এক সপ্তাহের মধ্যে রাজ্যে সংক্রমণ বেড়ে প্রায় দ্বিগুণ, কাঠগড়ায় পুজোর সময় কোভিডবিধি লঙ্ঘন

0

কলকাতা: পুজো শেষ হতেই রাজ্যে এখন দৈনিক করোনা সংক্রমণ এক সপ্তাহ আগের তুলনায় প্রায় দ্বিগুণ বেড়েছে। গ্রাফ এখন এতটাই দ্রুত বাড়ছে যে, রোগীদের বিচ্ছিন্ন করতে ফের কলকাতায় সেফ হোম এবং কোয়ারেন্টাইন সেন্টারগুলো সোমবার থেকে খুলে দেওয়া হবে।

কলকাতাকে এখন পুজোর কেনাকাটা এবং প্যান্ডেল হপিংয়ের মূল্য চোকাতে হচ্ছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। শুক্রবার কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২৪২ জন। এর আগের শুক্রবার এই সংখ্যাটি ছিল ১২৭। উল্লেখযোগ্য ভাবে এর মধ্যে ১৫০ জন টিকার দু’টি ডোজ নিয়েছেন, ১৫ জন প্রথম ডোজ।

দুর্গাপুজোর সময় যথাযথ কোভিডবিধি মেনে চলার নির্দেশ এবং পরামর্শ থাকলেও তা অনেক ক্ষেত্রেই না মানার ছবি ধরা পড়েছিল। আধিকারিকদের মতে, উৎসবের সময় সুরক্ষাবিধি না মানার কারণেই ফের সংক্রমণে দ্রুতবৃদ্ধি দেখতে হচ্ছে।

গত শুক্রবার (২৩ অক্টোবর) কলকাতায় নতুন আক্রান্ত ২৪২, সুস্থ হয়েছেন যথাক্রমে ১৮৯ এবং মৃত্য়ু হয়েছে ৩ জন কোভিডরোগীর। তার আগের শুক্রবার অর্থাৎ, ১৫ অক্টোবর ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছিলেন ১২৭, সুস্থ ১০৫ এবং মৃত্যু হয়েছিল ৩ জনের। তবে উল্লেখযোগ্য ফারাকটা হল ১৫ অক্টোবর যেখানে শহরে সক্রিয় রোগী ছিলেন ১,৫৮৫, সেটাই গত শুক্রবার বেড়ে হয়েছে ১,৮৪৭।

অন্য দিকে রাজ্যের সার্বিক কোভিড পরিস্থিতিও কতকটা একই রকম। গত ১৫ অক্টোবর রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৪৫১, এক সপ্তাহের মাথায় সেটাই গত শুক্রবার ঠেকেছে ৮৪৬-এ।

যদিও একাংশের মতে, কলকাতায় সংক্রমণ অনেকটাই বেড়ে গিয়েছে ঠিকই। তবুও এটা বলতেই হয় যে পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে। এখনও ভয় বা উদ্বেগের কোনো পরিস্থিতি তৈরি হয়নি। প্রতিরোধমূলক পদক্ষেপগুলো সমানে বজায় রাখা হচ্ছে। পুজোর সময় নাইট কারফিউ তুলে নেওয়া হলেও তা এখন ফিরে এসেছে। রাত ১১টা থেকে পর দিন ভোর ৫টা পর্যন্ত নাইট কারফিউ ফের কার্যকর হয়েছে।

কলকাতা পুরসভার মেয়র পারিষদের (স্বাস্থ্য) অতীন ঘোষ জানিয়েছেন, পুজোর সময় অনেকেই মুখোশ পরেননি। আমরা পরিস্থিতির উপর নজর রাখছি। উদ্বেগের সময় এখনও শেষ হয়নি। কলকাতার সবকটি কোয়ারেন্টাইন সেন্টার প্রস্তুত রাখতে নির্দেশ দেওয়া হচ্ছে।

আরও পড়তে পারেন: 

বাড়ল টেস্ট, রাজ্যে স্বস্তি দিয়ে কমল সংক্রমণের হার

‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প নিয়ে বড়ো ঘোষণা, ফর্ম ফিল আপের নিয়ম আরও সহজ করল রাজ্য সরকার

৬ বছর ধরে নিখোঁজ বৃদ্ধাকে ঘরে ফেরাল জয়নগর

হোয়াটসঅ্যাপ চ্য়াট যদি সত্যিই ‘এন্ড টু এন্ড এনক্রিপ্ট’ করা হয় তা হলে বলিউডের চ্যাট কী ভাবে ফাঁস হয়ে যায়

অতিরিক্ত চিন্তা ফেলতে পারে বড়ো বিপদে, জানুন কী ভাবে মুক্তি পাবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন