রাজ্যপাল জগদীপ ধনখরের বিরুদ্ধে বড়োসড়ো পদক্ষেপ নিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়

    আরও পড়ুন

    খবর অনলাইন ডেস্ক: এ বার রাজ্য বনাম রাজ্যপাল সংঘাতে নতুন মোড়। রাজ্যপাল জগদীপ ধনখরের (Jagdeep Dhankhar) বিরুদ্ধে লোকসভার অধ্যক্ষের কাছে অভিযোগ জানালেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee)।

    রাজ্যপালের বিরুদ্ধে কী অভিযোগ?

    রাজ্যপাল জগদীপ ধনখড়ের বিরুদ্ধে সরাসরি লোকসভার স্পিকার ওম বিড়লার (Om Birla) কাছে অভিযোগ জানালেন রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। রাজ্যপালের বিরুদ্ধে বিধানসভার প্রশাসনে হস্তক্ষেপের চেষ্টা, বিল আটকে রাখার অভিযোগ এনেছেন অধ্যক্ষ। একই সঙ্গে তিনি রাজ্যে আট দফার ভোট নিয়েও নির্বাচন কমিশনের ভূমিকায় ক্ষোভপ্রকাশ করেছেন।

    Loading videos...

    দেশের সব রাজ্যের বিধানসভার অধ্যক্ষদের নিয়ে এক ভার্চুয়াল বৈঠক করেন লোকসভার অধ্যক্ষ। সেখানেই বিমান বলেন, “বিধানসভার অভ্যন্তরীণ প্রশাসনে হস্তক্ষেপ করার চেষ্টা করছেন রাজ্যপাল। বিধানসভা রাজ্যপালের এক্তিয়ার নয়, অধ্যক্ষের এক্তিয়ার। কোনো বিল পাস করে পাঠানো হলেও অনুমতি মিলছে না। স্বাক্ষর না করে বিল ফেরত পাঠাচ্ছেন রাজ্যপাল”।

    রাজ্য-রাজ্যপাল সংঘাত

    jagdeep dhakhar
    [দিল্লিতে জগদীপ ধনখর। ছবি: এএনআই-এর সৌজন্যে]
    - Advertisement -

    পশ্চিমবঙ্গের রাজ্যপালের দায়িত্বে আসার পর থেকেই রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের বাক্‌যুদ্ধ অব্যাহত। তবে গত বিধানসভা ভোটের আগে রাজ্যপাল যে ভাবে প্রকাশ্যে গণতন্ত্রের পুনরুদ্ধারের মোড়কে পরিবর্তনের আওয়াজ তুলেছিলেন তা এক কথায় নজিরবিহীন। ভোটের পরেও তিনি দিল্লি গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে একাধিক বার বৈঠক করেন। রাজ্যের ভোট-পরবর্তী হিংসার অভিযোগ নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়।

    গত শনিবার দিল্লি থেকে কলকাতায় ফেরার আগে রাজ্যপাল বলেন, “এটাই আমাদের গণতন্ত্র, সংবিধান, আইনের শাসন মেনে চলার সময়। আমি আমলাতন্ত্র এবং পুলিশকে তাদের আচরণবিধি এবং আইনকানুনের মধ্যে সীমাবদ্ধ থাকার জন্য আবেদন করছি। নির্বাচনের পরে এত বেশি হিংসার ঘটনা স্বাধীনতার পর থেকে এই প্রথম”।

    সম্প্রতি রাজ্যপালের বিরুদ্ধে আক্রমণে শান দিয়েছেন তৃণমূল নেতৃত্বও। তাঁরা রাজ্যপালকে ফিরিয়ে নেওয়ার আর্জি জানিয়েছেন। কেউ কেউ রাজ্যপাল পদটিই তুলে দেওয়ার পক্ষে সওয়াল করেত শুরু করেছেন।

    আরও পড়তে পারেন: জাতীয় গড়ের থেকে বেশি, জনসংখ্যার ২১ শতাংশের টিকাকরণ করে ফেলল পশ্চিমবঙ্গ

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    - Advertisement -

    আপডেট খবর