bdmi

কলকাতা: গাছেরও প্রাণ আছে, মানুষের যেমন আঘাত লাগে, তেমনই গাছের ওপরে অত্যাচার করলে তারও আঘাত লাগতে পারে। তাই গাছ কাটার বিরুদ্ধে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য শিশু দিবসে একটি বিশেষ কর্মসূচি পালন করল বিডিএম স্কুল।

bandaging the tree‘ব্যান্ডেজিং দ্য ট্রি’ নামক এই কর্মসূচি মুম্বইনিবাসী শিল্পী দম্পতি কিশলয় ভোহরা এবং শিনা সাহানি ভোহরার মস্তিকপ্রসূত। এই শিল্পের মাধ্যমে গাছকে একটি সাদা কাপড় দিয়ে ব্যান্ডেজ করা হয়। সেই সাদা কাপড়ের মাঝখানে লাল বিন্দু আঁকা হয়ে থাকে। মানুষের মধ্যে গাছ সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্যই এ রকম অভিনব চিন্তা ভোহরা দম্পতির।

মঙ্গলবার ঠিক এ রকম ভাবেই এই কর্মসূচি পালন করল দক্ষিণ কলকাতার এই নামী ইংরেজি মাধ্যম স্কুলটি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কুলের প্রিন্সিপাল বিজয়া চৌধুরী। তিনি বলেন, “বর্তমান সময়ে মোবাইল ফোন, ইন্টারনেট ইত্যাদির জন্য পড়ুয়া এবং প্রকৃতির মধ্যে একটা দেওয়াল তৈরি হয়ে গিয়েছে। পরিবেশরক্ষার ব্যাপারে শহুরে পড়ুয়ারা বিশেষ ভাবিত নয়। এই জন্যই এই কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নিই আমরা।”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কিশলয় ভোহরাও। এই অনুষ্ঠানের সফলতা দেখে তিনি যে খুশি তা বলেন কিশলয়। পাশাপাশি ভবিষ্যতে আরও অনেক শহরের অনেক স্কুলেই এই ধরনের কর্মসূচি গ্রহণ করার জন্য অনুরোধ করা হবে বলে তিনি জানান।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here