পরিবহণ বিভাগের পরিদর্শক আটাবোঝাই একটি পিক আপভ্যান আটক করেন। ওই পিকআপ ভ্যানটি গোপীনাথপুর থেকে গড়বেতা যাচ্ছিল। গাড়ির চালক কোনো বৈধ কাগজপত্র দেখাতে না পারলে আধিকারিকদের সন্দেহ হয়।

এর পর পুলিশ আর খাদ্য দফতরের আধিকারিকরা ওই গাড়িচালকের বাড়িতে গিয়ে তল্লাশি শুরু করলে সেখান থেকেও বেশ কয়েক বস্তা আটা উদ্ধার হয়। খাদ্য দফতরের পক্ষ থেকে এ বিষয়ে কোতুলপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

জিজ্ঞাসাবাদের পর বুধবার রাতেই পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করে। জিজ্ঞাসাবাদে জানা যায় যে গত ছ’ মাস ধরে বাড়িতে রেশনের আটার প্যাকেট খুলে বস্তা বন্দি করে ওই আটা মেদিনীপুরের বিভিন্ন জায়গায় অনেক হোটেলে সরবরাহ করা হচ্ছিল। বৃহস্পতিবার কোতুলপুর থানার পুলিশ অভিযুক্তকে বিষ্ণুপুর মহকুমা আদালতে পেশ করেছে।

স্থানীয় বিধায়ক ও রাজ্যের মন্ত্রী শ্যামল সাঁতরা ঘটনার বিবরণ দিয়ে বলেন, “রাজ্য সরকারের রেশন দ্রব্য নিয়ে কোনো ধরনের কালোবাজারি বরদাস্ত করা হবে না, সকলেই যাতে নিজেদের প্রয়োজনীয় রেশন পান তা নিয়ে সচেতন আমরা।”

Continue Reading

বাঁকুড়া

করোনা নিয়ে সচেতনতা বাড়াতে গান বাঁধলেন বাঁকুড়ার পুলিশ আধিকারিক

ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: কোতুলপুর থানার সিআই অজয় কুমার সিংহ পেশায় পুলিশ আধিকারিক হলেও গান তাঁর নেশা। ইতিমধ্যেই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পীদের কন্ঠে জনপ্রিয় হয়েছে তাঁর লেখা গান। এ বার করোনা সচেতনতায় গান লিখে এবং সেটা গেয়ে ভাইরাল হলেন ওই আধিকারিক।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এক মাসের বেশি সময় ধরে লকডাউন চলছে। কিন্তু তার মধ্যে অনেকেই রাস্তায় বেরিয়ে লকডাউন ভাঙছে বলে অভিযোগ। সেই সমস্ত মানুষদের বাগে আনতে এই গানকেই সঙ্গী করেছে বাঁকুড়ার থানাগুলি। ফল মিলছেও হাতে নাতে।

আরও পড়ুন দেশে ৩৫ হাজারের বেশি মানুষ এখন করোনায় সংক্রমিত, বাড়ছে সুস্থতাও

অজয়বাবুর লেখা গান জেলাপুলিশের তরফে ইতিমধ্যে রেকর্ড করেছেন গোলোকবিহারী মাহাতো।

অজয়বাবুর কথায়, “এখনও পর্যন্ত করোনা নিয়ে তিনটি গান লিখে সুর করে গেয়েছি। একটি আধুনিক, একটি বাউল আর একটা প্রার্থনা সংগীত।”

গান গাইছেন গোলোকবিহারী মাহাতো।

তাঁর এক সহকর্মী বলেন, “এই কঠিন পরিস্থিতিতে স্যারের গান আমাদের সহকর্মীদের মনোবল চাঙ্গা রাখতেও বেশ ভালো কাজ করছে।”

Continue Reading

বাঁকুড়া

করোনাভাইরাস নিয়ে বাঁকুড়া পুলিশের তৈরি সচেতনতার তথ্যচিত্র জনপ্রিয় হয়ে উঠেছে

ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: করোনাভাইরাস (Coronavirus) নিয়ে সচেতনতা বৃদ্ধিতে একটি বিশেষ তথ্যচিত্র প্রকাশ করল বাঁকুড়া জেলা পুলিশ (Bankura District Police)। জেলা পুলিশের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে এই তথ্যচিত্রটি প্রকাশ করা হয়েছে এক সপ্তাহ আগে।

উল্লেখ্য, বাঁকুড়ার কোতুলপুর (Kotulpur) থানার আধিকারিক রাজীব কুমার পাল প্রথম এই ধরনের তথ্যচিত্র প্রকাশে আগ্রহ প্রকাশ করেন। পরে জেলা পুলিশ সুপার কোটশ্বর রাও এই ব্যাপারটিতে শিলমোহর দেন।

করোনাভাইরাস মোকাবিলায় বাঁকুড়া জেলা পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। জেলার প্রত্যন্ত গ্রামগুলির প্রান্তিক মানুষের জন্য খাবার পৌঁছে দেওয়া থেকে নিজেদের সান্মানিকের অর্ধেক প্রদান বা রক্তদান, সব দিকেই নজর কেড়েছে জেলা পুলিশ। এই অবস্থায় জেলা জুড়ে সাড়া ফেলেছে এই তথ্যচিত্রটি।

লকডাউনের (Lockdown) জেরে গৃহবন্দি মানুষদের কাছে সোশ্যাল মিডিয়া এখন অন্যতম পছন্দের সঙ্গী। কোতুলপুর থানার আধিকারিকের কথায়, “আমরা এই সুযোগটাই কাজে লাগিয়েছি মানুষকে সচেতন করতে। এই কাজে আমাদের বিশেষ সহায়তা করেছেন সার্কেল ইনসপেক্টর অজয় কুমার সিংহ। চিত্রনাট্যের রচনা করেছেন শিক্ষক ডঃ প্রসেনজিৎ সরকার। ইতিমধ্যে এটি সোশ্যাল মিডিয়ার সৌজন্য যথেষ্ট জনপ্রিয় হয়েছে।”

কুশীলব হিসাবে এই থানারই আধিকারিক ও স্থানীয় মানুষ অংশ নিয়েছেন এই তথ্যচিত্রে। নাম দেওয়া হয়েছে ‘এ কোন ভোর।’ একজন সাধারণ মানুষ এই লকভাউনে কী ভাবে সমস্যায় পরে পুলিশের সাহায্যে সমাধান পেয়েছেন তা দেখানো হয়েছে। হেলমেট, মাক্স ও লকভাউন মানাতে পুলিশ প্রশাসন যে ভাবে তৎপর তাও উঠে এসেছে এই তথ্যচিত্রে। জেলা পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ।

Continue Reading
Advertisement
কলকাতা2 hours ago

শর্ট সার্কিট থেকে আগুন, বেহালায় পুড়ে মৃত্যু মা-মেয়ের

দেশ2 hours ago

করোনা মহামারিতে ‘ফুচকা’র জন্য গলা শুকোচ্ছে? এসে গেল ‘এটিএম’

দেশ3 hours ago

‘আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ’ চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য3 hours ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড রাজ্যে, সুস্থতাতেও রেকর্ড

দেশ3 hours ago

১৫ আগস্ট? করোনা ভ্যাকসিনের দিনক্ষণ বেঁধে দেওয়া নিয়ে অবস্থান স্পষ্ট করল আইসিএমআর

ক্রিকেট4 hours ago

করোনা পিছু ছাড়ছে না মাশরাফি বিন মুর্তজার

দেশ4 hours ago

পাশের আসনে বসা নেতা করোনা আক্রান্ত! বিহারের মুখ্যমন্ত্রীকে নিয়ে উদ্বেগ

LPG
প্রযুক্তি5 hours ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন?

দেশ13 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২,৭৭১, সুস্থ ১৪,৩৩৫

দেশ2 days ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড, সুস্থতাতেও রেকর্ড

ক্রিকেট3 days ago

চলে গেলেন ‘থ্রি ডব্লু’-এর শেষ জন স্যার এভার্টন উইকস, শেষ হল একটা অধ্যায়

ক্রিকেট3 days ago

২০১১ বিশ্বকাপ কাণ্ড: জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হল কুমার সঙ্গকারা, মাহেলা জয়বর্ধনকে

SBI ATM
শিল্প-বাণিজ্য2 days ago

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল

কলকাতা11 hours ago

কলকাতায় অতিসংক্রমিত ১৬টি অঞ্চলকে পুরোপুরি সিল করে দেওয়ার প্রস্তুতি

দেশ2 days ago

‘সবার টিকা লাগবে না, আর পাঁচটা রোগের মতোই চলে যাবে করোনা’, আশ্বাস অক্সফোর্ডের বিজ্ঞানীর

wfh
ঘরদোর1 day ago

ওয়ার্ক ফ্রম হোম করছেন? কাজের গুণমান বাড়াতে এই পরামর্শ মেনে চলুন

নজরে