blood determination camp
চলছে শিবিরের কাজ। নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: আজ ১১ জ্যৈষ্ঠ, রবিবার, বঙ্গাব্দ অনুসারে কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন পালন করা হল বাঁকুড়া-বর্ধমান সংলগ্ন এলাকায়। সেই উপলক্ষ্যে মানবধর্ম অনুশীলন সমিতির রক্তসূত্র প্রকল্পের পঞ্চম শিবির অনুষ্ঠিত হল বাঁকুড়ার ইন্দাসের আকুই গ্রামে। দীপ প্রজ্বলন করে কবির ছবিতে মালা দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন সমাজসেবী রমাপ্রসাদ সেন। উদ্বোধনী সংগীত পরিবেশন করেন বিশিষ্ট সংগীতশিল্পী লাবণী ঘোষ।

আরও পড়ুন সুখচরে শ্রীশ্রী রাধামায়ের জন্মোৎসবে পোশাক ও তৈজসপত্র বিতরণ

এ দিন রক্তসূত্র প্রকল্পের মাধ্যমে ৪০০ জনের রক্তের গ্রুপ রেজিস্টেশন করা হয়। অর্থাৎ ৪০০ জনের রক্তের গ্রুপ নির্ণয় করা হল। উপস্থিত সাধারণ মানুষকে মানবসেবায় ব্রতী হওয়ার আহ্বান জানান অনুষ্ঠানের প্রধান অতিথি মঙ্গলপুর রামকৃষ্ণ সেবাসংঘের অধ্যক্ষ প্রশান্তানন্দজি মহারাজ।

মানবধর্ম অনুশীলন সমিতির পক্ষ থেকে তাপস দত্ত বলেন, “রক্তসূত্রের মাধ্যমে স্থানীয় জনসাধারণের বিনামূল্যে রক্ত গ্রুপ রেজিস্টেশন করার উদ্দেশ্য হল মানুষের প্রয়োজনে রক্তদান করে তাদের জীবন বাঁচানো। এর পাশাপাশিই সবুজায়নের লক্ষ্যে শীঘ্রই আমাদের বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হবে।”

এ দিন রক্তের গ্রুপ রেজিস্ট্রেশনের সঙ্গে সঙ্গে দুস্থদের মধ্যে বস্ত্র বিতরণ করেন রামকৃষ্ণ সেবাসংঘের অধ্যক্ষ মহারাজ। অনুষ্ঠানে কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে আবৃত্তি পরিবেশন করেন অর্ঘ্য হাটি, দেবতোষ মণ্ডল-সহ আরও অনেকে । সমগ্র অনুষ্ঠানের সঞ্চালনা করেন বিশিষ্ট শিক্ষক দুর্গাশিব রায়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here