বীরভূমের পাপুড়ি গ্রামে ১০০ শতাংশ টিকাকরণ, দাবি প্রশাসনের

0
টিকা নেওয়ার লাইন। প্রতীকী ছবি।

খবরঅনলাইন ডেস্ক: সময় যত এগোচ্ছে ভারতের বেশ কিছু ছোটো ছোটো গ্রামে ১০০ শতাংশ টিকাকরণ হওয়ার খবর আসছে। এ বার সেই তালিকায় নাম লেখাল পশ্চিমবঙ্গও। বীরভূমের নানুরের পাপুড়ি গ্রামের সকল প্রাপ্তবয়স্কের কোভিডরোধী টিকাকরণ শেষ হয়েছে সোমবার। এমনটাই দাবি করেছে প্রশাসন।

এই গ্রামে প্রাপ্তবয়স্ক বাসিন্দার সংখ্যা ৫ হাজার। এর মধ্যে ৪ হাজার ৮০০ জনের টিকাকরণ হয়ে গিয়েছে সোমবার। বাকি দুশো জন বিভিন্ন কাজের সূত্রে রাজ্য এবং দেশের অন্য প্রান্তে থাকেন। তবে বেশিরভাগ বাসিন্দাই টিকার প্রথম ডোজ পেয়েছেন। খুব অল্পসংখ্যক মানুষ পেয়েছেন দ্বিতীয় ডোজ। বাকিরাও নির্দিষ্ট সময়ে দ্বিতীয় ডোজ পেয়ে যাবেন বলে জানানো হয়েছে।

এই নজিরে উচ্ছ্বসিত জেলার স্বাস্থ্যকর্তারা। বীরভূমের অতিরিক্ত জেলা স্বাস্থ্য আধিকারিক জয়ন্ত সুকুল বলেন, ‘‘আমরা চেষ্টা করেছিলাম যাতে টিকা প্রত্যেকে পান। এই গ্রামের ৫ হাজার জনসংখ্যা। সকলে অন্তত প্রথম টিকা পেয়েছেন। এটাই আমাদের প্রচেষ্টা ছিল। যাতে তৃতীয় ঢেউ থেকে রক্ষা পাওয়া যায় আমরা তার প্রস্ততি নিয়েছিলাম। তাতে আমরা সাফল্য পেয়েছি। এটা গৌরবের দিন।”

তবে অনেক গ্রামাঞ্চলের মতো এই পাপুড়ি গ্রামেও শুরুর দিকে কিছুটা বাধার মুখে পড়েছিলেন স্বাস্থ্য এবং প্রশাসনের কর্তারা। তবে টিকাকরণ নিয়ে প্রচারের কাজে নামানো হয় আশাকর্মীদের। সরকারি আধিকারিকরাও বিভিন্ন উদ্যোগ নিয়ে গ্রামের বাসিন্দাদের করোনার বিপদের কথা তুলে ধরেন। এর পরই পরিস্থিতির বদল হয়।

আরও পড়তে পারেন স্পষ্ট তথ্য নেই, দু’রকমের টিকা নেওয়ার বিপক্ষেই সওয়াল করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন