কোভিড আবহে পুরভোট পিছনো যায় কি? ৪৮ ঘণ্টার মধ্যে কমিশনকে সিদ্ধান্ত নিতে বলল হাইকোর্ট

0
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। প্রতীকী ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে

কলকাতা: কোভিড আবহে চার থেকে ছ’সপ্তাহের জন্য পুরভোট পিছনো যায় কি? পুরভোট স্থগিতের আবেদন বিবেচনায় রেখে রাজ্য নির্বাচন কমিশনকে এ বিষয়েই সিদ্ধান্ত নিতে বলল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি অজয়কুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।

আদালত এ দিন স্পষ্ট জানিয়ে দিয়েছে, পুরভোট মামলার নিষ্পত্তি হয়েছে। অর্থাৎ আদালতকে জানানোর আর বিশেষ কিছু প্রয়োজন নেই। করোনা পরিস্থিতিতে ভোট করানো যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা করুক কমিশন। যাবতীয় অর্ডার দেখে কমিশন কী সিদ্ধান্ত নিল, ৪৮ ঘণ্টার মধ্যে মামলকারীদের তা জানানোর নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

রাজ্যের বর্তমান করোনা পরিস্থিতির পুঙ্খানুপুঙ্খ তথ্য তুলে দেওয়া হয়েছে আদালতের কাছে। সে ক্ষেত্রে নির্বাচন এক থেকে দেড় মাস পিছিয়ে দেওয়ার কথা মনে করছে আদালত। রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে হাইকোর্টের তরফে কমিশনকে দেওয়া পরামর্শে বলা হয়েছে, বর্তমান আবহে ভোট চার থেকে ছ’সপ্তাহ পিছনো যায় কি না, তা বিবেচনা করে দেখতে।

অর্থাৎ, শুক্রবারের আদালতের পর্যবেক্ষণে স্পষ্ট, কমিশন কী সিদ্ধান্ত নিল, তা শুধুমাত্র মামলাকারীদের জানালেই হবে। কমিশনের তরফে তা আদালতে অবহিত করার প্রয়োজন থাকছে না। এ ব্যাপারে মামলাকারীর আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায় বলেন, “আদালত এ দিন জানিয়ে দিয়েছে পরিস্থিতির কথা মাথায় রেখে ৪৮ ঘণ্টার মধ্যে কমিশন একটা সিদ্ধান্ত নেবে। আমাদেরকেও বলা হয়েছে, আমাদের কাছে যা নথি আছে, তা কমিশনকে জমা দিতে। আমরাও আবেদন জানাব। যাতে নির্বাচন পিছনো যায়”।

প্রসঙ্গত, পুরভোট নিয়ে বৃহস্পতিবার হাইকোর্টের শুনানিতে চলে তীব্র চাপানউতোর। কোভিড আবহে শিলিগুড়ি, আসানসোল, চন্দননগর এবং বিধাননগরের পুরভোট বাতিল চেয়ে মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। শুনানিতে রাজ্য এবং রাজ্য নির্বাচন কমিশনের মধ্যে বাক-বিতণ্ডার পর রায়দান স্থগিত রাখে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। রাজ্য সরকার না কি রাজ্য নির্বাচন কমিশন, কার সিদ্ধান্তে বিজ্ঞপ্তি জারির পরেও ভোট পিছনো সম্ভব, হাইকোর্টের এমন প্রশ্নের জবাবে রাজ্য এবং রাজ্য নির্বাচন কমিশন একে অপরের কোর্টে বল ঠেলতে শুরু করে। তবে শুক্রবারের পর্যবেক্ষণে সেই সিদ্ধান্ত কমিশনের উপরই ছেড়ে দিল হাইকোর্ট।

আরও পড়তে পারেন:

করোনা পরিস্থিতি এবং বৃষ্টির ভ্রূকুটি, গঙ্গাসাগরে নেই সংক্রান্তির চেনা ছবি

মৃতের সংখ্যা বেড়ে হল ৯, ময়নাগুড়ি পৌঁছোলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো

উপকূলে বৃষ্টি, কলকাতার আকাশ মেঘলা, শনিবার থেকে ফিরবে কনকনে শীত

ভুটানের জমি দখল করে গ্রাম বানাচ্ছে চিন, ধরা পড়ল উপগ্রহচিত্রে

কলকাতা, মুম্বইয়ের পর এ বার করোনাকালের দৈনিক সর্বোচ্চ সংক্রমণ রেকর্ড করল দিল্লিও

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন