ফল প্রকাশের পর হিংসার আশঙ্কায় হাইকোর্টে আবেদন প্রিয়ঙ্কা টিবরেওয়ালের

0

কলকাতা: রবিবার ভোটগণনা চলছে ভবানীপুর-সহ রাজ্যের তিন বিধানসভা কেন্দ্রে। এরই মধ্যে ফল ঘোষণার পর হিংসার আশঙ্কার কথা জানিয়ে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতিকে চিঠি লিখলেন ভবানীপুরের বিজেপি প্রার্থী এবং আইনজীবী প্রিয়ঙ্কা টিবরেওয়াল (Priyanka Tibrewal)।

গত বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামের ‘ভোট-পরবর্তী হিংসা’ (Post-Poll Violence)-র কথা চিঠিতে উল্লেখ করেছেন বিজেপি প্রার্থী। সতর্কতা মূলক ব্যবস্থা হিসেবে পুলিশকে কঠোর নির্দেশ দেওয়ার আবেদন জানিয়েছেন তিনি। হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলকে পাঠানো ওই চিঠির প্রতিলিপি পুলিশকে পাঠিয়ে এলাকার নিরাপত্তা নিশ্চিত করার আবেদন জানিয়েছেন প্রিয়ঙ্কা।

চিঠিতে বিজেপি প্রার্থী লিখেছেন, “এই উপনির্বাচনের প্রার্থী হিসেবে নন্দীগ্রামের প্রসঙ্গ টেনে আমার অনুরোধ, হাইকোর্টের তরফে সমস্ত সরকারি বিভাগকে কঠোর সতর্কতা অবলম্বনের নির্দেশ দেওয়া হোক। যাতে নিরীহ মানুষের প্রাণহানি, যৌন নিপীড়ন না হয়। সাধারণ মানুষকে ঘরছাড়া না হতে হয়, কারও বাড়িতে যেন আগুন না লাগানো হয়। ৩ অক্টোবর এই ঘটনাগুলোর সম্ভাবনা রয়েছে। আমরা যাতে শান্তিপূর্ণ পরিবেশে থাকতে পারি, তা নিশ্চিত করা হয়”।

এ দিন সকাল ৮টা শুরু হয়েছে ভোটগণনা। ভবানীপুরের উপনির্বাচন ছাড়াও মুর্শিদাবাদের শমসেরগঞ্জ এবং জঙ্গিপুর কেন্দ্রের ভোটগণনা চলছে। গণনাকেন্দ্রগুলোতে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী এবং পুরো এলাকা সিসিটিভি ক্যামেরার নজরদারিতে মুড়ে ফেলা হয়েছে। গণনাকেন্দ্রের কর্মীরা শুধুমাত্র কলম এবং কাগজ ব্যবহার করতে পারেবন। শুধুমাত্র রিটার্নিং অফিসার এবং পর্যবেক্ষককে ফোন ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত বিধানসভা ভোটের ফলাফল প্রকাশের পর রাজ্যে ভোট-পরবর্তী হিংসার ঘটনা নিয়ে বিতর্ক অব্যাহত। জল গড়িয়েছে আদালত, মানবাধিকার কমিশনে। বিজেপি প্রার্থী প্রিয়ঙ্কা এই সংক্রান্ত মামলা দায়ের করেছিলেন হাইকোর্টে। তাঁর দায়ের করা মামলার জেরে আদালতের কাছে ভর্ৎসনার মুখে পড়তে হয়েছে রাজ্য প্রশাসনকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তাঁকে প্রার্থী করার নেপথ্যে রয়েছে প্রিয়ঙ্কার এই সাফল্য!

এ দিকে কলকাতার সাখাওয়াত মেমোরিয়াল স্কুলে ভবানীপুর আসনের ভোটগণনা চলছে। মোট ২১ রাউন্ডের গণনা। তবে ভবানীপুর কেন্দ্র থেকে ফের একবার জিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে অবশেষে রাজ্যের বিধায়ক হবেন, সেই ব্যাপারে বিরোধী শিবিরেও কোনো সংশয় নেই।

তিন কেন্দ্রের ফলাফলের লাইভ আপডেট দেখুন এখানে ক্লিক করে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন