sskm hospital

কলকাতা: রাজ্যের মধ্যে প্রথম। এসএসকেএম হাসপাতালে ব্যাটারিচালিত গাড়ি চালু করছে স্বাস্থ্য দফতর। রোগীদের এক বিভাগ থেকে অন্য বিভাগে নিয়ে যাওয়ার জন্য এই ব্যাটারিচালিত গাড়ি ব্যবহার করবে হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতাল সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। 

এসএসকেএম হাসপাতালে ক্যাম্পাসে এক বিভাগ থেকে অন্য বিভাগে রোগীদের নিয়ে গিয়ে পরীক্ষানিরীক্ষা করতে হয়। সেই কাজটি করতে গিয়ে হাসপাতালের গ্রুপ ডি স্টাফেদের হাতে রোগীদের আত্মীয়পরিজনদের নাজেহাল হতে হয়। হাসপাতালের ক্যাম্পাস এতটাই বড়ো যে এক বিভাগ থেকে অন্য বিভাগে নিয়ে যেতে প্রায় ২০ মিনিট পর্যন্ত সময় লেগে যায়। অনেক সময় ট্রলি বা স্ট্রেচার মেলে না। অনেক সময় পরিবারের লোকেদের রোগীকে পাঁজাকোলা করে নিয়ে যেতে হয়। এই সমস্যার এ বার সমাধান হতে চলেছে।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, হাসপাতালে নিযুক্ত ঠিকা কর্মীদের দিয়ে এই ব্যাটারিচালিত গাড়ি চালানোর বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। যে সব ঠিকা কর্মীর ছোটো গাড়ি চালানোর বৈধ লাইসেন্স আছে তাদেরই গাড়ি চালানোর দায়িত্ব দেওয়া হবে।

হাসপাতালের প্রিন্সিপ্যাল অজয় কুমার রায় বলেন, ইতিমধ্যে এই প্রকল্পের বিষয়ে স্বাস্থ্য ভবন থেকে একটি প্রতিনিধিদল হাসপাতালে এসে চুড়ান্ত ছাড়পত্র দিয়েছে। এই গাড়ি চালু হলে কোনো ট্রলি বা স্ট্রেচার লাগবে না। খুব দ্রুত এক বিভাগ থেকে অন্য বিভাগে রোগীদের নিয়ে যাওয়া যাবে। খুব সহজেই গুরুতর অসুস্থ রোগীকে অন্য বিভাগে নিয়ে গিয়ে পরীক্ষিনিরীক্ষা করা যাবে। গাড়ির মধ্যেই অক্সিজেন ও স্যালাইনের ব্যবস্থা করা যাবে। নতুন এই গাড়িতেই রোগীর সব রকম চিকিৎসার ব্যবস্থা থাকবে। 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here