সিউড়ি: জেলা জুড়ে বেআইনি বালি খাদানের রমরমা। জেলার নদীগুলির ধার থেকে অবৈধ ভাবে বালি তোলা হয়। অনেক সময় ভুয়ো চালান দেখিয়ে প্রশাসনের নজর এড়িয়েই চলে বালি পাচার। সেই বালি চুরি রুখতে এ বার বিশেষ পদক্ষেপ করল বীরভূম জেলা প্রশাসন।

এই চুরি রুখতে মোবাইল অ্যাপ চালু করতে চলেছে বীরভূম জেলা প্রশাসন। ‘বীরভূম-ই-নজরদারি’ নামক এই অ্যাপের মাধ্যমে বালি তোলার ই-চালানের যাবতীয় তথ্য দেখা যাবে। ফলে ভুয়ো চালান দেখিয়ে বালি তোলা ও পাচার রোধ করা সম্ভব হবে। এই মর্মে শুক্রবার একটি বৈঠক করেন জেলাশাসক মৌমিতা গোদারা বসু। সামনের জানুয়ারি থেকে এই অ্যাপটি চালু যাবে বলে আশা প্রকাশ করেছেন জেলাশাসক। কোন ঘাট থেকে বালি তোলা হয়েছে, কোথায় রফতানি করা হবে, বালি বোঝাই গাড়ির নম্বর, চালকের নাম, কত পরিমাণ বালি রয়েছে, কোন তারিখে কটার সময় বালি লোড করা হয়েছে-সহ যাবতীয় তথ্য এই অ্যাপের মধ্যে দিয়ে দেখা যাবে।

আরও পড়ুন কিউআর কোড ব্যবস্থা, ঘরে বসেই কাটা যাবে মেট্রোর টিকিট

জেলাশাসকের ডাকা এই বৈঠকে ছিলেন জেলা ভূমি ও ভূমি সংস্কার দফতরের আধিকারিক পূর্ণেন্দু মাঝি-সহ ব্লকগুলির ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকরা। পূর্ণেন্দুবাবু বলেন, “বালি তোলার ক্ষেত্রে ভুয়ো চালানের ব্যবহার রোধ করা ও বালি চুরি রোখা সহজ হবে এই অ্যাপের মাধ্যমে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here