খবরঅনলাইন ডেস্ক: যে গান শান্তিনিকেতনে নিজের বাড়িতে বসে শুনিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে, ঠিক সেই গানই শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে মঞ্চে তাঁর পাশে দাড়িয়ে – ‘হৃদমাঝারে রাখব, ছেড়ে দেব না’।

তবে মুখ্যমন্ত্রীর বেলায় একটু তফাত করলেন। শেষ দিকে জুড়ে দিলেন স্বরচিত একটি অংশ – ‘দিদিকে আমরা সবাই মুখ্যমন্ত্রী রাখব, ছেড়ে দেব না।’

মঙ্গলবার বোলপুরে তৃণমূলনেত্রীর পদযাত্রায় যোগ দেওয়ার আগে অবশ্য বাউলশিল্পী বলেন, “আমরা তো বাউল। আমরা সবাইকে হৃদমাঝারে রাখি। কোনো দল দেখে নয়।”

বাউলশিল্পীকে নিয়ে রাজনৈতিক টানাপোড়েন

তিনি বাসুদেবদাস বাউল। বাউলশিল্পী হিসাবে তিনি শিল্পীমহলে যথেষ্ট পরিচিত। কিন্তু ডিসেম্বরের ২০ তারিখে বিজেপি নেতা অমিত শাহ সদল তাঁর রতনপল্লির বাড়িতে মধ্যাহ্নভোজ করার পরে তিনি খবরের শিরোনামে চলে আসেন। তাঁকে নিয়ে শুরু হয়ে যায় রাজনৈতিক টানাপোড়েন।

অমিত শাহ সপার্ষদ তাঁর বাড়িতে ভোজনপর্ব সেরে যাওয়ার পরেই আসরে নামেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। শিল্পীকে পাশে বসিয়ে বুধবার সাংবাদিক সম্মেলন করেন অনুব্রতবাবু। সেখানেই বাসুদেব দাস বলেন, “আমি নিজে রেশনের চাল খাই। অমিত শাহের জন্য মিনিকিট এনেছিলাম। ভেবেছিলাম মেয়ের পড়াশোনার কথাটা ওনাকে বলব। কিন্তু কথা বলার তো সুযোগই হল না। উনি সেবা নিয়ে চলে গেলেন।”

রবিবার তাঁর বাড়িতে আতিথ্য গ্রহণ করার পর বিজেপির তরফে তাঁর সঙ্গে যে কেউ যোগাযোগ করেননি, তাও স্পষ্ট জানিয়ে দেন ওই বাউলশিল্পী।

সে দিনই বাউলশিল্পীর মেয়ের উচ্চশিক্ষা নিয়ে প্রতিশ্রুতি দেন অনুব্রতবাবু এবং জানিয়ে দেন, ২৯ ডিসেম্বর বোলপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের পদযাত্রায় অন্য বাউলশিল্পীদের পাশাপাশি বাসুদেব দাসও থাকবেন।

মমতার পদযাত্রায় বাউলশিল্পী

সেইমতো মঙ্গলবার বোলপুরে মমতার পদযাত্রায় তাঁর কাছাকাছি ছিলেন বাসুদেব। একাধিক বার কথাও বলেন মমতার সঙ্গে। চার কিলোমিটার পদযাত্রার শেষে চলে বক্তৃতাপর্ব। মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর বক্তৃতার শেষে বাসুদেববাবুকে দু’লাইন আশীর্বাদ দেওয়ার কথা বলেন। 

তার পরই গান ধরেন বাউলশিল্পী – ‘হৃদমাঝারে রাখব।’  তার আগে বলেন, ‘দিদির জন্য আমি গানটা গাইছি।’ বাসুদেব বাউল যখন গানটা গাইছিলেন তখন মুখ্যমন্ত্রীকে হাততালি দিতে দেখা যায়। গানের শেষে জুড়ে দেন – ‘দিদিকে আমরা সবাই মুখ্যমন্ত্রী রাখব, ছেড়ে দেব না।’ এতে মুগ্ধ হয়ে নিজের গলার উত্তরীয় খুলে বাউলশিল্পীকে পরিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: বিজেপি বলছে ‘সোনার বাংলা’ গড়বেই, মমতা বন্দ্যোপাধ্যায় বললেন ‘স্বপ্ন দেখার দরকার নেই’

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন