নামবদল নিয়ে ফের সংঘাতের মুখে কেন্দ্র-রাজ্য

0
Mamata-Banerjee-Burdwan
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: পশ্চিমবঙ্গের শিয়ালদহ এবং বর্ধমান স্টেশনের নামবদল নিয়ে জল্পনা চলছে গত কয়েক দিন ধরেই। জানা গিয়েছে, শিয়ালদহের নাম শ্যামপ্রসাদ মুখোপাধ্যায় এবং বর্ধমান জংশনের নাম বটুকেশ্বর দত্তের নামে রাখার সিদ্ধান্ত বাস্তবায়িত করতে চায় কেন্দ্র। তবে এমন বার্তা কানে পৌঁছতেই মুখ্যমন্ত্রীর বক্তব্যে শোনা গেল ভিন্নসুর।

চলতি মাসেই রাজ্য সরকারের দাবি মেনে পশ্চিমবঙ্গের নতুন নাম বাংলায় ছাড়পত্র দেয়নি কেন্দ্র। সম্প্রতি রাজ্যসভার এক বাঙালি সাংসদ কেন্দ্রের কাছে চিঠি দিয়ে জানতে চান, রাজ্যের নাম পশ্চিমবঙ্গ থেকে বাংলা করার প্রস্তাবটি কী অবস্থায় রয়েছে? সেই প্রশ্নের জবাবেই কেন্দ্র জানায়, ওই প্রস্তাব এখনও ছাড়পত্র পায়নি। তা ছাড়া কোনো রাজ্যের নাম বদলাতে হলে সংবিধানে সংশোধনী আনতে হয়। রাজ্যসভায় বিল পেশ করতে হয়। যা করা হয়নি। স্পষ্টতই জানিয়ে দেওয়া হয়, এই প্রস্তাবে কেন্দ্রের আপত্তি রয়েছে। যে কারণে ওই প্রস্তাব নিয়ে বেশি দূর এগোয়নি কেন্দ্র।

এর পরে যে শিয়ালদহ বা বর্ধমান স্টেশনের নাম বদলের কেন্দ্রীয় পরিকল্পনা এতটা সহজে ছাড়পত্র পাবে রাজ্যের কাছ থেকে, সেটা অকল্পনীয়। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “যদি কেন্দ্র আমাদের রাজ্যের কোনো স্টেশনের নাম পরিবর্তন করতে চায়, তা হলে রাজ্যের সম্মতিরও তাতে প্রয়োজন। নাম পরিবর্তনের ছাড়পত্র দেয় রাজ্যই। এটা বিজেপির প্রস্তাব। সরকার চলে সংবিধান মেনে, রাজনৈতিক দলের ইচ্ছায় নয়”।

প্রসঙ্গত, সম্প্রতি বিহারে বিপ্লবী বটুকেশ্বর দত্তের বাড়িতে তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায় বলেছিলেন, “কেন্দ্রীয় সরকার নিশ্চিতভাবে বর্ধমান স্টেশনের নাম বটুকেশ্বর দত্তের নামে করবে। সব প্রক্রিয়া শেষ করা হবে”।

বাবার নামে বাংলার স্টেশনের নামকরণ হচ্ছে শুনে বিপ্লবীর মেয়ে ভারতী দত্ত বাগচি প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, “আমার খুব ভালো লাগছে বিপ্লবীকে সবাই মনে রেখেছে। ওঁর আত্মা শান্তি পাবে”।

এখন দেখার, কেন্দ্র-রাজ্য সংঘাতের মুখে পড়তে চলা এই নামবদল ইস্যুর সমাধান ঠেকে কোন তিরে! তবে পুরো বিষয়টাই যে রাজনৈতিক মোড় নিতে চলেছে, সেটাও স্পষ্ট হচ্ছে সাধারণ মানুষের কথাবার্তায়। মনীষীদের নামে স্টেশনের নামকরণ করে তাঁদের শ্রদ্ধা জানাতে, না কি রাজনৈতিক উদ্দেশ্য পূরণ করতেই এমন পরিকল্পনা, তেমন প্রশ্নও উঠছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.