Connect with us

রাজ্য

বাঙালি মন পেতে রথযাত্রায় রবীন্দ্রনাথ ভরসা বিজেপির

কলকাতা: রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে বিজেপি-আরএসএসের অবস্থান যে ইতিবাচক নয়, বিভিন্ন মন্তব্যে সেটা প্রকাশ পেয়েছে। কিন্তু বাংলার মন পেতে রথযাত্রার সময়ে সেই রবীন্দ্রনাথেরই দ্বারস্থ হচ্ছে বিজেপি। আসন্ন রথযাত্রা অভিযানে রবীন্দ্রনাথকে হাতিয়ার করেই বাঙালি আবেগকে কবজা করতে চাইছে গেরুয়া শিবির। রাজ্যে বিজেপির রথযাত্রার থিম সং তাই রবীন্দ্রসঙ্গীত। দলীয় সূত্রে খবর, রবি ঠাকুরের পূজা পর্যায়ের অতি চেনা ‘উড়িয়ে […]

Published

on

BJP

কলকাতা: রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে বিজেপি-আরএসএসের অবস্থান যে ইতিবাচক নয়, বিভিন্ন মন্তব্যে সেটা প্রকাশ পেয়েছে। কিন্তু বাংলার মন পেতে রথযাত্রার সময়ে সেই রবীন্দ্রনাথেরই দ্বারস্থ হচ্ছে বিজেপি।

আসন্ন রথযাত্রা অভিযানে রবীন্দ্রনাথকে হাতিয়ার করেই বাঙালি আবেগকে কবজা করতে চাইছে গেরুয়া শিবির। রাজ্যে বিজেপির রথযাত্রার থিম সং তাই রবীন্দ্রসঙ্গীত। দলীয় সূত্রে খবর, রবি ঠাকুরের পূজা পর্যায়ের অতি চেনা ‘উড়িয়ে ধ্বজা অভ্রভেদী রথে, ওই-যে তিনি ওই-যে বাহির পথে’ গানটি নিয়ে বানানো হচ্ছে একটি ভিডিও। চলমান রথের সঙ্গেই বাজতে থাকবে ওই রবীন্দ্রসংগীত, সঙ্গে পর্দায় চলবে ভিডিও। রাজ্য বিজেপির অন্যতম সাধারণ সম্পাদক সায়ন্তন বসু জানিয়েছেন, থিম সংয়ের সঙ্গে থাকা ভিডিওটি নির্মাণের কাজ চলছে।

এই মুহূর্তে রথযাত্রা নিয়ে রাজ্য বিজেপি ব্যস্ততা তুঙ্গে। সর্ব ভারতীয় বেশ কয়েক জন বিজেপি নেতা ইতিমধ্যেই ঘাঁটি গেড়েছেন এ রাজ্যে। ৪১ দিনের রথযাত্রা পর্বে অমিত শাহ থেকে বহু নামী-দামি মুখ আসার কথা। এ সবের মধ্যেই দিলীপ ঘোষরা চেষ্টা চালাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও হাজির করিয়ে গোটা চারেক জনসভা করাতে।

আরও পড়ুন কংগ্রেসকে ‘বনবাস’-এ পাঠানোর জন্য মমতাতেও আপত্তি নেই মোদীর!

এ ছাড়াও তারকাদের গ্রামেগঞ্জে এনে রথযাত্রাকে আরও আকর্ষণীয় করে তুলে সাধারণ মানুষের অংশগ্রহণ বাড়াতেও কসুর করছে না রাজ্য বিজেপি। এক ডজনেরও বেশি সেলিব্রিটিকে আনার চেষ্টা চলছে। যাঁদের মধ্যে রয়েছেন হেমা মালিনী, পুনম ধিলোঁর মতো মুম্বইয়ের তারকারা।

মোদী-শাহ ছাড়াও ছাড়াও হেভিওয়েটদের মধ্যে আসছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং, অরুণ জেটলি, নীতিন গড়কড়ি, স্মৃতি ইরানি, রবিশঙ্কর প্রসাদ, পীযূষ গোয়াল, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব প্রমুখ।

৭ ডিসেম্বর কোচবিহার, ৯ ডিসেম্বর গঙ্গাসাগর ও ১৪ ডিসেম্বর তারাপীঠ থেকে মোট তিনটি রথ বের হবে। তিনটি রথেরই সূচনা করবেন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। রথযাত্রা শেষে সামনের বছর ১৬ জানুয়ারি ব্রিগেডে জনসভা করার কথা মোদীর।

রাজ্য

নভেম্বরে ফের খোলার পরিকল্পনাকে স্বাগত জানাচ্ছে কলকাতার স্কুলগুলি

রাজ্য সরকারের নির্দেশের জন্য অপেক্ষা করবে স্কুলগুলি।

Published

on

স্কুলে চলছে স্যানিটাইজেশন। ফাইল ছবি

কলকাতা: রাজ্য সরকার আগামী নভেম্বরে স্কুল খোলার পরিকল্পনা করছে বলে জানা যায় কয়েক দিন আগেই। সরকারের সেই পরিকল্পনাকেই স্বাগত জানাচ্ছে কলকাতার স্কুলগুলি।

এ ব্যাপারে লা মার্টিনিয়ারের সম্পাদক সুপ্রিয় ধর টাইমস অব ইন্ডিয়ার কাছে বলেন, “আমরা কৃতজ্ঞ। এই পর্যায়ে, আমাদের পরিস্থিতি সম্পর্কে সজাগ থাকতে হবে এবং ফের স্কুল খোলার জন্য তাড়াহুড়ো করা উচিত নয়”।

একই ভাবে এন্টালির লরেটো-র প্রিন্সিপাল জেসিকা সুরানা গোমজ বলেন, দুর্গাপুজোর পরে স্কুল খোলার সিদ্ধান্তটি সত্যিই প্রশংসনীয়। বেশিরভাগ অভিভাবকই এখন নিজের সন্তানকে স্কুলে পাঠাতে চাইছেন না। আশা করা যায়, নভেম্বরে পরিস্থিতির উন্নতি হবে।

অন্য দিকে বিড়লা হাইস্কুলের প্রিন্সিপাল লাভলিন সায়গল বলেন, স্কুলে যাতায়াতের জন্য অনেকেই গণপরিহবণ ব্যবহার করবে, ফলে বিষয়টা আরও বেশি করে সংবেদনশীল হয়ে উঠবে।

১৩ সেপ্টেম্বর নিট পরীক্ষা নেওয়া হয়েছিল বেশ কয়েকটি স্কুলে। তবে স্কুল খোলার ব্যাপারে প্রত্যেকেই পরিস্থিতির দিকে তাকিয়ে রয়েছে। ডিপিএস রুবি পার্ক এবং হাওড়ার তরফে জানানো হয়েছে, তারা রাজ্য সরকারের নির্দেশের জন্য অপেক্ষা করবে এবং সেই অনুযায়ী প্রস্তুতি নেবে।

রাজ্যের পরিকল্পনা কী?

পরিস্থিতি স্বাভাবিক না-হলে এ রাজ্যে স্কুল-কলেজ খোলা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে রাজ্য। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় গত সপ্তাহে জানান, “করোনা হুহু করে বাড়ছে। এই পরিস্থিতিতে কোনো ভাবেই এখন স্কুল খোলার কথা ভাবা যাবে না”।

তিনি বলেন, তাঁরা ছেলেমেয়েদের স্বাস্থ্য নিয়েই বেশি উদ্বিগ্ন। তবে পড়ুয়াদের কাছে কী করে পৌঁছনো যায়, কী ভাবে চালু রাখা যায় পড়াশোনা, সেগুলি দেখা দরকার। এবং তাঁরা সেটা দেখছেনও।

তবে সম্প্রতি একটি সূত্রের খবর, আগামী নভেম্বর মাসে ফের স্কুল খোলার উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। তবে সরকারি ভাবে এ বিষয়ে কোনো ঘোষণা এখনও পর্যন্ত করা হয়নি। অন্য দিকে একটি অনলাইন সমীক্ষায় দেখা গিয়েছে, কলকাতার সিংহভাগ অভিভাবক চাইছেন না এখনই স্কুল খুলুক।

আরও পড়তে পারেন: স্কুল খোলার আগে নিজের সন্তানকে এই ৫টি তথ্য অবশ্যই জানাবেন

১ অক্টোবর থেকে আরও স্বাভাবিক!

করোনা উদ্বেগ এড়িয়ে আরও স্বাভাবিকের পথে রাজ্য! ১ অক্টোবর থেকে বিনোদন এবং খেলাধুলোর একাধিক ক্ষেত্রগুলিকে শর্তসাপেক্ষে ফের খুলে দেওয়ার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিস্তারিত পড়ুন এখানে: ১ অক্টোবর থেকে শর্তসাপেক্ষে খুলছে সিনেমা হল, চালু খেলাধুলো-সহ অন্য সাংস্কৃতিক অনুষ্ঠান

Continue Reading

রাজ্য

১ অক্টোবর থেকে শর্তসাপেক্ষে খুলছে সিনেমা হল, চালু খেলাধুলো-সহ অন্য সাংস্কৃতিক অনুষ্ঠান

আগামী ১ অক্টোবর থেকে ফের খোলার অনুমতি একাধিক ক্ষেত্রে।

Published

on

Mamata Banerjee
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

কলকাতা: করোনা উদ্বেগ এড়িয়ে আরও স্বাভাবিকের পথে রাজ্য! ১ অক্টোবর থেকে বিনোদন এবং খেলাধুলোর একাধিক ক্ষেত্রগুলিকে শর্তসাপেক্ষে ফের খুলে দেওয়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শনিবার মুখ্যমন্ত্রী টুইটারে জানান, “স্বাভাবিকত্বে ফিরতে আগামী ১ অক্টোবর থেকে যাত্রা, খেলাধুলো, মুক্তমঞ্চ, সিনেমা হল এবং সমস্ত রকমের সংগীত, নৃত্য, আবৃত্তি ও ম্যাজিক শো-এ সর্বাধিক ৫০ জন অংশগ্রহণকারীকে নিয়ে আয়োজনের অনুমতি দেওয়া হবে”।

শর্ত হিসেবে তিনি লিখেছেন, “শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা এবং সতর্কতা সংক্রান্ত সমস্ত বিধি মেনে এগুলির অনুমতি দেওয়া হবে”।

এ বছর কী ভাবে দুর্গাপুজোর আয়োজন করা যাবে, তা নিয়ে বৃহস্পতিবার বিকেলে পুজো উদ্যোক্তাদের সঙ্গে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকেই জানিয়ে দেন করোনা আবহে কী ভাবে সতর্কতা অবলম্বন করে দুর্গাপুজো করতে হবে। কিন্তু উৎসবের মরশুমে মঞ্চ শিল্পীদের হাত গুটিয়ে বসে থাকার বিষয়টি নিয়ে সরব হয় একটি মহল। এ দিনের ঘোষণায় তাদের উদ্দেশেই খুশির খবর শোনালেন মমতা।

উল্লেখ্য, লকডাউন পার করে সারা দেশে আনলক পর্যায় চললেও এখনও পর্যন্ত কোনো রাজ্য সিনেমা হল খোলার অনুমতি দেয়নি। সে ক্ষেত্রে এ ব্যাপারে দৃষ্টান্ত গড়ল পশ্চিমবঙ্গ।

Continue Reading

রাজ্য

বিজেপির কেন্দ্রীয় সম্পাদকপদ খুইয়ে হুঁশিয়ারি রাহুল সিনহার!

তৃণমূল কংগ্রেসের নেতা আসছে, তাই আমাকে সরতে হবে, ক্ষোভ উগরে দিলেন রাহুল সিনহা।

Published

on

খবর অনলাইন ডেস্ক: অনুপম হাজরা ‘ইন’, রাহুল সিনহা ‘আউট’!

বিজেপির সর্বভারতীয় সভাপতিপদে বসার আট মাস পর নতুন ‘টিম’-এর ঘোষণা করলেন জেপি নাড্ডা। ১২ জন সহ-সভাপতি, আট সাধারণ সম্পাদক, তিন জাতীয় যুগ্ম সম্পাদক এবং ১৩ জন সম্পাদক-সহ অন্যান্য কেন্দ্রীয় পদাধিকারীর তালিকা প্রকাশ করেছেন তিনি।

অমিত শাহের টিমের অনেকেই বাদ!

তবে ওই তালিকা থেকে যেমন বাদ গিয়েছে প্রাক্তন সভাপতি অমিত শাহের সময় সাধারণ সম্পাদকপদে থাকা রাম মাধব, পি মুরলীধর রাও, অনিল জৈন এবং সরোজ পাণ্ডের নাম, তেমনই পশ্চিমবঙ্গ থেকে কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহাকেও সরিয়ে দেওয়া হয়েছে।

[বিজেপির নতুন জাতীয় সম্পাদকের তালিকা]

নতুন কমিটিতে পশ্চিমবঙ্গ থেকে ঠাঁই পেয়েছেন তিন জন। তিন বছর আগে বিজেপিতে যোগ দিয়ে দলের দ্বিতীয় গুরুত্বপূর্ণ সহ-সভাপতিপদে জায়গা করে নিয়েছেন প্রাক্তন তৃণমূল নেতা মুকুল রায়। পাশাপাশি, দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু বিস্তকে রাখা হয়েছে সর্বভারতীয় মুখপাত্রের তালিকায়। অন্য দিকে তৃণমূলের প্রাক্তন সাংসদ অনুপম হাজরা পেয়েছেন জাতীয় সম্পাদকের পদ। (বিস্তারিত পড়ুন এখানে: বিজেপিতে বড়োসড়ো রদবদল! পদোন্নতি মুকুল রায়ের)

কী বলছেন রাহুল সিনহা?

প্রাক্তন হয়ে যাওয়া জাতীয় সম্পাদক রাহুল সিনহার ক্ষোভের কারণ এখানেই। তালিকা প্রকাশ্যে আসার পরই টুইটারে একটি ভিডিও পোস্ট করে রাহুল বলেন, “চল্লিশ বছর বিজেপির সেবা এবং বিজেপির একজন সৈনিক হিসেবে কাজ করে এসেছি। জন্মলগ্ন থেকে বিজেপির সেবা করার পুরস্কার এটাই। তৃণমূল কংগ্রেসের নেতা আসছে, তাই আমাকে সরতে হবে। এর থেকে বড়ো দুর্ভাগ্যের আর কিছু হতে পারে না। আমি এর বাইরে আর কিছু বলব না। পার্টি যে পুরস্কার দিল, সেই পুরস্কারের পক্ষে-বিপক্ষে কিছু বলতে চাই না”।

একই সঙ্গে তিনি রীতিমতো হুঁশিয়ারির সুরে বলেন, “আমি যা বলার দশ-বারো দিনের মধ্যে বলব এবং আমার ভবিষ্যৎ কর্মপন্থা ঠিক করব”।

সরাসরি ‘তৃণমূল কংগ্রেসের নেতা আসছেন’ বলে রাহুল স্পষ্ট করে দিয়েছেন, তাঁর নিশানায় আদতে কে বা কারা? একই সঙ্গে ১০-১২ দিনের সময়সীমা বেঁধে দেওয়ার মধ্যেও কোনো রহস্য রয়েছে কি না, আপাতত রাজনৈতিক মহলে চর্চার বিষয় এটাই!

Continue Reading
Advertisement
রাজ্য45 mins ago

নভেম্বরে ফের খোলার পরিকল্পনাকে স্বাগত জানাচ্ছে কলকাতার স্কুলগুলি

Vikram Doraiswami
দেশ7 hours ago

৫ অক্টোবর ঢাকায় আসছেন ভারতের নতুন হাই কমিশনার

বাংলাদেশ7 hours ago

অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে নৌকাডুবি, বাংলাদেশি-সহ উদ্ধার ২২

দেশ8 hours ago

বিতর্কিত কৃষি বিলের বিরোধিতায় বিজেপি-সঙ্গ ত্যাগ করল অকালি দল

shubhman gill
ক্রিকেট9 hours ago

শুভমান গিলের ব্যাটে ভর করে আইপিএলে খাতা খুলল কেকেআর

PM Narendra Modi in UNGA
দেশ10 hours ago

করোনাকে জয় করতে বিশ্বকে সাহায্য করতে পারে ভারত: রাষ্ট্রপুঞ্জের সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Mamata Banerjee
রাজ্য11 hours ago

১ অক্টোবর থেকে শর্তসাপেক্ষে খুলছে সিনেমা হল, চালু খেলাধুলো-সহ অন্য সাংস্কৃতিক অনুষ্ঠান

রাজ্য12 hours ago

বিজেপির কেন্দ্রীয় সম্পাদকপদ খুইয়ে হুঁশিয়ারি রাহুল সিনহার!

কেনাকাটা

কেনাকাটা1 day ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা2 days ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা5 days ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 week ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 week ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা3 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা3 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা4 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা1 month ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

নজরে