congress evm ballott paper

কলকাতা: দলের কোর কমিটির বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে লোকসভা নির্বাচন এগিয়ে আসার কথা বললেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, আগামী আট মাসের মধ্যেই লোকসভা নির্বাচন হতে চলেছে। তৈরি থাকুন। পাশাপাশি ভোটে ব্যবহৃত ইভিএম নিয়েও তিনি বিজেপির বিরুদ্ধেও তুললেন জোরালো অভিযোগ।

মূলত পঞ্চায়েত নির্বাচনে দলীয় ফলের পর্যালোচনার জন্যই ২১ জুন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তৃণমূলের এই কোর কমিটির বৈঠকের আয়োজন। যদিও ওই বৈঠকে যে আগাম সিদ্ধান্ত মতো ব্লকওয়াড়ি রিপোর্ট জমা পড়েনি, তা মমতার কথাতেই স্পষ্ট। তিনি আগামী ১০ দিনের মধ্যে জঙ্গলমহলের ব্লকওয়াড়ি রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্ট দলীয় নেতৃত্বকে। তবে সাংগঠনিক এই বৈঠকে মমতার বক্তব্যে উঠে আসা লোকসভা নির্বাচন নিয়ে একাধিক মন্তব্যকে বেশ ইঙ্গিতবাহী বলেই ধারণা করছে ওয়াকিবহাল মহল।

মমতা বলেন, ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হচ্ছে। এই কাজে যাতে কোনো রকমের বেনিয়ম না হয়, সে দিকে কড়া নজর রাখার নির্দেশ দেন দলীয় কর্মীদের। অন্য দিকে ভোটে ব্যবহৃত ইভিএম নিয়েও তিনি গভীর আশঙ্কার কথা ব্যক্ত করেন। তিনি বলেন, “বিজেপির কাজ ইভিএমে জালিয়াতি করা। আপনারা কড়া নজর রাখবেন”।

উল্লেখ্য, কয়েক মাস আগেই ভোটযন্ত্রের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছিল তৃণমূল কংগ্রেস। দলের তরফে দাবি করা হয়েছিল, ইভিএমের পরিবর্তে ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হোক। স্বাভাবিক ভাবে ফের এক বার ইভিএমে জালিয়াতি করার কথা বলে মমতা আসলে কী ইঙ্গিত দিলেন?

বৃহস্পতিবারের বৈঠকে জঙ্গল মহলে তৃণমূলের খারাপ ফলের কারণ হিসাবে মমতা তুলে ধরেন দু’টি দিককেই। প্রথমত, স্থানীয় তৃণমূল নেতৃত্বের আচরণ। এবং দ্বিতীয়ত, তাঁর দাবি, “জঙ্গল মহলে টাকা ছড়িয়ে বিজেপি তৃণমূলের বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছে”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here