calcutta highcourt
কলকাতা হাইকোর্ট

কলকাতা: ১৪ মে পঞ্চায়েত নির্বাচন হবে কি হবে না সে ব্যাপারে সম্ভবত জটিলতা কাটতে চলেছে। শুক্রবার প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এই নিয়ে নির্দেশ দেওয়ার কথা থাকলেও, তিনি জানিয়ে দেন বাকি শুনানি ওপর নজর রেখেই রায় দেবেন তিনি। তবে অন্যদিকে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ কমিশনের কাজে হস্তাক্ষেপ না করার রায় দেওয়ার পরে ভোটের দিন নিয়ে মনে হচ্ছে জটিলতা কেটেছে।

শুক্রবার সকালে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে পঞ্চায়েত মামলা নিয়ে শুনানি শুরু হয়। প্রারম্ভেই প্রধান বিচারপতি জানিয়ে দেন, হাইকোর্টে আরও পঞ্চায়েত মামলা চলছে। সেই সব মামলার রায় দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রধান বিচারপতির আদালতে পঞ্চায়েত ভোটে নিরাপত্তা নিয়ে মামলা চলছে। ও দিকে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ নিয়ে মামলা চলছিল সেই রায়ও বেরিয়েছে। নির্বাচন কমিশনের কাজে হস্তক্ষেপ না করার রায় দিয়েছে তাঁর ডিভিশন বেঞ্চে। তবে তার পাশাপাশি কমিশনের বিরুদ্ধে তীব্র তোপ দেগেছেন তিনি।

নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিচারপতি সমাদ্দার। তিনি বলেন, “কমিশনের ভূমিকা প্রশ্নাতীত নয়।” ভবিষ্যতে আরও নিরপেক্ষ ভাবে কাজ করার পরামর্শ কমিশনকে দেন তিনি। নির্বাচন কমিশনের ভূমিকার জন্যই এত আইনি জটিলতা। তারা নিরপেক্ষ ভাবে কাজ করলে তিন দফার ভোটকে এক দফায় টেনে আনার ব্যাপারটা এড়ানো যেত বলে মন্তব্য করেন বিচারপতি সমাদ্দার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here