30 C
Kolkata
Friday, June 18, 2021

Bengal Corona Update: দৈনিক সংক্রমণ ১৮ হাজারের গণ্ডি পেরোলেও কমল সংক্রমণের হার, পর পর ৪ দিন সুস্থতার হারে বৃদ্ধি

আরও পড়ুন

খবরঅনলাইন ডেস্ক: গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক নমুনা পরীক্ষা হয়েছে রাজ্যে। আর সে কারণে দৈনিক সংক্রমণেও রেকর্ড হয়েছে। কিন্তু ইতিবাচক দিক হল খুব সামান্য হলেও সংক্রমণের হারটি কমছে। অন্য একটি ইতিবাচক দিক হল, রাজ্যে সুস্থতার হারটি রবিবার থেকেও একটু একটু করে বাড়তে শুরু করে দিয়েছে। মৃত্যুহার এখনও যথেষ্ট কম রয়েছে, যা নিঃসন্দেহে স্বস্তির ব্যাপার। রাজ্যের কোভিডচিত্রটি আপাতদৃষ্টিতে দেখে মনে হচ্ছে, এপ্রিলের খারাপ সময়টি পেরিয়ে আসা গিয়েছে।

রাজ্যের কোভিড পরিস্থিতি

এ দিন স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ১০২ জন। এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ ১৬ হাজার ৬৩৫।

Loading videos...
- Advertisement -

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৭ হাজার ৭৩ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৭ লক্ষ ৮২ হাজার ৯১৬ জন। গত ২৪ ঘণ্টায় ১০৩ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। রাজ্যে এখনও পর্যন্ত কোভিডে প্রাণ হারিয়েছেন মোট ১১ হাজার ৮৪৭ জন।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১ লক্ষ ২১ হাজার ৮৭২ জন। গত ২৪ ঘণ্টায় ৯২৬ জন সক্রিয় রোগী বেড়েছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার কিছুটা বেড়ে হয়েছে ৮৫.৪১ শতাংশ। উল্লেখ্য, গত মার্চে ৯৭ শতাংশে পৌঁছে যাওয়া সুস্থতার হারটি টানা কমতে কমতে গত শনিবার দিন ৮৪ শতাংশে এসে গিয়েছিল। রবিবার থেকে ফের তা বাড়তে শুরু করেছে।

দৈনিক সংক্রমণের হার কিছুটা নামল

রাজ্যে দৈনিক সংক্রমণের পাশাপাশি সংক্রমণের হারেও স্থিতাবস্থা এসে গিয়েছে। যদিও এখনও পর্যন্ত সংক্রমণের হার অস্বাভাবিক বেশি রয়েছে, তবুও আশা করাই যায় আগামী দিনে এই হার দ্রুতগতিতে কমতে শুরু করবে।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে টেস্ট হয়েছে ৫৯ হাজার ৫১৯টি। করোনাকালে এটাই রাজ্যে সর্বোচ্চ দৈনিক নমুনা পরীক্ষা। এর বিপরীতে সংক্রমণের হার ছিল ৩০.৪১ শতাংশ। উল্লেখ্য, গত সপ্তাহের সোমবার এই সংক্রমণের হার ৩৩ শতাংশে উঠে গিয়েছিল। তার পর থেকে এটা কিছুটা কমই রয়েছে। এ যাবতকালে সংক্রমণের হারে এটাই দীর্ঘতম স্থিতাবস্থা চলছে রাজ্যে।

রাজ্যের সামগ্রিক সংক্রমণের হার বর্তমানে রয়েছে ৮.৫৫ শতাংশ। বুধবার পর্যন্ত মোট ১ কোটি ৭ লক্ষ ১৭ হাজার ৬১৬টি নমুনা পরীক্ষা হয়েছে।

কলকাতা ও উত্তর ২৪ পরগণার পরিস্থিতি

কিঞ্চিৎ ওঠানামা করলেও গত সপ্তাহের মঙ্গলবার থেকে কলকাতা এবং উত্তর ২৪ পরগণার দৈনিক সংক্রমণ কার্যত এক জায়গাতেই রয়েছে। আপাতদৃষ্টিতে দেখা মনে হচ্ছে এই দুই জেলার সংক্রমণ চূড়ায় পৌঁছে গিয়েছে। এ দিকে সুস্থতার সংখ্যাও ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে।

কলকাতায় গত ২৪ ঘণ্টায় ৩,৯৭৩ এবং উত্তর ২৪ পরগণায় ৩,৯৮২ জন আক্রান্ত হয়েছেন। এই দুই জেলায় সুস্থ হয়েছেন যথাক্রমে ৩,৯১৮ এবং ৩,৯০৫ জন। কলকাতায় ২৫ এবং উত্তর ২৪ পরগণায় ২৭ জনের মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ লক্ষ ১১ হাজার ৫১৪, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ১ লক্ষ ৯৭ হাজার ৪৭৭। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ২৬ হাজার ৪০২ জন এবং উত্তর ২৪ পরগণায় ২৩ হাজার ৬১৪ জন। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৩,৫৫৫ এবং ২,৯০১ জনের।

রাজ্যের বাকি জেলার চিত্র

রাজ্যে জেলাগুলিতেও সংক্রমণের চিত্র আশঙ্কাজনক। কিন্তু কিছু জেলায় সংক্রমণের লাগাম পড়ার ইঙ্গিত পাওয়া গিয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যের সাতটি এমন জেলা রয়েছে যেখানে দৈনিক সুস্থতার সংখ্যাটি সংক্রমণের সংখ্যাকে ছাপিয়ে গিয়েছে।

কলকাতা ও উত্তর ২৪ পরগণা বাদে গত ২৪ ঘণ্টায় রাজ্যের অন্যান্য জেলায় নতুন সংক্রমণ এবং সুস্থতার সংখ্যা কেমন ছিল, দেখে নিন।

১) আলিপুরদুয়ার

নতুন করে আক্রান্ত – ৫৯

সুস্থ হলেন – ৬১

২) কোচবিহার

নতুন করে আক্রান্ত – ১৮৫

সুস্থ হলেন – ১৭৮

৩) দার্জিলিং

নতুন করে আক্রান্ত – ৪৭৮

সুস্থ হলেন – ৪৩৮

৪) কালিম্পং

নতুন করে আক্রান্ত – ৮৪

সুস্থ হলেন – ৩১

৫) জলপাইগুড়ি

নতুন করে আক্রান্ত -১৯৬

সুস্থ হলেন – ২১২

৬) উত্তর দিনাজপুর

নতুন করে আক্রান্ত – ২৫৪

সুস্থ হলেন – ২৬৭

৭) দক্ষিণ দিনাজপুর

নতুন করে আক্রান্ত – ২৫২

সুস্থ হলেন -১২০

৮) মালদহ

নতুন করে আক্রান্ত – ৫৪৪

সুস্থ হলেন – ৫৯২

৯) মুর্শিদাবাদ

নতুন করে আক্রান্ত – ৫০০

সুস্থ হলেন – ৫৭৮

১০) নদিয়া

নতুন করে আক্রান্ত – ৮৬৯

সুস্থ হলেন – ৬৫২

১১) বীরভূম

নতুন করে আক্রান্ত – ৭২২

সুস্থ হলেন – ৭৯২

১২) পশ্চিম বর্ধমান

নতুন করে আক্রান্ত – ৮৮৭

সুস্থ হলেন – ৮৯৪

১৩) পূর্ব বর্ধমান

নতুন করে আক্রান্ত – ৫৭৬

সুস্থ হলেন – ৩৬১

১৪) বাঁকুড়া

নতুন করে আক্রান্ত – ৩০১

সুস্থ হলেন – ৪১৩

১৫) পুরুলিয়া

নতুন করে আক্রান্ত – ২৮৭

সুস্থ হলেন – ২৪৩

১৬) পূর্ব মেদিনীপুর

নতুন করে আক্রান্ত – ৫৯৪

সুস্থ হলেন – ৫০৫

১৭) পশ্চিম মেদিনীপুর

নতুন করে আক্রান্ত – ৪৫৮

সুস্থ হলেন – ২১২

১৮) ঝাড়গ্রাম

নতুন করে আক্রান্ত – ৯৮

সুস্থ হলেন -৭৮

১৯) দক্ষিণ ২৪ পরগণা

নতুন করে আক্রান্ত – ৯৯৩

সুস্থ হলেন – ৯৯৭

২০) হুগলি

নতুন করে আক্রান্ত – ৯৮৬

সুস্থ হলেন – ৭৯৮

২১) হাওড়া

নতুন করে আক্রান্ত – ৯৯৪

সুস্থ হলেন – ৯০৪

স্বস্তির খবর হল দৈনিক সংক্রমণের থেকে সুস্থতার সংখ্যা বেশি হওয়ায় গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী কমেছে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, মালদহ, মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমানে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

আজ নির্ধারিত সময়ের আধ ঘণ্টা আগেই শুরু টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

খবরঅনলাইন ডেস্ক: ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হবে নির্ধারিত সময়ের আধ ঘণ্টা আগে, অর্থাৎ বিকেল...

পড়তে পারেন