এনআরসি-তে ধাক্কা খাওয়ার পর দলীয় কর্মীদের ক্লাস নেওয়ার পরিকল্পনা গেরুয়া শিবিরের

0
প্রতীকী ছবি

কলকাতা: রাজ্যের সাম্প্রতিক উপনির্বাচনে এনআরসি কার্যকর করার লক্ষ্য নিয়ে এগিয়ে ধাক্কা খাওয়ার পর গেরুয়া শিবির আপাতত নাগরিকত্ব (সংশোধন) বিলে মনোনিবেশ করার সিদ্ধান্ত নিয়েছে। এ ব্যাপারে সচেতনতা বাড়াতে কর্মীদের জন্য ওয়ার্কশপ এবং দলীয় ক্লাস আয়োজন করা হবে বলে সোমবার জানান রাজ্য বিজেপির এক প্রবীণ নেতা।

করিমপুর, কালিয়াগঞ্জ ও খড়গপুর সদর বিধানসভা আসনের উপনির্বাচনের ফলাফলে বিজেপি কার্যত ধাক্কা খেয়েছে। গেরুয়া শিবির গত লোকসভা ভোটে দুর্দান্ত পারফরমেন্সের পরেও এই তিনটি আসনের একটিতেও জয় পায়নি। রাজ্যে শাসক দল তৃণমূলের মূল প্রতিদ্বন্দ্বী ছিল গেরুয়া শিবির। ২০১৬ সালের বিধানসভা ভোটে খড়গপুর সদর তাতে হাতে ছিল, লোকসভা ভোটের বিধানসভা-ভিত্তিক ফলে কালিয়াগঞ্জে তারাই এগিয়ে ছিল, তবুও একটি আসনেও দাঁত ফোটাতে পারেনি তারা।

গেরুয়া শিবিরের ভোট-পরবর্তী পর্যালোচনায় বারেবারে উঠে এসেছে এনআরসি প্রসঙ্গ। এমনকী কালিয়াগঞ্জের দলীয় প্রার্থী নিজেই জানিয়েছেন, লোকসভা ভোটে এগিয়ে থেকেও উপনির্বাচনে দলের ভরাডুবির কারণ ওই এনআরসি-ই।

ওই প্রবীণ নেতা বলেন, “উপ-নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করার সময়, আমরা দেখতে পেয়েছি যে আমাদের দলীয় কর্মীরা নাগরিকত্ব (সংশোধন) বিল সম্পর্কে অবগত ছিলেন না। যে কারণে তাঁরা এই বার্তাটি ছড়িয়ে দিতে ব্যর্থ হয়েছিলেন”।

প্রতীকী ছবি

একই সঙ্গে তিনি বলেন, “সুতরাং, বিল সম্পর্কে কর্মীদের শিক্ষিত করার জন্য বুথ-স্তরে দলীয় ক্লাস, কর্মশালা এবং সেমিনার অনুষ্ঠিত হবে। এনআরসি সম্পর্কে তৃণমূলের ভুল তথ্য প্রচারকে নাগরিকত্ব (সংশোধন) বিল দিয়ে একটি ইতিবাচক প্রচারের মাধ্যমে এই পরিস্থিতির মোকাবিলা করা হবে”।

বিজেপি সূত্র জানিয়েছে, আফঘানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের যাঁরা সেখানে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে এ দেশে পালিয়ে এসেছেন, তাঁদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার চেষ্টা করার এই আইনটি সংসদের চলমান শীতকালীন অধিবেশনে উপস্থাপন করা হতে পারে।

[ ৩ কেন্দ্রের উপনির্বাচনের বিস্তারিত ফলাফল ]

ওই বিজেপি নেতার কথায়, “একবার বিলটি সংসদে পাশ হয়ে গেলে আমরা রাজ্য জুড়ে দলীয় কর্মীদের সচেতনতা বাড়াতে একাধিক পদক্ষেপ নেব। রাজ্যের বাংলাদেশ সীমান্তবর্তী এলাকাগুলিতে এ বিষয়ে পুস্তিকা বিতরণ করার পরিকল্পনাও নেওয়া হয়েছে”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.