খবরঅনলাইন ডেস্ক: মরণোত্তর দেহ এবং অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ ব্রজ রায় প্রয়াত হয়েছেন। দুঃখের বিষয়, এই আন্দোলনের পথিকৃতই কি না অঙ্গদান করে যেতে পারলেন না। কারণ অন্য একাধিক অসুস্থতা থাকলেও সম্প্রতি কোভিডেও আক্রান্ত হয়েছিলেন তিনি।

এসএসকেএম হাসপাতালে চিকিৎসা চলছিল তাঁর। বৃহস্পতিবার বেলা ১০.৪০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রজবাবু। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।

Loading videos...

গণদর্পণ নামে গোষ্ঠীর প্রধান ব্রজ রায় ছিলেন বাংলায় দেহদান, অঙ্গদান আন্দোলনের পুরোধা। পাশাপাশি দীর্ঘ বাম আন্দোলনের ইতিহাস জড়িয়ে ছিল ব্রজের সঙ্গে। বিপ্লবী কমিউনিস্ট ধারার একনিষ্ঠ কর্মী ছিলেন তিনি। চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনে মাস্টারদা সূর্য সেনের দলের অন্যতম অনন্ত সিংহের সংস্পর্শেও এসেছিলেন ব্রজবাবু। অনন্ত সিংহের বাম গোষ্ঠী ‘ম্যান-মানি-গান’ বা এমএমজি-এর সক্রিয় সদস্য ছিলেন। জেলে বন্দি ছিলেন বেশ কয়েক বছর।

জেল থেকে ছাড়া পাওয়ার পর মানবাধিকার সংগঠন এপিডিআর-এও অনেক দিন কাজ করেছেন ব্রজবাবু। ১৯৮৫ সালে অল্প কিছু সময়ের জন্য এপিডিআরের সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেছিলেন তিনি। এ সবের পাশাপাশি তাঁর পরিচয় হয়ে দাঁড়িয়েছিল দেহ, অঙ্গদানের মতো কর্মসূচিকে মানুষের মধ্যে নিয়ে যাওয়ার জন্য।

আরও পড়তে পারেন Coronavirus Second Wave: সংক্রমণের হার ১৪ শতাংশে, সংক্রমণ নামল ১০ হাজারে, অভাবী রাজ্যগুলিকে অক্সিজেন দিয়ে সাহায্য করতে চায় দিল্লি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.