Mamata Banerjee

কলকাতা: ঝাড়গ্রাম এবং পুরুলিয়া সফর সেরে ফের মন্ত্রিসভায় রদবদল করতে পারনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক দিকে মন্ত্রিসভার শূন্যস্থান অন্য দিকে একাধিক দফতরের দায়িত্ব সামলানো কয়েক জন মন্ত্রীর ভার লাঘব করতেই এই রদবদলের সম্ভাবনা প্রকট বলে সূত্রের খবর। আবার উল্লেখযোগ্য ভাবে এ বারের মন্ত্রী চয়নে বেশ কয়েকটি নতুন মুখ উঠে আসতে পারেও মনে করছে ওয়াকিবহাল মহল।

ফিরহাদ হাকিম

গত সপ্তাহেই রাজ্যের আবাসন এবং দমকলমন্ত্রীর পদ থেকে ইস্তফা গিয়েছেন শোভন চট্টোপাধ্যায়। একই সঙ্গে তিনি ছেড়েছেন কলকাতার মেয়রপদ। শোভনবাবুর শূন্যস্থানে দমকল এবং মেয়রপদের দায়িত্ব গিয়েছে ফিরহাদ হাকিমের হাতে। তিনি আবার রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী। অন্য দিকে আবাসন দফতর তুলে দেওয়া হয়েছে অরূপ বিশ্বাসের হাতে। তিনি ক্রীড়া ও যুবকল্যাণের পাশাপাশি গুরুত্বপূর্ণ পূর্ত দফতরের মন্ত্রী।

অরূপ বিশ্বাস

স্বাভাবিক ভাবেই বিভিন্ন গুরুত্বপূর্ণ দফতরগুলির কাজ পুরোমাত্রায় সচল রাখতে দায়িত্ব বণ্টনের ব্যাপারে বিশেষ জোর দিচ্ছেন মুখ্যমন্ত্রী। যেমন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রের উপর বাড়তি চাপ তথ্য-প্রযুক্তি এবং ই-গভর্নেন্সের। কয়েক মাস আগেই অর্থমন্ত্রী গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন। সেই অসুস্থতা কাটিয়ে উঠে তিনি একাধিক গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্ব সামলাচ্ছেন। ফলে সেই বিষয়টিও যথেষ্ট ভাবনার।

শোভন চট্টোপাধ্যায়

গত শনিবার মন্ত্রিসভার সাম্প্রতিক রদবদলের বিজ্ঞপ্তি জারি করে নবান্ন। শোভনবাবুর পদত্যাগ করার পর তাঁর হাতে থাকা দমকল ও আবাসন দফতরের পদে যথাক্রমে ফিরহাদ হাকিম এবং অরূপ বিশ্বাসকে বসানো হয়েছে। তারই সরকারি বিজ্ঞপ্তি ওই দিন জারি করা হয়।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর সফরের ২৪ ঘণ্টা আগেই ঝাড়গ্রামে তৃণমূলের পথ অবরোধ

জানা গিয়েছে, বিধানসভায় সম্প্রতি তিনি বেশ কয়েক জন বিধায়ক এবং মন্ত্রীর কাজের খতিয়ান দেখেন। সেখানে একাধিক মন্ত্রীর প্রত্যুত্তরে তিনি অসন্তুষ্ট হলেও বেশ কয়েক জন বিধায়কের কথায় তিনি বেশ খুশি হন। তাঁদের কাজ করার মানসিকতা দেখে তিনি সকলের সামনেই তাঁদের প্রশংসা করেন। ফলে তাঁদেরই কয়েক জন মুখ্যমন্ত্রীর সুনজরে পড়ার সৌজন্যে রাজ্য মন্ত্রিসভায় ঠাঁই পেলেও পেতে পারেন বলে ওয়াকিবহাল মহলের ধারণা।

তৃণমূল সূত্রে খবর, এ বার নতুন মন্ত্রী নির্বাচনে জেলার বিধায়কদের উপরই বাড়তি গুরুত্ব দেওয়া হতে পারে। তবে পুরো বিষয়টি যে দলনেত্রীর সিদ্ধান্তের উপরই নির্ভরশীল, সে কথা জানাতেই ভুলছেন না তাঁরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here