Connect with us

রাজ্য

অসুস্থতা সত্ত্বেও রবিবার ব্রিগেড সমাবেশে যেতে চান বুদ্ধদেব ভট্টাচার্য

বুদ্ধবাবু ব্রিগেডে আসবেন কি না, সেই সিদ্ধান্ত তাঁর চিকিৎসকরাই নিন, এমনই চাইছে দলের কেন্দ্রীয় নেতৃত্ব।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: অসুস্থতা সত্ত্বেও রবিবার ব্রিগেড সমাবেশে উপস্থিত থাকতে চান প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। দলের কাছে বিগ্রেড সমাবেশে আসার ইচ্ছে প্রকাশ করে বার্তা পাঠিয়েছেন তিনি।

রাজ্য সিপিএম নেতৃত্ব এমনিতেও চায়, কিছুক্ষণের জন্য হলেও সমাবেশে আসুন বুদ্ধদেব। কিন্তু, তাঁর শরীর-স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এবার আর তাঁকে ব্রিগেড সমাবেশে আসার জন্য অনুরোধ করা হয়নি। সিপিএমের ছাত্র ও যুব সংগঠনের নেতা-কর্মীরা দলের কাছে আবেদন জানিয়েছেন, ব্রিগেডে বুদ্ধদেবের ভার্চুয়াল উপস্থিতির বন্দোবস্ত করা হোক। জানা গিয়েছিল ব্রিগেডে লিখিত বার্তা পাঠাবেন তিনি। কিন্তু শুক্রবার বুদ্ধদেব নিজেই সমাবেশে আসার ইচ্ছে প্রকাশ করায় উজ্জীবিত বাম শিবির।

Loading videos...

তবে বুদ্ধবাবু ব্রিগেডে আসবেন কি না, সেই সিদ্ধান্ত তাঁর চিকিৎসকরাই নিন, এমনই চাইছে দলের কেন্দ্রীয় নেতৃত্ব। কারণ, ধুলোয় অ্যালার্জি রয়েছে তাঁর। আর ব্রিগেড ময়দানে জনসমাবেশের কারণ ব্যাপক ধুলো ওড়ে। তাই চিকিৎসকরাই সিদ্ধান্ত নিন তাঁর সমাবেশে আসা উচিত না অনুচিত।

উল্লেখ্য, ২০০০ সালে মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই বামফ্রন্টের ব্রিগেড সমাবেশে প্রধান বক্তা হতেন বুদ্ধদেব। এমনকি ক্ষমতাচ্যুত হওয়ার পর ২০১৫ সালে ২৭ ডিসেম্বর কলকাতায় সিপিএমের সাংগঠনিক প্লেনাম উপলক্ষে ব্রিগেড সমাবেশ করেছিল সিপিএম। সেই সমাবেশে প্রধান বক্তা ছিলেন বুদ্ধদেবই।

২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি বামফ্রন্টের শেষ ব্রিগেড সমাবেশে অসুস্থ শরীর নিয়েই গিয়েছিলেন বুদ্ধদেব। চিকিৎসকের পরামর্শ মেনেই। কিন্তু মঞ্চে ওঠেননি, করেননি বক্তৃতা। চিকিৎসকের পরামর্শ মেনেই, মঞ্চের পিছনে গাড়িতে বসে বক্তব্য শুনছিলেন তিনি। সর্বক্ষণের সঙ্গী ছিল অক্সিজেন সিলিন্ডার। তবে রবিবার সত্যিই বুদ্ধবাবু ব্রিগেডে আসবেন কি না, সেটা সময়ই বলবে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

করোনা নির্দেশিকার মেয়াদ বেড়ে ৩১ মার্চ, সমস্ত রাজ্যকে সাবধানতা অবলম্বন করার পরামর্শ কেন্দ্রের

রাজ্য

Bengal Polls 2021: প্ররোচনামূলক মন্তব্য, বিজেপি নেতা রাহুল সিন‌হার ওপরে ৪৮ ঘণ্টার নিষেধাজ্ঞা নির্বাচন কমিশনের

“শীতলকুচিতে ৪ জন নয়, ৮ জনকে মারা উচিত ছিল,” এমনই মন্তব্য করেছিলেন রাহুল।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পর এ বার নিষেধাজ্ঞার খাঁড়া নেমে এল বিজেপি নেতা রাহুল সিন্‌হার বিরুদ্ধেও। ৪৮ ঘণ্টার জন্য তাঁর বক্তব্যের ওপরে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর প্ররোচনামূলক বক্তব্য এবং কেন্দ্রীয় বাহিনীকে উসকে দেওয়ার মতো মন্তব্য করার জন্যই এই নিষেধাজ্ঞা।

উল্লেখ্য, শীতলকুচির ঘটনাকে কেন্দ্র করে রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি যখন উত্তপ্ত, তখনই প্রবল উসকানিমূলক মন্তব্য করে বসেন রাহুল। হাবড়ার বিজেপি প্রার্থী বলেন, “শীতলকুচিতে ৪ জন নয়, ৮ জনকে মারা উচিত ছিল। কেন কেন্দ্রীয় বাহিনী তা করেনি, তার জন্য তাদের শোকজ করা উচিত।”

Loading videos...

এই প্রসঙ্গেই রাহুল আরও বলেন, “ভোটের লাইনে দাঁড়িয়ে থাকা একটি ছেলেকে যদি বিজেপি করার অপরাধে কেউ গুলি করে মারে, তাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যারা কেন্দ্রীয় বাহিনীর দিকে বোমা ছুড়ে মানুষকে ভোট দিতে আটকাচ্ছে, তাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আসলে মমতা বন্দ্যোপাধ্যায়ের দিন শেষ হয়ে গিয়েছে। এখন মস্তানরাজ কায়েম করে মানুষের গণতান্ত্রিক অধিকার কায়েম করার চেষ্টা করা হচ্ছে।” এর পরেই সেই বিতর্কিত মন্তব্যটি করে বসেন রাহুল।

রাহুলের এই মন্তব্যের পরেই রাজনৈতিক মহলে শোরগোল পড়ে যায়। তার পরেই ব্যবস্থা নিতে হল নির্বাচন কমিশনকে। উল্লেখ্য, সোমবার রাত ৮টা থেকে মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসভার ওপরেই নিষেধাজ্ঞা জারি করেছে কমিশন। সেই নিষেধাজ্ঞার সময় পেরিয়ে গেলে রাত সওয়া ৮টায় বারাসতে সভা করবেন মমতা।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Bengal Polls 2021: শীতলকুচির ঘটনার প্রেক্ষিতে কেন্দ্রীয় বাহিনীকে বিশেষ বার্তা নির্বাচন কমিশনের

Continue Reading

কোচবিহার

Bengal Polls 2021: শীতলকুচির ঘটনার প্রেক্ষিতে কেন্দ্রীয় বাহিনীকে বিশেষ বার্তা নির্বাচন কমিশনের

ভবিষ্যতে প্রাণহানি এড়ানোর জন্য বিশেষ কাজ করতে বলা হয়েছে বাহিনীকে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কোচবিহারের শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিচালনা নিয়ে তুমুল বিতর্কের মধ্যেই কেন্দ্রীয় বাহিনীকে বিশেষ বার্তা দিল নির্বাচন কমিশন। রাজ্য পুলিশের সঙ্গে সমন্বয় রেখে কাজ করার পরামর্শ বাহিনীকে দিল কমিশন।

কোনো রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে স্থানীয় পুলিশকর্মীদের অভিজ্ঞতা ও তথ্যকে কাজে লাগাতে বলা হয়েছে তাদের। এতে ভবিষ্যতে প্রাণহানি এড়ানো সম্ভব হবে বলে মনে করছে তারা। 

Loading videos...

গত শনিবার চতুর্থ দফার ভোটগ্রহণে শীতলকুচি বিধানসভা কেন্দ্রের ১২৬ নম্বর বুথের সামনে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে প্রাণ হারান চার জন। তৃণমূলের দাবি, বিনা প্ররোচনায় গুলি চালিয়ে ৪ জনকে খুন করেছে বাহিনী। তবে কেন্দ্রীয় বাহিনী, নির্বাচন কমিশন এবং কোচবিহার জেলা পুলিশের তরফে জানানো হয় উন্মত্ত জনতার প্ররোচনাতেই এই গুলি চালানো হয়েছে।

এই ঘটনাকে কেন্দ্র করে কমিশনের অস্বস্তি এখনো কাটেনি। কারণ ওই বুথের কোনো ছবি বা ফুটেজ এখনও প্রকাশ করতে পারেনি তারা। ফলে কী পরিস্থিতিতে গুলি চালানো হয়েছিল তা এখনো স্পষ্ট নয়। এরই মধ্যে উত্তেজনা প্রশমণে পদক্ষেপ করল কমিশন। 

কমিশনের তরফে জানানো হয়েছে, ভোট পরিচালনায় স্থানীয় পুলিশের সঙ্গে সমন্বয় রেখে কাজ করতে হবে কেন্দ্রীয় বাহিনীকে। কমিশনের পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে এমনই নির্দেশ দিয়েছেন বলে জানা গিয়েছে। এতে ভবিষ্যতে অশান্তি এড়ানো সম্ভব হবে বলে আশাবাদী কমিশন। 

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Bengal Polls 2021: বাড়ছে করোনার সংক্রমণ, নির্বাচন কমিশনকে চিঠি অধীররঞ্জন চৌধুরীর

Continue Reading

বীরভূম

Coronavirus Second Wave: মাত্র দু’সপ্তাহে সক্রিয় রোগীর সংখ্যায় ৮১৬ শতাংশ বৃদ্ধি পশ্চিমবঙ্গের এই জেলায়

পরিস্থিতি ভয়াবহ।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: রাজ্যে ক্রমশ ভয়াবহ রূপ নিচ্ছে করোনা। প্রথম ঢেউয়ের সময় পরিস্থিতি যে রকম ছিল, এখন পরিস্থিতি আরও খারাপ। প্রথম বারের মতো এ বারও সংক্রমণের কেন্দ্রবিন্দু কলকাতা এবং উত্তর ২৪ পরগণা। এর পাশাপাশি কয়েকটি জেলার পরিস্থিতি আরও বেশি বিপজ্জনক বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

রাজ্যে এই মুহূর্তে ৭টি জেলায় সক্রিয় রোগীর সংখ্যা চার অংকে রয়েছে। এর মধ্যে সব থেকে বেশি সক্রিয় রোগী (৭,৭৪০) কলকাতায়। দ্বিতীয় স্থানে থাকা উত্তর ২৪ পরগণায় সক্রিয় রোগী রয়েছেন ৫,৯৫৫ জন।

Loading videos...

কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশেষ ভাবে চিন্তিত এখন বীরভূমকে নিয়ে। গত দুই সপ্তাহে এই জেলায় সক্রিয় রোগীতে বৃদ্ধি এসেছে ৮১৬ শতাংশ। এটা কার্যত ভাবনারও বাইরে। যে বীরভূম জেলায় মার্চের দ্বিতীয় সপ্তাহ পর্যন্তও সংক্রমণ হত নগণ্য, সেখানে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

গত ২৯ মার্চ, এই বীরভূমেই সক্রিয় করোনারোগী ছিলেন ১৭১ জন। সেটা বর্তমানে বেড়ে হয়েছে ১,৫৬৮ জন। গত দু’ সপ্তাহ ধরে লাগাতার এই জেলায় দৈনিক দু’শোর বেশি সংক্রমণ ঘটছে। অথচ প্রথম ঢেউয়ের সময়ে আগস্টে মাত্র একদিনই বীরভূমে সংক্রমণ দু’শো ছাড়িয়েছিল।

তবে শুধু বীরভূমই নয়, আরও কিছু জেলার পরিস্থিতি সংকটজনক। গত দুই সপ্তাহে সক্রিয় রোগীর সংখ্যায় ৫৮৭.৮১ শতাংশ বৃদ্ধি এসেছে দক্ষিণ ২৪ পরগণায়, হুগলিতে বেড়েছে ৫২৪.০৮ শতাংশ। উত্তর ২৪ পরগণা এবং পশ্চিম বর্ধমানে সক্রিয় রোগী বেড়েছে যথাক্রমে ৪৪৬.৮৩ শতাংশ এবং ৪৪১.৬৬ শতাংশ। হাওড়ায় রোগী বেড়েছে ৪০৩ শতাংশ।

শতাংশের বিচারে কলকাতায় সক্রিয় রোগীর বৃদ্ধি তাও কিছুটা কম, ২৮৯.৩৩ শতাংশ। তবে এই পরিস্থিতি থেকে দ্রুত বেরিয়ে আসতে চাইছে বাংলা। তবে সেটা এখনই সম্ভব বলে মনে হয় না। এ রাজ্যে সংক্রমণ এখনও চূড়ার দিকে যাচ্ছে। সেই চূড়া কবে আসবে কেউ জানে না। ফলে রাজ্যের সংক্রমণচিত্র কোথায় গিয়ে দাঁড়াবে, সেটা ভাবাই যাচ্ছে না।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Coronavirus Second Wave: কিছুটা স্বস্তির খবর দিল মহারাষ্ট্র, দৈনিক সংক্রমণকে ছাড়িয়ে গেল সুস্থতা

Continue Reading
Advertisement
Advertisement
প্রযুক্তি32 mins ago

বাড়ির কাছাকাছি রেশন দোকান কোনটা, খুব সহজেই জেনে নিতে পারেন ‘মেরা রেশন’ মোবাইল অ্যাপ থেকে

রাজ্য3 hours ago

Bengal Polls 2021: প্ররোচনামূলক মন্তব্য, বিজেপি নেতা রাহুল সিন‌হার ওপরে ৪৮ ঘণ্টার নিষেধাজ্ঞা নির্বাচন কমিশনের

বাংলাদেশ4 hours ago

Covid Vaccination Programme: বিশ্বব্যাঙ্কের সঙ্গে বাংলাদেশের ৪৩৩০ কোটি টাকার ঋণচুক্তি

দেশ4 hours ago

Sputnik V: এপ্রিলের শেষে ভারতের বাজারে চলে আসবে টিকা, জানাল রাশিয়া

বাংলাদেশ4 hours ago

Bangladesh Lockdown: বুধবার থেকে কঠোর লকডাউন, রাস্তায় চলাচলে লাগবে ‘মুভমেন্ট পাস’

কোচবিহার5 hours ago

Bengal Polls 2021: শীতলকুচির ঘটনার প্রেক্ষিতে কেন্দ্রীয় বাহিনীকে বিশেষ বার্তা নির্বাচন কমিশনের

দেশ5 hours ago

Bengal Polls 2021: বাড়ছে করোনার সংক্রমণ, নির্বাচন কমিশনকে চিঠি অধীররঞ্জন চৌধুরীর

দেশ6 hours ago

Vaccination Drive: এসে গেল তৃতীয় টিকা, স্পুটনিক ফাইভে অনুমোদন দিয়ে দিল কেন্দ্র

ধর্মকর্ম2 days ago

অন্নপূর্ণাপুজো: উত্তর কলকাতার পালবাড়ি ও বালিগঞ্জের ঘোষবাড়িতে চলছে জোর প্রস্তুতি

ভিডিও2 days ago

Bengal Polls 2021: বিধাননগরে মুখোমুখি টক্কর সুজিত বসু-সব্যসাচী দত্তর, ময়দানে জোট প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়

রাজ্য3 days ago

Bengal Polls 2021: কোচবিহারে ৩ দিনের জন্য রাজনীতিবিদদের প্রবেশ নিষিদ্ধ করল নির্বাচন কমিশন

শিলিগুড়ি3 days ago

Bengal Polls 2021: ‘শীতলকুচির ঘটনা পূর্বপরিকল্পিত, দায়ী অমিত শাহ’, শিলিগুড়িতে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

প্রবন্ধ1 day ago

First Man In Space: ইউরি গাগারিনের মহাকাশ বিজয়ের ৬০ বছর আজ, জেনে নিন কিছু আকর্ষণীয় তথ্য

দেশ1 day ago

Kumbh Mela 2021: করোনাবিধিকে শিকেয় তুলে এক লক্ষ মানুষের সমাগম, আজ কুম্ভের প্রথম শাহি স্নান হরিদ্বারে

রাজ্য2 days ago

Bengal Corona Update: নমুনা পরীক্ষার সঙ্গেই তাল মিলিয়ে বাড়ল বাংলার দৈনিক করোনা সংক্রমণ

Rahul Gandhi at Maldah rally
রাজ্য2 days ago

Bengal Polls 2021: পঞ্চম দফার ভোটের আগে রাজ্যে আসছেন রাহুল গান্ধী

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে