tarapith temple

খবরঅনলাইন ডেস্ক: রাজ্যে দিন দিন বাড়ছে কোভিড (Covid 19) আক্রান্তের সংখ্যা। কিন্তু দৈনিক সংক্রমণের হার কমার একটা প্রবণতা দেখা যাচ্ছে গত কয়েক দিন ধরে। এই পরিস্থিতিতেই এ বার তারাপীঠ মন্দির (Tarapith Temple) ভক্তদের জন্য পুনরায় খোলার সিদ্ধান্ত নেওয়া হল।  

শনিবার বৈঠকে বসেন সেবায়েত সংঘের সদস্যরা। এই বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে জানানো হয়, ২৪ আগস্ট সোমবার থেকে ভক্তদের জন্য খুলে দেওয়া হবে তারাপীঠ মন্দিরের দরজা।

Loading videos...

করোনাভাইরাসের (Coronavirus) জেরে দু’ দফায় প্রায় পাঁচ মাস বন্ধ ছিল তারাপীঠ মন্দির। জুলাই মাসের মাঝামাঝি কয়েক দিনের জন্য মন্দির খুললেও, সংক্রমণ বাড়তে থাকায় ফের তা বন্ধ করে দেওয়া হয়। কিন্তু দীর্ঘদিন মন্দির বন্ধ থাকার ফলে ব্যাবসা মার খাচ্ছিল। মাথায় হাত উঠে গিয়েছিল স্থানীয় বাসিন্দাদের।

তারাপীঠে বর্তমানে পাঁচশোর বেশি হোটেল, লজ, গেস্টহাউস রয়েছে। মন্দির সংলগ্ন পূজা-সামগ্রীর দোকান প্রায় দু’শটি এবং পাণ্ডা, সেবায়েত মিলে প্রায় তিনশো পরিবার মন্দিরের সঙ্গে সরাসরি যুক্ত। এ ছাড়া রেস্তোরাঁ, অটো, টোটো, ছোটো গাড়ি-সহ অন্যান্য গণপরিবহন তো রয়েছেই। মন্দিরে ভক্তসমাগমের ওপরেই এই সমস্ত মানুষজনের রুজিরুটি নির্ভর করে।

মানুষের চেনা ভিড় উধাও হয়ে যাওয়ায় তারাপীঠের অর্থনৈতিক শিরদাঁড়াটাই কার্যত বেঁকে গিয়েছিল। সেবায়েত ও মন্দিরের সঙ্গে যুক্ত মানুষজনের জীবনেও আর্থিক অনটনের ছায়া বড়ো হচ্ছিল। এই পরিস্থিতি তো কোভিডের থেকেও ভয়ংকর। কেউ অসুস্থ হলে চিকিৎসায় কয়েক দিনের মধ্যেই সেরে উঠবে, কিন্তু অর্থনীতি এক্কেবারে ভেঙে পড়লে তাকে সঠিক লাইনে নিয়ে আসতে যে কত বছর সময়ে লাগবে, তার কোনো হিসেবই নেই।

এই অবস্থার মধ্যেই তারাপীঠের স্থানীয় মানুষের জন্য সুখবর। সোমবার থেকে আগের মতোই পুরোনো নিয়ম মেনে পুজো দিতে পারবেন ভক্তরা। তবে করোনার প্রভাব যে হেতু রয়েছে তাই প্রচুর নিয়মবিধি পালন করতে হবে, যাদের মধ্যে অন্যতম শারীরিক দূরত্ববিধি বজায় রাখা।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

পুজোর আগে পাহাড়ে পর্যটন চালু করতে চাইছে জিটিএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.