Bengal Corona Update: সংক্রমণের হারে সামান্য বৃদ্ধি, কিছু জেলার পরিস্থিতিও উদ্বেগজনক

0

খবরঅনলাইন ডেস্ক: রাজ্যের কোভিডগ্রাফ ফের চড়চড় করে উঠে গিয়েছে। কিন্তু টেস্টও হয়েছে প্রচুর পরিমাণে। গত আড়াই মাসের মধ্যে সর্বোচ্চ টেস্ট হয়েছে রাজ্যে। এর ফলে সংক্রমণের বৃদ্ধি আসতই। এ দিকে, কলকাতায় নতুন আক্রান্তের সংখ্যা সামান্য কমেছে। কিন্তু চিন্তা বাড়াচ্ছে রাজ্যের বেশ কয়েকটি জেলা। এই কয়েকটি জেলায় সংক্রমণ যে ভাবে বাড়ছে তাতে অদূর ভবিষ্যতে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়ে যেতে পারে। তবে এখনও পর্যন্ত মৃত্যুহারে পতন অব্যাহতই রয়েছে রাজ্যে।

রাজ্যের কোভিড-তথ্য

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ২,৭৮৩ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৬ লক্ষ ২ হাজার ৮০৭।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯৫৭ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৭৬ হাজার ৩২৮ জন। গত ২৪ ঘণ্টায় ৭ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। ফলত এ দিন মৃত্যুহার ছিল ০.২৫ শতাংশ। রাজ্যে এখনও পর্যন্ত কোভিডে প্রাণ হারিয়েছেন মোট ১০ হাজার ৩৭০ জন।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১৬ হাজার ১০৯ জন। গত ২৪ ঘণ্টায় ১,৮১৯ জন সক্রিয় রোগী বেড়েছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯৫.৬১শতাংশ।

দৈনিক সংক্রমণের হার সামান্য বাড়ল

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নমুনা পরীক্ষা হয়েছে ৩৩ হাজার ৪৯৯টি। ফলে এ দিন সংক্রমণের হার ছিল ৮.৩০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হারটি ০.১৭ বেড়েছে। সংক্রমণের হার এই স্তরে থাকাটা আদৌ কাঙ্ক্ষিত নয়। পড়শি বাংলাদেশে দৈনিক সংক্রমণের হার ২০-২১ শতাংশে ঘোরাফেরা করছে, তার ছোঁয়া পশ্চিমবঙ্গে যাতে না আসে, সেটা প্রার্থনা রাজ্যের মানুষের।

রাজ্যের সামগ্রিক সংক্রমণের হার বর্তমানে রয়েছে ৬.৪২ শতাংশ। বৃহস্পতিবার পর্যন্ত মোট ৯৩ লক্ষ ৯৬ হাজার ৬৯৪টি নমুনা পরীক্ষা হয়েছে।

হাসপাতাল শয্যা-তথ্য

সংক্রমণ বাড়ছে বলে রাজ্যের হাসপাতালগুলিতে নির্ধারিত কোভিডশয্যাগুলিও ভরতি হচ্ছে। তবে পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণের বাইরে যায়নি। বর্তমানে সরকার এবং বেসরকারি হাসপাতাল মিলিয়ে মোট ৫ হাজার ৫০৪টি বেড কোভিডরোগীদের জন্য নির্ধারিত রয়েছে। এর মধ্যে ভরতি রয়েছে ২৬.২৫ শতাংশ শয্যা। উল্লেখ্য, গত বছর পুজোর সময়, অর্থাৎ রাজ্যের করোনা সংক্রমণ যখন প্রথম চূড়ার মধ্যে দিয়ে যাচ্ছে তখন ৪০ শতাংশ শয্যা ভরতি ছিল।

কলকাতা ও উত্তর ২৪ পরগণার পরিস্থিতি

কলকাতায় সংক্রমণ সামান্য কমলেও উত্তর ২৪ পরগণায় বেশ কিছুটা বেড়েছে। কলকাতায় নতুন করে এ দিন ৭১৬ জন আক্রান্ত, উত্তর ২৪ পরগণায় ৫৯৫ জন। এই দুই জেলায় সুস্থ হয়েছেন যথাক্রমে ২৮৩ এবং ১৯৪ জন। কলকাতায় তিন আর উত্তর ২৪ পরগণায় এক জন কোভিডরোগীর মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ৩৮ হাজার ২৬৩, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ১ লক্ষ ২৯ হাজার ৬৭১। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৫,২২৩ জন এবং উত্তর ২৪ পরগণায় ৩,১৪১। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৩,১৪০ এবং ২,৫৪৩ জনের।

রাজ্যের বাকি জেলার চিত্র

কলকাতা এবং উত্তর ২৪ পরগণার বাইরে আরও বেশ কিছু জেলার সংক্রমণবৃদ্ধি বর্তমানে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এর মধ্যে বিশেষ করে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে বীরভূম, মুর্শিদাবাদ আর মালদা। কারণ কলকাতার পড়শি জেলাগুলিতে টেস্ট তুলনামূলক ভাবে বেশি হলেও, অন্যান্য জেলায় তা কম হয়। ফলে সেখানে সংক্রমণের হার অনেকটাই বেশি।

রাজ্যে বাকি ২১টি জেলায় সংক্রমণ কেমন ছিল, তার তালিকা দেওয়া হল নীচে। সংশ্লিষ্ট জেলাগুলিতে এ দিন কতজন আক্রান্ত হয়েছেন, সেই তথ্য দেওয়া হল ব্র্যাকেটে।

১) হাওড়া (২২১)

২) দক্ষিণ ২৪ পরগণা (১৬৭)

৩) হুগলি (১৫৭)

৪) বীরভূম (১৫৩)

৫) পশ্চিম বর্ধমান (১৪৮)

৬) মালদা (১১৬)

৭) মুর্শিদাবাদ (১০৬)

৮) নদিয়া (৮৯)

৯) পূর্ব বর্ধমান (৫৯)

১০) পুরুলিয়া (৫৪)

১১) পূর্ব মেদিনীপুর (৫৩)

১২) জলপাইগুড়ি (৩৬)

১৩) পশ্চিম মেদিনীপুর (৩০)

১৪) উত্তর দিনাজপুর (২৪)

১৫) দার্জিলিং (২২)

১৬) বাঁকুড়া (২০)

১৭) দক্ষিণ দিনাজপুর (৮)

১৮) কোচবিহার (৫)

১৯) কালিম্পং (২)

২০) ঝাড়গ্রাম (১)

২১) আলিপুরদুয়ার (০)

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন