দীনেশ ত্রিবেদী, রথীন চক্রবর্তী। প্রতীকী ছবি

কলকাতা: আইনি জটিলতা দেখা দিলেও কলকাতা ও হাওড়া পুরসভার ভোট নিয়ে প্রস্তুতিতে খামতি রাখতে চাইছে না বিজেপি। বুধবার দুই পুরসভার ভোট পরিচালনার কমিটি ঘোষণা করল বিজেপি। ঘোষিত তালিকা থেকে স্পষ্ট, তৃণমূল থেকে আসা নেতারাই প্রাধান্য পেয়েছেন বিজেপির কমিটিতে।

তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেওয়া নেতাদের নিয়ে ক্ষোভ-বিক্ষোভ তৈরি হয়েছিল দলের অন্দরে। তবে সে বিষয়কে যে খুব একটা তোয়াক্কা করা হচ্ছে না, সেটাই স্পষ্ট তালিকায়।

এ দিন জানানো হয়েছে, পুরভোটের কমিটিতে পর্যবেক্ষকের দায়িত্বে রয়েছেন বিজেপি সাংসদ অর্জুন সিংহ, অনিন্দ্য বন্দ্যোপাধ্যায় ও জ্যোতির্ময় সিং মাহাতো। কলকাতার কমিটির মাথায় থাকবেন প্রাক্তন তৃণমূল সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দীনেশ ত্রিবেদী। এ ছাড়াও প্রচার কমিটিতে থাকছেন তুষারকান্তি ঘোষ, রুদ্রনীল ঘোষ, বিজয় ওঝা, এবং বৈশালী ডালমিয়া। এঁদের মধ্যে তুষারকান্তিই একমাত্র বিজেপি-র পুরনো নেতা।

অন্য দিকে, হাওড়ায় প্রধান দায়িত্বে থাকছেন তৃণমূলের প্রাক্তন মেয়র রথীন চক্রবর্তী। তাঁর সহযোগী মনোজ পাণ্ডে এবং সুপ্রীতি চট্টোপাধ্যায়। মনোজ কংগ্রেস এবং সুপ্রীতি তৃণমূল ছেড়ে বিজেপি-তে যোগ দিয়েছিলেন। পাশাপাশি কমিটির সদস্য হিসেবে রয়েছেন জটু লাহিড়ি, বাণী সিংহরায়। তাঁরাও তৃণমূল ছেড়ে বিজেপি-তে আসেন। হাওড়া পুরসভার ক্ষেত্রে কো-অর্ডিনেটরের দায়িত্বে থাকছেন মনিমোহন ভট্টাচার্য।

সম্প্রতি শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করে দল থেকে বহিষ্কৃত হন হাওড়া সদরের বিজেপি সভাপতি সুরজিৎ সাহা। জানা যায়, পুরসভা নির্বাচনকে সামনে রেখে সম্প্রতি হাওড়ায় একটি কমিটি গড়েন শুভেন্দু। তা নিয়েই ক্ষুব্ধ হন ওই বিজেপি নেতা।

প্রসঙ্গত, আগামী ডিসেম্বরেই পুরভোট হবে ধরে নিয়েই প্রস্তুতি শুরু করে দিয়েছিল শাসক-বিরোধী শিবির। তবে এখনই পুরভোটের বিজ্ঞপ্তি জারি করছে না রাজ্য নির্বাচন কমিশন। গত সপ্তাহে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায়। রাজ্যের অন্যান্য পুরসভাতেও ভোট বাকি থাকলেও কেন শুধুমাত্র দু’টিতেই ভোটের প্রস্তুতি চলছে, সে প্রশ্নেই আদালতে যায় বিজেপি। গত মঙ্গলবার সেই মামলার শুনানি কমিশন জানিয়ে দেয়, জনস্বার্থ মামলার শুনানি চলাকালীন বিজ্ঞপ্তি জারি করা হবে না।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

অনাস্থায় আবারও এক গ্রাম পঞ্চায়েত হাতছাড়া হল বিজেপির

ব্যাপক টেস্ট, রাজ্যে করোনা সংক্রমণের হারে বড়োসড়ো পতন

বিয়ের প্রলোভন দেখিয়ে দেহব্যবসায় নামানোর ফাঁদ, মুম্বই থেকে উদ্ধার জয়নগরের নাবালিকা

বিধানসভায় ফিরহাদ হাকিম, মলয় ঘটকের ঘরে দিলীপ ঘোষ, রাজনৈতিক মহলে জল্পনা‌

২৫ জনের বেতন বন্ধ! স্কুলে চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগে বেনিয়ম মামলায় নির্দেশ হাইকোর্টের

নিজে মানসিক ভাবে নেই বিজেপি-তে! শুভেন্দু কত দিন থাকবেন, তা নিয়েও সন্দেহ প্রকাশ প্রবীরের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন