‘ভোট পরবর্তী হিংসা’য় প্রথম চার্জশিট দাখিল করল সিবিআই, বিজেপি কর্মী খুনের মামলায় দু’জনের নাম

0
সিবিআই। প্রতীকী ছবি

ভোট পরবর্তী হিংসা মামলার তদন্তে প্রথম চার্জশিট সিবিআইয়ের। রামপুরহাট আদালতে চার্জশিট দাখিল কেন্দ্রীয় সংস্থার।

বীরভূম: রাজ্যের ‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় প্রথম চার্জশিট দাখিল করল সিবিআই। সংস্থা সূত্রে খবর, বীরভূম জেলার একটি ঘটনায় চার্জশিট জমা করা হয়েছে বৃহস্পতিবার।

সূত্রের খবর, ২ মে নির্বাচনের ফল ঘোষণার পর এক বিজেপি কর্মীকে খুনের ঘটনায় চার্জশিট জমা দেওয়া হয়েছে রামপুরহাট আদালতে। ওই চার্জশিটে দুই অভিযুক্তের নাম রয়েছে।

এ দিনই ভোট পরবর্তী হিংসা মামলার তদন্তে প্রেসিডেন্সি জেলে যায় সিবিআই। কাঁকুড়গাছির বিজেপি কর্মী অভিজিৎ সরকার হত্যা মামলায় ধৃত ৫ জনকে জেরা করতে এ দিন প্রেসিডেন্সি জেলে যান সিবিআইয়ের তদন্তকারীরা।

Shyamsundar

গত ১৯ আগস্ট কলকাতা হাইকোর্টের নির্দেশে বলা হয়েছিল, ভোট পরবর্তী হিংসার ঘটনায় যত খুন আর ধর্ষণের অভিযোগ জমা পড়েছে, তার তদন্ত করবে সিবিআই। সেই নির্দেশ মেনেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা রাজ্যের বিভিন্ন জেলায় ঘুরে তদন্ত করছে। এ ব্যাপারে এখনও পর্যন্ত ৩৪টি মামলাও দায়ের করা হয়েছে।

জানা গিয়েছে, পরবর্তীতে আরও এফআইআর দায়ের হওয়ার সম্ভাবনা রয়েছে। বেশ কিছু মামলা নথিভুক্তির কাজ প্রক্রিয়াধীন রয়েছে, যার মধ্যে কিছু মামলা রাজ্য সরকারের কাছে হস্তান্তর করা হয়েছে।

তবে হাইকোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই এ বার সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য সরকার। রাজ্যের দাবি, সিবিআই-এর হাতে তদন্তভার থাকলে প্রতিহিংসার রাজনীতি হতে পারে। এ ব্যাপারে সঠিক বিচার না মেলার আশঙ্কা করা হচ্ছে রাজ্যের তরফে।

অন্য দিকে, অপেক্ষাকৃত ছোটো ঘটনাগুলির তদন্তে সিট গঠন নিয়ে গড়িমসির অভিযোগ উঠেছে। প্রায় দু’সপ্তাহ হতে চললেও সিট-এর তদন্ত শুরু হয়নি বলে অভিযোগ উঠেছে। মামলা দায়ের হয়েছে হাইকোর্টে। আদালত জানিয়েছে, তারা বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল। প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।

খবর অনলাইন-এ আজকের আরও কিছু গুরুত্বপূর্ণ খবর পড়ুন এখানে:

এ বার ৬০ শতাংশ নম্বরেই মিলবে বিবেকানন্দ স্কলারশিপ, ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের

দু’-একজন চেয়ারের লোভে তৃণমূলে চলে যেতে পারেন! ইঙ্গিত বিজেপি সাংসদ রাজু বিস্তার

কয়লা পাচারকাণ্ডে এ বার রাজ্যের মন্ত্রীকে তলব করল ইডি

আচমকা অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি মুকুল রায়

রাজ্যসভার প্রাক্তন সাংসদ তথা সাংবাদিক চন্দন মিত্র প্রয়াত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন