BJP detective
গ্রাফিক্স ছবি

ওয়েবডেস্ক: আগামী ৭ ডিসেম্বর কোচবিহার থেকে শুরু হচ্ছে পশ্চিমবঙ্গ বিজেপির রথযাত্রা। এই রথযাত্রার বিরোধিতা করে রাজ্যের শাসকদল তৃণমূল-সহ সিপিএম-কংগ্রেসও একাধিক কর্মসূচি নিয়ে ফেলেছে। ফলে মসূণ পথে রথের চাকা গড়িয়ে নিয়ে যেতে আগাম বন্দোবস্ত করে রাখছে বিজেপি।

বিজেপির কাছে আগাম খবর রয়েছে, দলের রথযাত্রা নিয়ে তারা রাজ্যের কোনো জায়গায় বাধার সম্মুখীন হতে পারেন। সেগুলিকে ইতিমধ্যেই চিহ্নিতকরণের কাজ শুরু হয়ে গিয়েছে। তবে তিনটি রথযাত্রার পথে দুষ্কৃতীদের মুখোমুখি হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না বিজেপি নেতৃত্ব। যে কারণে, দলের বাছাই করা কিছু কর্মীকে দিয়ে আগাম খবর সংগ্রহের কাজ শুরু করার পরিকল্পনা চলছে।

জানা গিয়েছে, রথযাত্রার দু’দিন আগে থেকেই বিভিন্ন জায়গায় কন্ট্রোল রুম খুলে ওই ওই ‘গোয়েন্দা’ কর্মীরা তথ্য সংগ্রহ করবেন। একই সঙ্গে তাঁরা আপডেট তথ্য দলের উপর মহলেও সরবরাহ করবেন।

বিজেপি সূত্রে খবর, দলের যুব মোর্চাকে এই কাজে লাগানো হবে। গড়ে তোলা হবে বিশেষ সুরক্ষা কমিটি। এমনতিতে রথের আগে-পরে শ’দুয়েক বাইক নিয়ে নিরাপত্তা সুনিশ্চিত করার উদ্যোগের কথা জানা গিয়েছিল। এ বার অন্তর্ভুক্ত হল গোয়েন্দা!

আরও পড়ুন: রিলায়েন্স জিও-কে বাড়তি সরকারি সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগে ধর্মঘটে নামছে রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মী সংগঠন

ইতমধ্যেই বীরভূমের তারাপীঠ থেকে রথযাত্রার সূচনা করেও দিন বদল করেছে বিজেপি। দলের তরফে জানানো হয়, বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহ ভিন রাজ্যের ভোটের প্রচারে ব্যস্ত থাকায় আগামী ৫ ডিসেম্বর বীরভূমের রথযাত্রার সূচনা করতে পারবেন না। যে কারণে দিন বদলে করা হয়েছে আগামী ১৪ ডিসেম্বর। তবে একাধিক মহলের দাবি, তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের খোল-করতাল বাহিনীর দাপটের কথা মাথায় রেখেই দিন বদল করেছে বিজেপি। তা যাই হোক, আপাতত দেখার বিজেপির গোয়েন্দারা রথের পথে ‘কাঁটা’র খবর আগাম সংগ্রহে কতটা সাফল্য পান।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here