Congress
প্রতীকী ছবি

কলকাতা: আগামী লোকসভা ভোটের আগে পশ্চিমবঙ্গে বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহের রথযাত্রার আগেই প্রদেশ কংগ্রেসের তরফে নেওয়া হচ্ছে ‘জন সম্পর্ক অভিযান’।

কয়েক দিন আগেই সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র দলীয় কর্মীদের উদ্দেশে বলেছেন, বিজেপিকে আটকানোর জন্য দরকার হলে ছত্তীসগঢ়ে কংগ্রেসকে ভোট দিন। তাঁর আহ্বানের প্রত্যুত্তরে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র তাঁকে স্বাগত জানিয়েছেন। জানা গিয়েছে, একই ভাবে সিপিএমের ৩টি পদযাত্রাতেও সহযোগিতা করবে কংগ্রেস।

প্রদেশ কংগ্রেস সূত্রে খবর, সারা রাজ্য জুড়েই এই ‘জন সম্পর্ক অভিযান’ কর্মসূচি গ্রহণ করা হবে। যা ইতিমধ্যে দলের কেন্দ্রীয় নেতৃত্বের উদ্যোগে অন্যান্য রাজগুলিতে শুরু হয়ে গিয়েছে। তবে এ রাজ্যে আগামী নভেম্বরেই শুরু হবে অভিযান।

সিপিএম অবশ্য আগেই জানিয়ে দিয়েছে, রাজ্যের ৩টি জায়গা থেকে পদযাত্রার আয়োজন করবে দলের কৃষক ও ক্ষেতমজুর সংগঠন। হুগলির সিঙ্গুর, মুর্শিদাবাদের ফরাক্কা এবং কোটবিহারে তিস্তা নদীর যাত্রাপথ ধরেই চলবে ওই পদযাত্রাগুলি। সেই কর্মসূচিতেও কংগ্রেসের সহযোগিতা থাকছে বলে জানা গিয়েছে।

রাফাল নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ কি মানবে না কেন্দ্র?

সূত্রের খবর, কংগ্রেস, সিপিএম দু’দলই চাইছে আগামী ৫-৯ ডিসেম্বর বিজেপির রথযাত্রার আগে ধর্মনিরপেক্ষতার বার্তাকে জোরালো করে তুলতে। যদিও বিজেপির কর্মসূচি নিয়ে ন্যূনতম আগ্রহ দেখাচ্ছে না তৃণমূল। পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় ব্যতিরেকে অন্য কোনো নেতা-নেত্রীর গ্রহণযোগ্যতা নেই বলেই তাদের দাবি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here