SVSKP

ওয়েবডেস্ক: পশ্চিমবঙ্গ সরকার স্বামী বিবেকানন্দ স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্প বা এসভিএসকেপি-র মাধ্যমে একক বা দলগত উদ্যোগে নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ করে দিয়েছে বৃহত্তর অংশের বেকার যুবক-যুবতীদের সামনে। প্রকল্পটি পরিচালিত হয় রাজ্য সরকারের স্বরোজগার নিগম লিমিটেডের মাধ্যমে। যে বা যাঁরা নিজের উদ্যোগে কর্মসংস্থানে উদ্যমী, তাঁদের জন্য রাজ্য সরকারের এই প্রকল্প যেমন দিয়ে থাকে প্রকল্প ব্যয়ের আর্থিক ভর্তুকি, তেমনই হাতে-কলমে কাজ শিখিয়ে উদ্যোগকে বাস্তবায়িত করার লক্ষ্যে পৌঁছে দিতেও সহায়ক। উল্লেখ্য, স্বামী বিবেকানন্দের নামে এই প্রকল্পটিকে চিহ্নিত করা হয় গত ২০১২ সালে ১৯ সেপ্টেম্বর।

প্রকল্পটির শর্তানুযায়ী, ১৮ থেকে ৪৫ বছর বয়সি যে কোনো বেকার যুবক/যুবতী, পারিবারিক মাসিক আয় ১৫ হাজার টাকার নীচে হলে এই প্রকল্পে সর্বাধিক ১০ লক্ষ টাকা পর্যন্ত ব্যাঙ্কে গ্রহণযোগ্য কোনো প্রকল্পের জন্য আবেদন করতে পারেন। এই সীমা ৫ বা তার বেশি সদস্য যুক্ত কোনো দলের প্রকল্পের ক্ষেত্রে সর্বাধিক ২৫ লক্ষ টাকা পর্যন্ত মঞ্জুর করে থাকে।

অন্যান্য যোগ্যতা:

  • ইতিপূর্বে সরকারি অনুদানপ্রাপ্ত অন্য কোনো স্বনিযুক্তি প্রকল্পে ঋণ পেয়ে থাকলে সেই ঋণ পরিশোধ করার পর এই প্রকল্পে অন্তর্ভুক্ত হওয়া যাবে।
  • যাঁরা অল্প মূলধন নিয়ে ইতিমধ্যে ব্যবসা শুরু করেছেন তাঁরা এই প্রকল্প চলাকালীন কিংবা তার পরেও প্রকল্পের সর্বোচ্চ সীমা পর্যন্ত ঋণ এবং অনুদান পেতে পারেন।
  • যে কোনো শিল্প বা ব্যবসার ক্ষেত্রেই সংশ্লিষ্ট পুরসভা / গ্রাম পঞ্চায়েত থেকে ট্রেড লাইসেন্স সংগ্রহ করতে হবে।
  • পশ্চিমবঙ্গ সরকারের ক্ষুদ্র ও কুটির শিল্প বিভাগ এবং পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ থেকে ছাড়পত্র সংগ্রহ করতে হবে।
  • ঋণ মঞ্জুরের পর নিজেদের দেয় উল্লিখিত ৫ শতাংশ অর্থ সংশ্লিষ্ট ব্যাঙ্কে পৃথক অ্যাকাউন্ট খুলে জমা দিতে হবে।
  • নির্ধারিত সময় অনুযায়ী কিস্তিভিত্তিক ব্যাঙ্কঋণ (সুদ সহ) পরিশোধ করতে হবে। ঋণ পরিশোধ না করলে ‘পাবলিক ডিমান্ড রিকভারি অ্যাক্ট’ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

আরও বিশদে জানতে যোগাযোগ করতে হবে:

পশ্চিমবঙ্গ স্বরোজগার নিগম লিমিটেড(West Bengal Swarojgar Corporation Ltd.—WBSCL) -এ যোগাযোগ করতে হবে। ঠিকানা: স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তর, ইস্ট ইন্ডিয়া হাউস (প্রথম তল), ২০বি, আবদুল হামিদ স্ট্রিট, কলকাতা-৭০০ ০৬৯, ই-মেল করতে পারেন: [email protected]এ।

জেলা বা মহকুমার ক্ষেত্রে যোগ্যতা সম্পন্ন উদ্যোগীরা যোগাযোগ করতে পারেন ব্লক অথবা পুরসভা/ বরো স্তরের স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তরে। সেখান থেকে প্রাপ্ত আবেদনপত্র সংশ্লিষ্ট এলাকার প্রকল্প সহায়কের কাছে সমস্ত নথি-সহ জমা করতে হবে। এই কাজে সহায়তা করে থাকেন প্রকল্প সহায়করা।

এ ছাড়া বিশদ তথ্যের জন্য দেখে নিতে পারেন নিগমের নিজস্ব ওয়েবসাইট: https://shg.wbscl.in/home/swami_vivekananda

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here