বিশ্বভারতী থেকে ‘বিজেপির উপাচার্য হঠাও’, তুমুল বিক্ষোভ কংগ্রেসের

0

বীরভূম: বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলে তুমুল বিক্ষোভ দেখাল বীরভূম জেলা কংগ্রেস। শেষ কয়েক দিন ধরেই উপাচার্যকে কেন্দ্র করে উত্তাল বিশ্বভারতী। এরই মধ্যে বুধবার কংগ্রেসের এই কর্মসূচি তাতে নতুন মাত্রা যোগ করল।

এ দিন শান্তিনিকেতন প্রাঙ্গণে অবস্থান-বিক্ষোভ করে বীরভূম জেলা কংগ্রেস। পরিশেষে উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে ‘গো ব্যাক স্লোগান’ তোলেন বিক্ষোভকারীরা।

তাঁদের অভিযোগ, “বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ও শান্তিনিকেতনের ঐতিহ্য ধ্বংসকারী উপাচার্য স্বৈরাচারী শাসন ব্যবস্থা কায়েম করে চলেছেন। তিনি তিনজন সাধারণ ছাত্র-ছাত্রীকে অন্যায় ভাবে তিন বছরের জন্য বহিষ্কার করেছেন, অধ্যাপক ও কর্মীদের ওপর অন্যায়-অবিচার শুরু করেছেন, এরই প্রতিবাদে এ দিনের কর্মসূচি”।

কর্তৃপক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগে ছাত্র আন্দোলন মাথাচাড়া দিয়ে উঠেছে বিশ্বভারতীতে। দফায় দফায় চলছে বিক্ষোভ। পাঁচদিন ধরে একাটানা ছাত্র আন্দোলনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে জারি অচলাবস্থা। অবস্থানরত ছাত্র-ছাত্রীদের স্বার্থ রক্ষার জন্য এ দিন তাঁদের পাশে থাকার বার্তা দিল জেলা কংগ্রেস।

কংগ্রেসের এই কর্মসূচিতে অংশ নেন জেলা কংগ্রেস সভাপতি মিল্টন রশিদ, রাজ্য ছাত্র পরিষদের সভাপতি সৌরভ প্রসাদ, জেলার কার্যকরী সভাপতি সৈয়দ কাসাফদ্দোজা ও চঞ্চল চট্টোপাধ্যায়, বীরভূম জেলা যুব কংগ্রেস সভাপতি অর্ঘ্য দাস, সহ-সভাপতি সৌভিক সিংহ, বোলপুর মহকুমা কংগ্রেস সভাপতি তপন সাহা-সহ জেলার সমস্ত পদাধিকারী ও জেলার বিভিন্ন ব্লকের ব্লক সভাপতি ও অনান্য নেতৃত্ববৃন্দ।

মিল্টন বলেন, “বিশ্বভারতীয় উপাচার্য মহম্মদ বিন তুঘলক। তাঁর অপসারণের দাবিতে আজকের এই কর্মসূচি। এই উপাচার্যকে আড়াল করছে কেন্দ্রীয় সরকার। এঁর সময়ে বিশ্বভারতীয় মর্যাদাহানি ঘটেই চলেছে”।

উল্লেখ্য, বিক্ষোভকারী পড়ুয়াদের হাতে টানা গৃহবন্দি থাকার পর পুলিশের কাছে নিজের নিরাপত্তা বাড়ানোর আবেদন জানিয়েছেন বিশ্বভারতীয় উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। একই সঙ্গে পরিস্থিতি উত্তাল হয়ে উঠলেও রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছে বিশ্বভারতী।

খবর অনলাইন-এ আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

সারা দেশে স্কুল খোলার পর্যালোচনা বৈঠকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

ইডি-র তলবে দিল্লি যাচ্ছেন না ‘দুই শিশুর মা’ রুজিরা

অবৈধ ভাবে ভারতে প্রবেশ, ৩ বাংলাদেশির সাজা ঘোষণা করল শিলিগুড়ি আদালত

নারদ মামলায় নয়া মোড়! চার্জশিট পেশ করল ইডি, নাম ফিরহাদ-সুব্রত-মদন-শোভন-সহ ৫ জনের

কলকাতা টেলিফোন ভবনে ঢুকতে বাধা! ধরনায় মেধা পাটকর-সহ কয়েকশো কর্মী

উত্তরবঙ্গের উন্নয়নে ‘রুট ম্যাপ’ তৈরি করে বৈঠকে বসল বিজেপি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন