বিধানসভায় তৃণমূলের ঘাড়ে নি‌ঃশ্বাস ফেলছে বিজেপি!

0

ওয়েবডেস্ক: রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রের সঙ্গে বৃহস্পতিবার প্রকাশিত হল আটটি বিধানসভা উপনির্বাচনের ফলাফল। নির্বাচন কমিশনের প্রকাশিত তথ্যানুযায়ী, আটটির মধ্যে চারটিতেই জয়ের মুখে বিজেপি প্রার্থীরা। একটিতে কংগ্রেস, বাকি তিনটিতে রাজ্যের শাসক দলের আধিপত্য বজায় রয়েছে। কিন্তু এই আসন সংখ্যার বাইরেও প্রাপ্ত ভোটের শতাংশ হারে তৃণমূলের থেকে কিছুটা হলেও এগিয়ে রয়েছে বিজেপি!

৮ বিধানসভা উপনির্বাচনের বিস্তারিত ফলাফল পড়ুন এখানে ক্লিক করে

এই আটটি আসনে বিভিন্ন রাজনৈতিক দলের প্রাপ্ত ভোটের হার কতকটা এ রকম-

বিজেপি-৪০.৪৯%

তৃণমূল- ৩৭.০৪%

সিপিএম-৪.১২%

সিপিআই-.৪১%

আরএসপি-.৫৮%

কংগ্রেস-১১.৭২%

অন্যান্য-৪.৭৯%

নোটা- .৮৯%

প্রসঙ্গত, রাজ্যে লোকসভা ভোটের প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রকাশ্য সভায় দাবি করেছিলেন, রাজ্যের শাসক দলের ৪০ জন বিধায়ক তাঁর সঙ্গে যোগাযোগ রাখছেন। প্রধানমন্ত্রীর এই মন্তব্যে দেশজোড়া বিতর্কের সৃষ্টি হয়। এর পরে অবশ্য ফল ঘোষণার কয়েক দিন আগেই বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ দাবি করেন, একশো জন তৃণমূল বিধায়ক তাঁর সঙ্গে সম্পর্ক রাখছেন। প্রধানমন্ত্রী এবং দিলীপবাবুর এ ধরনের তাৎক্ষণিক সত্যতা যাচাই সম্ভব না-হলেও বিধানসভা উপনির্বাচনের ফল কিন্তু বিশেষ ইঙ্গিত দিয়েই রাখল।

অন্য দিকে, লোকসভা ভোটের বাংলায় বিজেপির ভালো ফলের আশাপ্রকাশ করে দিলীপবাবু বলেন, এ মুহূর্তে যা পরিস্থিতি, তাতে রাজ্যের প্রায় ১৫০ আসনে এগিয়ে রয়েছে বিজেপি। তবে লোকসভা ভোটের পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশের পরই বিধানসভা-ভিত্তিক ফল প্রকাশিত হলে বাস্তবিক পরিসংখ্যান জানা যাবে।

  • ভোটের শতকরা হার সর্বশেষ প্রাপ্ত পরিসংখ্যান থেকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here