‘রবীন্দ্রনাথ বেঁচে থাকলে আত্মহত্যা করতেন’, বিশ্বভারতীর পড়ুয়াদের নিয়ে বিস্ফোরক অনুব্রত মণ্ডল

0
অনুব্রত মণ্ডল। ফাইল ছবি

বোলপুর: বিভিন্ন বিষয়ে বিশ্বভারতী নিয়ে সরব হতে দেখা গিয়েছে বীরভূমের জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলকে। এ বার তাঁর নিশানায় পড়ুয়ারা। বললেন, বিশ্বভারতীর ছেলেমেয়েরা ‘পাতা’ খাচ্ছে।

সাম্প্রতিক অতীতে মেলার মাঠে পাঁচিল থেকে ছাত্র-অধ্যাপকদের বরখাস্ত কিংবা উপাচার্যকে ঘেরাওয়ের হুমকি দিয়ে প্রায়শই সংবাদ শিরোনামে উঠে আসেন অনুব্রত মণ্ডল। এখনকার পরিস্থিতি নিয়ে আক্ষেপের সুর শোনা গেল বীরভূমের জেলা তৃণমূল সভাপতির মন্তব্যে। বললেন, “এখনকার বিশ্বভারতী দেখলে রবীন্দ্রনাথও মনে হয় বেঁচে থাকলে সুইসাইড করে ফেলতেন”।

নিজের মেয়েকে বিশ্বভারতীতে পড়ানোর খুব ইচ্ছে ছিল বলে জানান অনুব্রত। কিন্তু বর্তমান পরিস্থিতি দেখে সেটা সম্ভব হয়নি। যা দেখলে হয়তো রবীন্দ্রনাথ ঠাকুরও নিজেকে স্থির রাখতে পারতেন না বলে আক্ষেপ করলেন বীরভূমের দাপুটে তৃণমূল নেতা।

তিনি বলেন, “অধ্যাপকরা যে ভাবে পথ দেখাবেন সে ভাবেই পড়ুয়ারা চলবে। আজ সকালেই দু’টো অভিযোগ পেলাম। বিশ্বভারতীতে না কি এত নেশাখোর হয়ে গিয়েছে, পাতা না কি সেটা ছেলেরা খাচ্ছে। সেটা না কি মেয়েরাও খাচ্ছে! আমি ভাবলাম, হায় রে দুর্ভাগ্য! রবীন্দ্রনাথ বেঁচে থাকলে বোধ হয় সুইসাইড করতেন। এটা দেখতে হবে প্রশাসনিক স্তর থেকে”।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের উদ্দেশে তাঁর পরামর্শ, তাঁদের হাতেই রয়েছে চাবিকাঠি। তাঁরা যদি চাবিকাঠি ঠিক রাখেন, তা হলে ছেলেমেয়েরা মানুষ হবে। এখন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে শাসন নেই। তবে ভালোবাসা দিয়ে এই কাজকে এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলেন তিনি।

বোলপুরের মেডিক্যাল কলেজের বিষয়টি নিয়েও এ দিনের সভা থেকে সরব হন অনুব্রত। বলেন, “এই মেডিক্যাল কলেজ আমার স্বপ্ন। মুখ্যমন্ত্রীর কাছে আমি একটি মেডিক্যাল কলেজের দাবি করেছিলাম। দিদিকে বলতেই দিদি অনুমোদন দিয়েছেন। মুখ্যমন্ত্রী যখন বলেছেন তখন তো কলেজ হবেই। বাকি কে কী বলল তাতে কিছু যায় আসে না। অনুমোদনের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে অশেষ ধন্যবাদ”।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

গ্রেফতার প্রিয়ঙ্কা গান্ধী, রাখা হয়েছে অতিথি নিবাসের অস্থায়ী জেলে

বাঙালি প্রধানমন্ত্রী চাই! তৃণমূল-যোগের প্রস্তুতি ত্রিপুরার বিজেপি বিধায়কের

পুজোর পরই স্কুল খোলার তোড়জোড়, ১০৯ কোটি টাকা বরাদ্দ সংস্কারে

পথ দুর্ঘটনায় আহতকে হাসপাতালে পৌঁছে দিলে মিলবে বিপুল অঙ্কের পুরস্কার, বড়ো ঘোষণা কেন্দ্রের

গাড়ির ধাক্কায় ছিটকে গেলেন বৃদ্ধ কৃষক! ভাইরাল হওয়া ভিডিও কি লখিমপুরের?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন