Bengal Corona Update: রাজ্যে সামগ্রিক কোভিডগ্রাফ যখন ঊর্ধ্বমুখী, তখন সংক্রমণ ব্যাপক ভাবে কমিয়ে নজির গড়ছে পুরুলিয়া

0

খবরঅনলাইন ডেস্ক: ভারতের একটা বড়ো অংশেই কমতে শুরু করেছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের দৈনিক সংক্রমণ। কিন্তু তার প্রভাব এখনও পশ্চিমবঙ্গে এসে পৌঁছোয়নি। গত কয়েক দিনে রাজ্যে ভালো জিনিস একটাই হয়েছে, সংক্রমণের হার ৩০ শতাংশের নীচে থাকা। কিন্তু সংক্রমণচিত্রটা এখনও যথেষ্ট ভয় এবং উদ্বেগের।

কিন্তু এরই মধ্যে উজ্জ্বল রাজ্যের একটি জেলা। গোটা রাজ্যে সামগ্রিক ভাবে সংক্রমণ যখন বেড়েই চলেছে, তখন সেই সংক্রমণকে টেনে নামিয়ে নজির গড়ে চলেছে পুরুলিয়া। এখন সেখানকার পরিস্থিতি অন্তত দিন পনেরো আগের পরিস্থিতির থেকে অনেকটাই ভালো হয়েছে।

Loading videos...

এপ্রিলের শেষ সপ্তাহে এই জেলায় দৈনিক আক্রান্তের সংখ্যা পাঁচশো পেরিয়ে গিয়েছিল। এ রাজ্যে এমনিতে করোনার দাপট কম থাকা জেলাগুলির মধ্যে পুরুলিয়া অন্যতম। সেখানে যখন দৈনিক সংক্রমণ পাঁচশো পেরিয়ে যায়, রীতিমতো চিন্তায় পড়ে গিয়েছিল স্বাস্থ্য দফতর। কিন্তু ২৯ এপ্রিলের পর থেকেই বদলাতে শুরু করেছে পরিস্থিতি।

কোনো এক জাদুবলেই যেন পুরুলিয়ার করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। ২৯ এপ্রিলের পর থেকে প্রায় রোজই জেলার দৈনিক সংক্রমণকে ছাপিয়ে গিয়েছে সুস্থতা। এর প্রভাবে হুহু করে কমছে সক্রিয় রোগীর সংখ্যা।

২৯ এপ্রিল পুরুলিয়ায় সক্রিয় রোগীর সংখ্যা ছিল ৩ হাজার ২৮৪। এর পর থেকেই সংখ্যাটা কমছে। শুক্রবার রাজ্যের স্বাস্থ্য দফতরের সর্বশেষ প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে জেলা এই মুহূর্তে সক্রিয় কোভিডরোগী রয়েছেন ১ হাজার ৮৩৯ জন। অর্থাৎ গত ১৫ দিনে জেলায় সক্রিয় রোগী কমেছে ১ হাজার ৪৪৫ জন।

সক্রিয় রোগী তো কমছেই, একই ভাবে কমছে দৈনিক সংক্রমণও। পাঁচশোয় পৌঁছে যাওয়া দৈনিক সংক্রমণ এখন নেমে এসেছে দু’শোর আশেপাশে। আর রোজ সুস্থ হচ্ছেন সাড়ে তিনশো থেকে চারশোর মধ্যে। মৃত্যুহারের নিরিখেও পুরুলিয়ার অবস্থান খুবই ভালো জায়গায়। জেলায় এখনও পর্যন্ত মোট কোভিডরোগী ১৬ হাজার ৮৯৬ জন। এর মধ্যে মারা গিয়েছেন ৭৮ জন। অর্থাৎ জেলায় মৃত্যুহার ০.৪৬ শতাংশ।

তবে শুধু পুরুলিয়াই নয়, এই ২৯ এপ্রিল থেকে ১৪ মে’র সময়সীমায় সক্রিয় রোগী ব্যাপক ভাবে কমিয়েছে মালদহও। তবে এই জেলায় দৈনিক সংক্রমণে এখনও লাগাম পড়ার কোনো লক্ষ্মণ নেই।

আরও পড়তে পারেন Bengal Corona Update: রাজ্যের সংক্রমণচিত্র কার্যত অপরিবর্তিত, ৭ জেলায় কমল সক্রিয় রোগী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.