নাম বদলাচ্ছে বর্ধমান স্টেশনের, স্বাধীনতা সংগ্রামীকে শ্রদ্ধা কেন্দ্রের

0
Burdwan Junction

ওয়েবডেস্ক: লোকসভা ভোটের আগে দেশ জুড়ে শুরু হয়েছিল নামবদল অভিযান। বিশেষত, বিজেপি শাসিত রাজ্যগুলিতেই বদলে গিয়েছে অসংখ্য স্থান-সহ রেল স্টেশনের নাম। এ বার সেই তালিকায় জুড়তে চলেছে পশ্চিমবঙ্গের বর্ধমান জংশনের নাম।

বিহারের বিজেপি সভাপতি তথা কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, স্বাধীনতা সংগ্রামী বটুকেশ্বর দত্তকে শ্রদ্ধা জানাতে বর্ধমান স্টেশনের নামকরণ হবে তাঁর নামেই। ১৯১০ সালে বর্ধমানের একটি প্রত্যন্ত গ্রামে জন্মেছিলেন এই স্বাধীনতা সংগ্রামী। পরে তিনি বিহারের পটনায় চলে যান। শনিবার বটুকেশ্বরের পটনার বাড়িতে যান মন্ত্রী। তাঁর সঙ্গে ছিলেন আর এক বিজেপি নেতা তথা মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তাঁরা দেখা করেন বীর স্বাধীনতা সংগ্রামীর কন্যা ভারতী বাগচির সঙ্গে।

প্রসঙ্গত, বয়সকালে বটুকেশ্বর যুক্ত হন চন্দ্রশেখর আজাদের সংগঠন হিন্দুস্থান সোশ্যালিস্ট রিপাবলিকান অ্যাসোসিয়েশনের সঙ্গে। পরে দিল্লিতে তিনি ভগৎ সিংয়ের সঙ্গে এক হয়ে জড়িয়ে পড়েন সশস্ত্র বিপ্লবে। বোমা বর্ষণ এবং বিদ্রোহী পত্রিকা চালানোর অভিযোগে ভগৎ সিংয়ের সঙ্গে জেল হয় তাঁর। এর পর পুলিশ কর্তাকে হত্যার অভিযোগে ফাঁসি হয় ভগৎ সিংয়ের। যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে আন্দামান-নিকোবরের সেলুলার জেলে দ্বীপান্তরিত করা হয় বটুকেশ্বর দত্তকে। ভারত স্বাধীন হওয়ার পর তিনি ছাড়া পান। তখন থেকেই বিহারের ওই বাড়িতে স্ত্রী অঞ্জলির সঙ্গে বাস করতেন তিনি।

১৯৬৫ সালে দিল্লির এইমসে শেষ নি‌ঃশ্বাস ত্যাগ করেন বটুকেশ্বর। সংলগ্ন একটি কলোনির নাম তাঁর নামেই চিহ্নিত করা হয় তাঁর মৃত্যুর পর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.