স্কুলে চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ: আরও ৫৪২ জনের বেতন বন্ধের নির্দেশ হাইকোর্টের

0
Kolkata High Court
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি

ডিভিশন বেঞ্চে সিবিআই অনুসন্ধানে স্থগিতাদেশের পর চাঞ্চল্যকর নির্দেশ সিঙ্গল বেঞ্চের!

কলকাতা: স্কুলে চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ মামলায় ফের চাঞ্চল্যকর নির্দেশ হাইকোর্টের। এ দিন এই মামলার ফের শুনানির হয় সিঙ্গল বেঞ্চে। নিয়োগে বেনিয়মের অভিযোগে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আরও ৫৪২ জনের বেতন বন্ধের নির্দেশ দেন। এর আগে ২৫ জনের বেতন বন্ধের নির্দেশ দিয়েছিল আদালত।

স্কুল সার্ভিস কমিশনের চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। তার পরই সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় স্কুল সার্ভিস কমিশন এবং মধ্যশিক্ষা পর্ষদ। বুধবার সিবিআই তদন্তে তিন সপ্তাহের জন্য স্থগিতাদেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ তিন সপ্তাহের জন্য সিবিআই অনুসন্ধানের উপর স্থগিতাদেশ দেয়। তাতে কিছুটা স্বস্তি পায় কমিশন এবং পর্ষদ।

তবে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এ দিন বলেন, ওই ৫৪২ জনের নিয়োগের নথি খতিয়ে দেখুক কমিশন এবং পর্ষদ। তাঁরা বেআইনি ভাবে চাকরি পেয়েছিলেন বলে অভিযোগ। ওই কর্মীদের ২০১৯ সালের ৪ মে’র পর নিয়োগ করা হয়েছে কি না এবং তাঁরা এখন কাজ করছেন কি না, তা খতিয়ে দেখে কমিশন এবং পর্ষদকে তাঁদের বেতন বন্ধের নির্দেশ দেন বিচারপতি।

ডিভিশন বেঞ্চের স্থগিতাদেশ সম্পর্কে বিচারপতি স্পষ্ট করে জানান, ডিভিশন বেঞ্চ সিবিআই অনুসন্ধানের স্থগিতাদেশ দিলেও বাকি বিষয়গুলোর উপর কোনো রকম স্থগিতাদেশ দেওয়া হয়নি। ফলে এই মামলাকে তিনি অত্যন্ত গুরুত্ব দিয়েই দেখছেন।

উল্লেখ্য, ২০১৬ থেকে ১৯-এর মধ্যে স্কুলে চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগের সিদ্ধান্ত নেয় এসএসসি। চতুর্থ শ্রেণিতে প্রায় ১৩ হাজার নিয়োগের জন্য সুপারিশ করে রাজ্য। সেই মতো পর্যায়ক্রমে পরীক্ষা ও ইন্টারভিউ নেয় এসএসসি। কিন্তু ২০১৯ সালে প্যানেলের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও নিয়মবহির্ভূত ভাবে প্রচুর নিয়োগের অভিযোগ উঠেছে কমিশনের বিরুদ্ধে। গত ১৭ নভেম্বর এই মামলায় ২৫ জন কর্মীর বেতন বন্ধ করার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

সব পুরসভার ভোট ৩০ এপ্রিলের মধ্যে, হাইকোর্টে জানাল রাজ্য

ভোট চলাকালীন ত্রিপুরা নিয়ে বেনজির নির্দেশ সুপ্রিম কোর্টের

কলকাতা পুরনির্বাচনের বিজ্ঞপ্তি জারি করল নির্বাচন কমিশন

কুড়ির নীচে কলকাতা, পুরুলিয়ায় পারদ চোদ্দোর ঘরে, ফের শীত শীত ভাব ফিরছে দক্ষিণবঙ্গে

টানা চার দিন দশ হাজারের নীচে দৈনিক সংক্রমণ, সক্রিয় রোগীর সংখ্যাও আরও পতন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন