Covid situation kolkata

খবরঅনলাইন ডেস্ক: শনিবার সন্ধ্যায় রাজ্যের স্বাস্থ্য দফতর যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে সামান্য একটা ইতিবাচক দিক খুঁজে পাওয়া গিয়েছে। সেটা হল সংক্রমণের হারের কিছুটা পতন। এর বাইরে অবশ্য সব কিছুই খারাপ। দৈনিক সংক্রমণ বাড়তে বাড়তে ৮ হাজারের কাছাকাছি চলে গেল। তবে গতিপ্রাপ্ত হয়েছে দৈনিক সুস্থতার সংখ্যাও। মৃতের সংখ্যা বাড়লেও, মৃত্যুহার ক্রমশ কমছে রাজ্যে।

রাজ্যের কোভিড-তথ্য

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ৭,৭১৩ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৬ লক্ষ ৫১ হাজার ৫০৮।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩,৪২৬ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৯৫ হাজার ৬৬৮ জন। গত ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। ফলত এ দিন মৃত্যুহার ছিল ০.৪৪ শতাংশ। রাজ্যে এখনও পর্যন্ত কোভিডে প্রাণ হারিয়েছেন মোট ১০ হাজার ৫৪০ জন।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৪৫ হাজার ৩০০ জন। গত ২৪ ঘণ্টায় ৪,২৫৩ জন সক্রিয় রোগী বেড়েছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯১.৪৩ শতাংশ। সংক্রমণের এত বৃদ্ধির পরেও রাজ্যের সুস্থতার হার জাতীয় গড়ের থেকে বেশিই রয়েছে।

দৈনিক সংক্রমণের হার নামল ১৬ শতাংশে

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নমুনা পরীক্ষা হয়েছে ৪৬ হাজার ৯৭১টি। ফলে এ দিন সংক্রমণের হার ছিল ১৬.৪২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হারটি ১ শতাংশ কমেছে।

গত বছর জুলাইয়ে একটা সময়ে রাজ্যে সংক্রমণের হার ১৭ শতাংশে উঠে গিয়েছিল। শুক্রবার সংক্রমণের হার সেই রেকর্ডটি ছুঁয়ে ফেলেছিল। বর্তমান ঢেউয়ে দেখা যাচ্ছে অনেক রাজ্যেই সংক্রমণের হার ২৫ শতাংশে গিয়ে থিতু হয়েছে। এমনকি পড়শি বাংলাদেশেও সংক্রমণের হার ২৫ শতাংশে উঠে গিয়েছিল। তাই শনিবার সংক্রমণের হার কমলেও আগামী দিনে তা আরও বাড়তেই পারে।

রাজ্যের সামগ্রিক সংক্রমণের হার বর্তমানে রয়েছে ৬.৬৭ শতাংশ। শনিবার পর্যন্ত মোট ৯৭ লক্ষ ৬২ হাজার ৮৬টি নমুনা পরীক্ষা হয়েছে।

হাসপাতাল শয্যা-তথ্য

বর্তমানে রাজ্যে কোভিড-শয্যার সংখ্যা ৭,৬৭৬। বর্তমানে ৩৯.৫৯ শতাংশ বেড ভরতি রয়েছে। তবে কলকাতায় বেসরকারি হাসপাতালগুলিতে শয্যা প্রায় নেই বললেই চলে। পরিস্থিতি মোকাবিলার জন্য এক সপ্তাহের মধ্যে বেডের সংখ্যা আরও বাড়ানোর নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

কলকাতা ও উত্তর ২৪ পরগণার পরিস্থিতি

কলকাতা এবং উত্তর ২৪ পরগণায় দৈনিক সংক্রমণ রেকর্ড করেই চলেছে। কলকাতায় নতুন করে আক্রান্ত ১,৯৯৮ জন এবং উত্তর ২৪ পরগণায় ১,৬৯৩ জন। এই দুই জেলায় সুস্থ হয়েছেন যথাক্রমে ৮৩৭ এবং ৭৪৩ জন। কলকাতা ১০ এবং উত্তর ২৪ পরগণায় ৮ জন কোভিডরোগীর মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ৫০ হাজার ৮০০, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ১ লক্ষ ৪০ হাজার ৫৭২। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১২ হাজার ৬৪২ জন এবং উত্তর ২৪ পরগণায় ৯ হাজার ৯৩৮ জন। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৩,২০১ এবং ২,৫৮৮ জনের।

রাজ্যের বাকি জেলার চিত্র

রাজ্যে বাকি ২১টি জেলায় সংক্রমণ কেমন ছিল, তার তালিকা দেওয়া হল নীচে। সংশ্লিষ্ট জেলাগুলিতে এ দিন কত জন আক্রান্ত হয়েছেন, সেই তথ্য দেওয়া হল ব্র্যাকেটে।

১) দক্ষিণ ২৪ পরগণা (৪৯১)

২) হাওড়া (৪৩২)

৩) বীরভূম (৪০৬)

৪) মালদা (৩৪৪)

৫) হুগলি (৩২১)

৬) পশ্চিম বর্ধমান (৩১০)

৭) পূর্ব বর্ধমান (২৬৯)

৮) নদিয়া (২৬১)

৯) মুর্শিদাবাদ (২৫৭)

১০) পুরুলিয়া (২৪৭)

১১) পূর্ব মেদিনীপুর (১৬৫)

১২) দার্জিলিং (১৪১)

১৩) পশ্চিম মেদিনীপুর (৮৪)

১৪) উত্তর দিনাজপুর (৭৭)

১৫) জলপাইগুড়ি (৭৬)

১৬) বাঁকুড়া (৭০)

১৭) দক্ষিণ দিনাজপুর (৪৪)

১৮) কোচবিহার (৩৭)

১৯) আলিপুরদুয়ার (২৫)

২০) কালিম্পং (১৪)

২১) ঝাড়গ্রাম (৪)

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন