Bengal Corona: সংক্রমণ পেরোল সাড়ে চারশোর গণ্ডি, তবে টেস্ট বাড়ায় সংক্রমণের হার কমল অনেকটাই

0

খবরঅনলাইন ডেস্ক: একই দিনে রাজ্যের করোনা পরিস্থিতি স্বস্তি এবং অস্বস্তি দু’টোই বাড়াল। এক দিকে যেমন সংক্রমণ বেড়ে গেল অনেকটাই, তেমনই টেস্টের সংখ্যা ব্যাপক ভাবে বাড়ায় অনেকটাই কমে গেল সংক্রমণের হার। দৈনিক মৃত্যুহার কিন্তু আরও কিছুটা কমেছে। ধীরে ধীরে বাড়ছে দৈনিক সুস্ততার সংখ্যাও।

রাজ্যের কোভিড-তথ্য

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ৪৬২ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৮১ হাজার ৮৬৫ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৩৪ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৬৭ হাজার ৭৭১ জন। গত ২৪ ঘণ্টায় ২ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। ফলে এ দিন রাজ্যে মৃত্যুহার ছিল ০.৪৩ শতাংশ। রাজ্যে এখনও পর্যন্ত কোভিডে প্রাণ হারিয়েছেন মোট ১০ হাজার ৩১২ জন।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৩ হাজার ৭৮২ জন। গত ২৪ ঘণ্টায় ১২৬ জন সক্রিয় রোগী বেড়েছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯৭.৫৮ শতাংশ।

দৈনিক সংক্রমণের হার বেশ কিছুটা কমল

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নমুনা পরীক্ষা হয়েছে ২২ হাজার ১৬৫টি। ফলে এ দিন সংক্রমণের হার ছিল ২.০৮ শতাংশ। শনিবারের পর সব থেকে কম সংক্রমণের হার রেকর্ড করা হয়েছে এ দিন।

একই সঙ্গে, রাজ্যের সামগ্রিক সংক্রমণের হারও আরও কিছুটা কমেছে। এখনও পর্যন্ত রাজ্যে মোট ৯০ লক্ষ ১৫ হাজার ৭১টি নমুনা পরীক্ষা হয়েছে। সংক্রমণের হার রয়েছে ৬.৪৫ শতাংশ।

হাসপাতাল শয্যা-তথ্য

রাজ্যে করোনার সংক্রমণ ধীরে ধীরে বাড়ায় হাসপাতালগুলিতে শয্যাগুলিও ধীরে ধীরে ভরতি হচ্ছে। তবে এখনও উদ্বেগের কোনো পরিস্থিতি নেই, কারণ অসংখ্য বেড এখনও খালি রয়েছে। সরকারি এবং বেসরকারি হাসপাতাল মিলিয়ে এ রাজ্যে এখনও পর্যন্ত মোট ৫ হাজার ৬০৪টি হাসপাতাল শয্যা রয়েছে। এর মধ্যে ভরতি রয়েছে ৬ শতাংশ বেড।

কলকাতা ও উত্তর ২৪ পরগণার পরিস্থিতি

কলকাতায় এ দিন নতুন করে ১৫৬ জন আক্রান্ত হয়েছেন। উত্তর ২৪ পরগণায় কোভিড ধরা পড়েছে ১০৪ জনের। এই দুই জেলায় যথাক্রমে ১২০ এবং ১০২ জন সুস্থ হয়েছেন। কলকাতায় একজন রোগীর মৃত্যু হয়েছে, উত্তর ২৪ পরগণায় হয়নি।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ৩১ হাজার ৭০১, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ১ লক্ষ ২৪ হাজার ৮৬৫। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১,৫০৬ জন এবং উত্তর ২৪ পরগণায় ৯৩৪। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৩,১১৫ এবং ২,৫২৬ জনের।

কলকাতার পড়শি জেলায় বাড়ছে সংক্রমণ

কলকাতার পড়শি তিন জেলায় সংক্রমণ কিন্তু ধীরে ধীরে বাড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে থাকলেও কিছুটা অস্বস্তি তৈরি হয়েছে। গত ২৪ ঘণ্টায় হাওড়া, হুগলি এবং দক্ষিণ ২৪ পরগণায় যথাক্রমে ৩৯, ২৮ এবং ২৩ জন আক্রান্ত হয়েছেন কোভিডে। এ ছাড়াও পশ্চিম বর্ধমানে নতুন করে ২২ জন আক্রান্ত হয়েছেন। রাজ্যের আরও দুই জেলায় এ দিন সংক্রমণ ছিল দশের ওপরে। এই জেলাগুলি হল বীরভূম (১১) এবং পুরুলিয়া (১১)।

এক অঙ্কে থাকা সংক্রমণ

গত ২৪ ঘণ্টায় রাজ্যের যে যে জেলায় সংক্রমণ এক অঙ্কে ছিল সে গুলি হল আলিপুরদুয়ার (১), মুর্শিদাবাদ (২), বাঁকুড়া (৩), পূর্ব মেদিনীপুর (৩), কোচবিহার (৪), দক্ষিণ দিনাজপুর (৫), নদিয়া (৫), জলপাইগুড়ি (৭), উত্তর দিনাজপুর (৭), পশ্চিম মেদিনীপুর (৭), পূর্ব বর্ধমান (৭), দার্জিলিং (৮) এবং মালদায় (৯)। কালিম্পং এবং ঝাড়গ্রাম জেলায় কোনো কোভিড-আক্রান্তের খোঁজ মেলেনি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

‘বারমুডা পরতে পারেন’, মমতা বন্দ্যোপাধ্যায়কে কুরুচিকর মন্তব্য দিলীপ ঘোষের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন