Amit Shah And Mamata Banerjee
ভিক্টোরিয়া হাউজের সামনে সভায় অমিত শাহ (২০১৪) এবং মমতা বন্দ্যোপাধ্যায় (২০১৮)

ওয়েবডেস্ক: তৃণমূল কংগ্রেসের ২১ জুলাইয়ের শহিদ দিবস পালিত হয় কলকাতার ধর্মতলার ভিক্টোরিয়া হাউজের সামনে। ওই একই জায়গায় সভা করার অনুমতি চেয়ে কলকাতা পুলিশ ও পুরসভার কাছে আবেদন জমা করেছে বিজেপি। যদিও দলীয় নেতৃত্ব এক প্রকার ধরেই নিচ্ছেন, অনুমতি হয়তো মিলবে না। যে কারণে বিকল্প সভাস্থলের আগাম বন্দোবস্তও তাঁরা করে রাখছেন বলে জানা গিয়েছে। কিন্তু কেন এমন আশঙ্কা?

গত ২০১৪ সালেও ওই একই জায়গায় সভা করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। কিন্তু অনুমতি মেলেনি। বাধ্য হয়ে আদালতের শরণাপন্ন হন তৎকালীন বিজেপি রাজ্য সভাপতি রাহুল সিনহা। আদালত অবশ্য বিজেপির আবেদনে সম্মতি দেয়। কিন্তু এ বার আদালতে গিয়েও খুব বেশি দূর এগনো যাবে না বলেই ধরে নিচ্ছেন বিজেপি নেতৃত্ব। তাঁদের দাবি, ওই সভা বিতর্কের পর কলকাতা পুরসভা ভিক্টোরিয়া হাউজের সামনে সভা করা নিয়ে বিশেষ নীতি নিয়েছে। যেখানে বলা হয়েছে বছরে একটির বেশি সভা করা যাবে না ওই জায়গায়।

আগামী আগস্টেই বিজেপির যুব মোর্চা ডাক দিয়েছে বিধানসভা অভিযানের। সেই অভিযানকে সামনে রেখেই আগামী ১১ আগস্ট রাজ্যে আসছেন অমিত। প্রথমে স্থির হয়েছিল শহিদ মিনারের পাদদেশে অমিতের সভা অনুষ্ঠিত হবে। তার পর কোনো এক কারণে বিজেপি নেতৃত্ব স্থির করেন, শহিদ মিনারের পরিবর্তে ভিক্টোরিয়া হাউজের সামনে ওই সভা হবে।

আরও পড়ুন: বিজেপির বিধানসভা অভিযানকে সামনে রেখে ফের বাংলায় আসছেন অমিত শাহ!

রাজনৈতিক মহলের মতে, গত শনিবারই তৃণমূল কংগ্রেস সভা করেছে মেদিনীপুরের কলেজ মাঠে। ওই একই জায়গায় গত ১৬ জুলাই জনসভা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তৃণমূল প্রথম থেকেই দাবি করে এসেছে, তাদের সভায় মোদীর সভার থেকে কয়েকগুণ বেশি জনসমাগম হবে। হয়তো, তৃণমূলের ২১ জুলাই অনুষ্ঠানের জনসমাগমকে চ্যালেঞ্জ ছুড়ে দিতেই ভিক্টোরিয়া হাউজ চাইছে বিজেপি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here