bharat bandh
বন্‌ধের সমর্থনে বামেদের রেক অবরোধ। ছবি: টুইটার (সিপিআইএম)

ওয়েবডেস্ক: পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে কংগ্রেস এবং বাম দলগুলির ডাকা বন্‌ধে মিশ্র প্রভাব পড়ল রাজ্য জুড়ে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিক্ষিপ্ত গোলমালের খবর পাওয়া গিয়েছে।

সোমবার সকাল ছ’টা থেকেই শুরু হয় ভারত বন্‌ধ। এখনও পর্যন্ত যা খবর তাতে রাস্তাঘাটে পর্যাপ্ত যানবাহন থাকলেও যাত্রীসংখ্যা অন্যান্য দিনের তুলনায় অনেকটাই কম। ট্রেনেও ভিড় অনেকটাই কম চোখে পড়ছে।

যে ইস্যুগুলিতে বন্‌ধের ডাক দেওয়া হয়েছে তাতে সমর্থন থাকলেও বন্‌ধকে সমর্থন করছে না তৃণমূল। রাজ্যকে সচল রাখতে বদ্ধপরিকর তারা। সেই অনুযায়ী, রাস্তায় প্রচুর অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শুধুমাত্র কলকাতাতেই রাস্তায় থাকছে ৪০০০ পুলিশ। অতিরিক্ত ৮০০টি সরকারি বাস নামানো হয়েছে রাস্তায়।

college st on bandh day
বন্‌ধ কলেজ স্ট্রিট বইপাড়ায়। ছবি রাজীব বসু।
আরও পড়ুন নজরদারির অভাবে সীমান্তে চলছে বেআইনি বীজ বিনিময়, হুইট ব্লাস্ট রোগ ছড়ানোর আশঙ্কা

বন্‌ধের সমর্থনে কলকাতার বেশ কিছু জায়গায় মিছিল করেছে সিপিআইএম এবং কংগ্রেস। কিছুক্ষণের জন্য অবরোধ করে রাখা হয় হাজরা মোড়। মানিকতলা মোড় অবরোধ করে রাখার পাশাপাশি ধর্মতলায় বিক্ষোভ দেখায় তারা। যাদবপুরে বিক্ষোভ দেখায় সিপিআইএম।

রাজ্যের কিছু জায়গায় ট্রেন চলাচল বিঘ্নিত হয়েছে। তবে বন্‌ধের সব থেকে বেশি প্রভাব পড়েছে মুর্শিদাবাদে। বেলা বারোটাতেও পথঘাট শুনশান, খোলেনি কোনো দোকানপাট। বাঁকুড়া এবং বীরভূমেও বন্‌ধের সাড়া মিলেছে বলে দাবি সিপিআইএমের।

siliguri on bandh day
সোমবার ব্যস্ত সময়ের শিলিগুড়ি। নিজস্ব চিত্র।

শিলিগুড়িতেও বন্‌ধের মিশ্র প্রভাব পড়েছে। রাস্তায় গাড়ি চলাচল করলেও বন্ধ অধিকাংশ দোকানপাট।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন