Connect with us

রাজ্য

Bengal Corona Update: নমুনা পরীক্ষার সঙ্গেই তাল মিলিয়ে বাড়ল বাংলার দৈনিক করোনা সংক্রমণ

কলকাতা ও উত্তর ২৪ পরগণায় এক দিনে আক্রান্ত হাজারের উপর!

Published

on

খবর অনলাইন ডেস্ক: নিত্যনতুন রেকর্ড গড়ছে দেশের দৈনিক কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা। পিছিয়ে নেই পশ্চিমবঙ্গও। রবিবার রাজ্যে করোনা সংক্রমিত হিসেবে চিহ্নিতের সংখ্যা রইল চার হাজারের উপরে। শুধু তাই নয়, শেষ কয়েক দিনের ধারাবাহিকতা বজায় রেখে সামান্য হলেও কমল সুস্থতার হার।

রাজ্যের কোভিড-তথ্য

রাজ্য স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ৪,৩৯৮ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৬ লক্ষ ১৪ হাজার ৮৯৬।

Loading videos...

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১,৭৭৩ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৮০ হাজার ৫১৫ জন। গত ২৪ ঘণ্টায় ১০ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। রাজ্যে এখনও পর্যন্ত কোভিডে প্রাণ হারিয়েছেন মোট ১০ হাজার ৪০০ জন।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ২৩ হাজার ৯৮১ জন। গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৬১৫ জন সক্রিয় রোগী বেড়েছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯৪.৪১ শতাংশ।

দৈনিক সংক্রমণের প্রায় ১১ শতাংশ

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নমুনা পরীক্ষা হয়েছে ৪০ হাজার ৩৭২টি। ফলে এ দিন সংক্রমণের হার ছিল ১০.৮৯ শতাংশ। গত বছর জুলাইয়ে একটা সময়ে রাজ্যে সংক্রমণের হার ১৭ শতাংশে উঠে গিয়েছিল। এ বার করোনার ঢেউ সেই রেকর্ডকে ভেঙে দেয় কি না, সেটাও দেখার।

রাজ্যের সামগ্রিক সংক্রমণের হার বর্তমানে রয়েছে ৬.৪৭ শতাংশ। শনিবার পর্যন্ত মোট ৯৫ লক্ষ ১০ হাজার ৪৮টি নমুনা পরীক্ষা হয়েছে।

কলকাতা ও উত্তর ২৪ পরগণায় হাজারের উপর

গত বছর মার্চ থেকে করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর দৈনিক সংক্রমণে রেকর্ড করে ফেলল কলকাতা। পড়শি উত্তর ২৪ পরগণাও রেকর্ড করার পথে। কলকাতায় এ দিন আক্রান্ত হয়েছেন ১,১০৯ জন। উত্তর ২৪ পরগণায় আক্রান্ত ১,০৪৭। এই দুই জেলায় সুস্থ হয়েছেন যথাক্রমে ৪৬৯ এবং ৪১৪ জন। কলকাতা গত ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু হয়েছে। উত্তর ২৪ পরগণায় ৫ জনের মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ৪১ হাজার ৩৫৬, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ১ লক্ষ ৩২ হাজার ৪৮৯। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৭,১৫০ জন এবং উত্তর ২৪ পরগণায় ৫,৩৩৬। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৩,১৫৩ এবং ২,৫৫৩ জনের।

জেলায় জেলায়

অন্যান্য জেলার মধ্যে দৈনিক আক্রান্তের সংখ্যায় দু’শোর গণ্ডি পার করেছে হাওড়া (২৯৩), দক্ষিণ ২৪ পরগনা (২৮৮), বীরভূম (২৮২), হুগলি (২১০), পশ্চিম বর্ধমান (২০৭), মুর্শিদাবাদ (২০৩)-এ।

পাশাপাশি একশোর গণ্ডি টপকেছে নদিয়া (১১১), মালদহ (১০৮) এবং পুরুলিয়া (১০৫)। মোটের উপর দৈনিক আক্রান্তের সংখ্যা বেড়েছে পূর্ব বর্ধমান (৮৩), দার্জিলিং (৮২) এবং পূর্ব মেদিনীপুর (৮০)-এ। অন্য দিকে বাঁকুড়া (৫৭), পশ্চিম মেদিনীপুর (৩৪), জলপাইগুড়ি (৩২), উত্তর দিনাজপুর (২৬)-এ নতুন করে উদ্বেগ ধরা পড়ছে।

আরও পড়তে পারেন: Corona Update: এক দিনে আক্রান্তের সংখ্যা দেড় লক্ষ ছাড়াল

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দঃ ২৪ পরগনা

সুন্দরবনের পিঁপড়েখালি সেতু ভেঙে গুরুতর জখম ১

ভেঙে গেল দুই ২৪ পরগনার মধ্যে সংযোগকারী সুন্দরবনের পিঁপড়েখালি সেতু।

Published

on

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: আচমকাই ভেঙে পড়ল উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনার মধ্যে সংযোগকারী সুন্দরবনের পিঁপড়েখালি সেতু। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী থানার চড়াবিদ্যা গ্রাম পঞ্চায়েতের ৯ নম্বর কুমড়োখালিতে।

উত্তর ২৪ পরগনার সন্দেশখালি থানার অন্তর্গত রামপুরবাজার সংলগ্ন বিদ্যাধরী নদীর শাখা নদী এই পিঁপড়েখালি। যোগাযোগের পথকে সুগম করতে এই পিঁপড়েখালি নদীর উপর একটি লোহার সেতু তৈরি করা হয়েছিল ১৯৯৯ সালে বাম আমলে। ২০০০ সালে এই সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত ছিলেন তৎকালীন মন্ত্রী গণেশ মণ্ডল, কান্তি গঙ্গোপাধ্যায় এবং তৎকালীন বাসন্তীর বিধায়ক সুভাষ নস্কর।

Loading videos...

রামপুরবাজার সংলগ্ন পিঁপড়েখালি সেতুটি দিয়ে প্রতিদিন পাঁচ হাজারেরও বেশি মানুষ যাতায়াত করেন। এ ছাড়া সাইকেল ও ভ্যান যোগে বহু মানুষ যাতায়াত করেন এই সেতু দিয়ে। আচমকা এই গুরুত্বপূর্ণ সেতুটি ভেঙে পড়ায় চরম অসুবিধায় পড়লো দুই জেলার মানুষ।

সেতু ভেঙে কুমড়োখালি গ্রামের বাসিন্দা অশোক মুখোপাধ্যায় গুরুতর জখম হন। স্থানীয় মানুষ গুরুতর জখম অশোকবাবুকে উদ্ধার করে স্থানীয় সরবেড়িয়া শ্রমজীবী হাসপাতালে নিয়ে গিয়ে ভরতি করেন।

এই ঘটনার খবর পেয়ে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে চলে আসেন বাসন্তী থানার আইসি আবদুর রব খান-সহ ব্লক প্রশাসনের কর্তা ব্যক্তিরা। শনিবার সকালেই ঘটনাস্থলে ছুটে আসেন রাজ্যের প্রাক্তন সেচমন্ত্রী তথা বাসন্তীর প্রাক্তন বিধায়ক সুভাষ নস্কর। ঘটনাস্থলে দাঁড়িয়ে সুভাষবাবু বলেন, “দীর্ঘদিন কোনো মেরামতি না হওয়ার ফলে সেতুটি ভেঙে পড়েছে। এখন নৌকায় করে মানুষজন পারাপার হচ্ছে দেখলাম। মঙ্গলবার ও শনিবার রামপুর বাজারে হাট বসে। বহু দূর-দূরান্ত থেকে মানুষজন মালপত্র নিয়ে এই হাটে আসেন। তবে রামপুর বাজারে মালপত্র নিয়ে যেতে সাধারণ মানুষের খুবই অসুবিধা হচ্ছে। আমি এ বিষয়ে প্রশাসনের সঙ্গে কথা বলেছি, সেতুটি আবার নতুন করে তৈরি করার কথা হয়েছে”।

তবে আপাতত সাধারণ মানুষের চলাচলের জন্য একটি কাঠের সেতু তৈরির করা হবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

আরও পড়তে পারেন: হাসপাতালে ভরতির জন্য রোগীর কোভিড পজিটিভ রিপোর্টের দরকার নেই, নতুন নির্দেশিকা

Continue Reading

রাজ্য

তৃণমূলে ফেরার জল্পনার মাঝে টুইট-বার্তা মুকুল রায়ের

মুকুল রায়কে ঘিরে জোর-জল্পনা, কী জানালেন তিনি নিজে?

Published

on

খবর অনলাইন ডেস্ক: জীবনে প্রথম বার বিধায়ক হিসেবে শপথ নিয়েছেন পোড়খাওয়া বিজেপি নেতা মুকুল রায়। তবে শুক্রবার বিধানসভায় শপথ নেওয়ার পরে ‘মৌন’ থাকার তিনি তাৎপর্যপূর্ণ সাংবাদিকদের উদ্দেশে বলেন, যা বলার পরে ডেকে সবাইকে বলব। তার পর থেকেই তাঁকে ঘিরে তৃণমূলে ফেরার জল্পনা ছড়ায়। এ দিন অবশ্য নিজের রাজনৈতিক ভবিষ্যৎ আরও এক বার স্পষ্ট করে দিলেন মুকুল।

শুক্রবার বিধানসভায় অধিবেশন কক্ষে তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সীর সঙ্গে বেশ কিছু ক্ষণ কথা বলেন মুকুল। এর পরই বিজেপির পরিষদীয় দলের বৈঠকে তাঁর অনুপস্থিতি জল্পনা আরও জোরালো হয়েছিল। রাজ্য-রাজনীতিতে ঘুরে বেড়িয়েছে একটাই প্রশ্ন- মুকুল কি তবে তৃণমূলে ফিরে যেতে পারেন?

Loading videos...

মুকুল এ দিন স্পষ্টতই জানিয়ে দেন, রাজ্য-রাজনীতিতে তাঁকে নিয়ে যে জল্পনা চলছে, তা মোটেই সঠিক নয়। তিনি থাকছেন বিজেপিতেই। শনিবার তিনি টুইটারে লেখেন, “রাজ্যে গণতন্ত্র ফেরাতে বিজেপির সৈনিক হিসেবে আমার লড়াই চলবে। আমি সকলকে কল্পনা আর অনুমান বন্ধ করার অনুরোধ করছি। আমার রাজনৈতিক পথ নিয়ে সংকল্পে অবিচল আমি”।

তবে এই প্রথম নয়, তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ার পর একাধিক বার তাঁর প্রত্যাবর্তনের খবর চাউর হয়েছে। যদিও এখনও পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি।

প্রসঙ্গত, ২০০১ সালে শেষ বার বিধানসভা ভোটে প্রার্থী হয়েছিলেন তৃণমূলের প্রতীকে। মাঝে রাজ্যসভার সাংসদ এবং কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব পালন করলেও বিধায়ক হননি কখনোই। এ বারই প্রথম নদিয়ার কৃষ্ণনগর উত্তর কেন্দ্রে পদ্মপ্রতীকে জয়ী হয়ে বিধানসভায় প্রবেশ। তবে অনেক প্রত্যাশা জাগিয়েও বিজেপি নবান্নের ক্ষমতা দখল থেকে দূরে রয়ে যাওয়ায় নানা রকমের জল্পনা চলছেই!

আরও পড়তে পারেন: ডবল ইঞ্জিনের সরকার হয়নি, তৃণমূল ডবল সেঞ্চুরি করেছে, বিধানসভায় বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

Continue Reading

রাজ্য

ডবল ইঞ্জিনের সরকার হয়নি, তৃণমূল ডবল সেঞ্চুরি করেছে, বিধানসভায় বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

বিধানসভা ভোটে বিজেপি ‘ডবল ইঞ্জিন’ সরকারের প্রচার করেছিল। ভোটের ফলাফলে তৃণমূল ডবল সেঞ্চুরি করেছে।

Published

on

খবর অনলাইন ডেস্ক: তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর শনিবার প্রথম বার বিধানসভায় বক্তব্য রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃণমূলকে তৃতীয় বার রাজ্যের দায়িত্বে আনার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে মমতা বলেন, “অনেক চক্রান্ত হয়েছে। আমি জানি নির্বাচন কমিশনের প্রত্যক্ষ সহায়তায় কোথাও কোথাও রিগিং হয়েছে। এটা আমাদের কাছে খুব দু:খের, লজ্জার। আমরা আগেও বলেছি, এখনও বলছি, নির্বাচন কমিশনের সংস্কার হওয়া প্রয়োজন। কয়েকজন অবসরপ্রাপ্ত অফিসার একটা চিরকুট লিখে লোককে বদলি করে দিচ্ছেন। এ ভাবে কিন্তু ভারতবর্ষের গণতন্ত্র রক্ষা করা যাবে না”।

Loading videos...

তিনি আরও বলেন, “আজকে শুধু বাংলা জিতে গিয়েছে, তাই নয়। বাংলার মানুষ আজ প্রমাণ করে দিয়েছেন, বাংলার মেরুদণ্ড সব সময়ই শক্তিশালী, উচ্চ। বাংলার মেরুদণ্ড কখনোই মাথানত করে না”।

বিজেপি-র শীর্ষনেতৃত্বকে একহাত নিয়ে মমতা বলেছেন, “আমাদের বিরুদ্ধে পাইপ দিয়ে যেন টাকার স্রোত বওয়ানো হয়েছে। এই টাকায় ভারতের সবাইকে নিখরচায় ভ্যাকসিন দেওয়া যেত। মাত্র তিরিশ হাজার কোটি দিলেই সবাইকে নিখরচায় তা দেওয়া যেত। ৫০ হাজার কোটি খরচ করে সংসদ ভবন তৈরি করা হচ্ছে”।

এ বারের বিধানসভা ভোটে কেন্দ্র এবং রাজ্যে একই দলের সরকারের পক্ষে সওয়ার করে বিজেপি ‘ডবল ইঞ্জিন’ সরকারের প্রচার করেছিল। সেই প্রসঙ্গ তুলে মমতা বলেন, “বিজেপি ডবল ইঞ্জিন সরকারের প্রচার করেছিল। পাল্টা তৃণমূলের ডবল সেঞ্চুরি হয়ে গিয়েছে। কোথাও কোনো দাঙ্গা করার চেষ্টা হলে সঙ্গে সঙ্গে পুলিশকে জানাবেন। ওরা প্রচারের সাম্প্রদায়িকতা ছড়ানোর চেষ্টা করেছিল। এখন হেরে গিয়েও সেই চেষ্টা করছে। কিন্তু বাংলার মানুষ এ সব মেনে নেননি এবং নেবেনও না”।

ভোট-পরবর্তী হিংসার ঘটনা নিয়ে চাপানউতোর চলছে। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বিধানসভায় দাঁড়িয়ে বলেন, “বিধায়কদের অনুরোধ, তাঁরা এলাকায় শান্তি রাখুন। আমাদের আরও বেশি করে মানুষের কাছে পৌঁছতে হবে। কোভিডরোগীদের সাহায্য করতে হবে। আমি কিন্তু কোথাও কোনো রকমের অশান্তি বরদাস্ত করব না”।

আরও পড়তে পারেন: Post-Poll Violence: রাজ্যের মুখ্যসচিবকে তলব করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য3 days ago

কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে পুনর্গণনার দাবিতে আদালতে যাওয়ার হুঁশিয়ারি শুভেন্দু অধিকারীর

sourav ganguly
ক্রিকেট2 days ago

Covid Crisis in IPL: জৈব সুরক্ষা বলয়ে কোনো ফাঁক ছিল বলে মনে করেন না সৌরভ গঙ্গোপাধ্যায়

দেশ2 days ago

Corona Update: দু’তিনটে রাজ্যে সংক্রমণবৃদ্ধির জের, ভারতের দৈনিক সংক্রমণ ভেঙে দিল অতীতের রেকর্ড

রাজ্য3 days ago

Bengal Corona Update: দৈনিক সংক্রমণ ১৮ হাজারের গণ্ডি পেরোলেও কমল সংক্রমণের হার, পর পর ৪ দিন সুস্থতার হারে বৃদ্ধি

রাজ্য2 days ago

Post-Poll Violence: ইন্ডিয়া টুডে-র সাংবাদিকের ছবি পোস্ট করে হিংসায় মৃত হিসেবে বর্ণনা বিজেপির

রাজ্য2 days ago

সুখবর! রাজ্য সরকারি কর্মীরা পাচ্ছেন অ্যাড-হক বোনাস

রাজ্য1 day ago

‘যা বলার পরে ডেকে বলব’, জল্পনা বাড়ালেন মুকুল রায়

পরিবেশ3 days ago

২০ বছরে বাংলাদেশের সুন্দরবনে ২৫ বার আগুন, পুড়ে গেছে প্রায় ৮১ একর বনভূমি

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে