মেধা তালিকায় নাম না থাকলেও মেয়েকে চাকরি, আদালতের সিবিআই তদন্তের নির্দেশে বিপাকে রাজ্যের মন্ত্রী

0

কলকাতা: বিপাকে রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারী। একাদশ-দ্বাদশে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগেও এ বার সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের। রাষ্ট্রবিজ্ঞানে শিক্ষক নিয়োগে মঙ্গলবার থেকেই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে আদালত। অভিযোগ, মেধা তালিকায় না থেকেও চাকরি পেয়েছেন মন্ত্রীর মেয়ে।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ সিবিআই তদন্তের নির্দেশ দেয়। এই মামলায় আজ রাত ৮টার মধ্যে মন্ত্রীকে সিবিআই দফতরে গিয়ে হাজিরা দিতে হবে। একই সঙ্গে এসএসসি দুর্নীতি মামলায় নাম উঠে আসায় পরেশকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়ার অনুরোধ জানান বিচারপতি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল জগদীপ ধনকরের উদ্দেশে এই অনুরোধ জানান তিনি। জানান, স্বচ্ছতার স্বার্থে, স্বচ্ছ ভবিষ্যতের স্বার্থেই তাঁর এই অনুরোধ। এ ব্যাপারে ৭ জুনের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ দেওয়া হয়েছে।

তবে আদালতের পর্যবেক্ষণে বলা হয়েছে, কলকাতা ও রাজ্য পুলিশে ভরসা রয়েছে। বিচারপতি বিশ্বাস করেন, তাদের হাত না বাঁধলে তদন্ত সঠিক পথেই এগোতে পারে। পাশাপাশি সিবিআই-কে তিনি নির্দেশ দিয়েছেন, একেবারে গভীরে গিয়ে এই মামলার দুর্নীতি খুঁজে বার করতে হবে।

মন্ত্রীর মেয়ে অঙ্কিতা অধিকারী বর্তমানে কোচবিহারের একটি স্কুলের শিক্ষকতা করছেন। ২০১৮-তে স্কুলে চাকরি পান তিনি। অভিযোগ, এসএসসি-র পুরনো তালিকায় এক নম্বরে নাম ছিল ববিতা বর্মনের। নতুন মেধা তালিকায় দু’নম্বরে নেমে আসেন ববিতা বর্মন। আগে না থাকলেও নতুন মেধা তালিকায় একনম্বরে মন্ত্রী-কন্যার নাম উঠে যায় রহস্যজনক ভাবে। অন্য দিকে, মামলাকারী এখনও নিয়োগ পাননি, এমনকী কাউন্সিলিংয়েও অংশ নিতে পারেননি।

এ দিনের শুনানিতে বিচারপতি জানতে চান, মন্ত্রীর মেয়ের প্রাপ্ত নম্বর কত এবং মামলাকারীর নম্বর কত? এসএসসি-র চেয়ারম্যান জানান, অঙ্কিতার প্রাপ্ত নম্বর ৬১ এবং পার্সোনালিটি টেস্ট-সহ ববিতার প্রাপ্ত নম্বর ৭৭। আশ্চর্যজনক ভাবে, পার্সোনালিটি টেস্ট না দিয়েই চাকরি পেয়েছিলেন মন্ত্রী-কন্যা! এখান থেকেই বিচারপতির পর্যবেক্ষণ, কোনো এক প্রভাবশালীর হাত থাকায় অবৈধ ভাবে চাকরি পেয়েছেন অঙ্কিতা।

আরও পড়তে পারেন:

পল্লবী দে খুনের মামলায় গ্রেফতার লিভ-ইন সঙ্গী সাগ্নিক চক্রবর্তী

চাদরে রক্তের দাগ! বিজয়গড়ের ফ্ল্যাট থেকে উদ্ধার কম্বল জড়ানো পচা দেহ

ছাত্রনেতা আনিস খানের বাড়িতে অভিযান আইন মেনে হয়নি, হাইকোর্টে স্বীকার করে নিল রাজ্য

পল্লবী দে রহস্যমৃত্যুতে আরেক মোড়, মুখ খুললেন সাগ্নিকের প্রাক্তন ‘স্ত্রী’

স্বাস্থ্যসাথী ফেরালেই হাসপাতালের লাইসেন্স বাতিল, ফের হুঁশিয়ারি মুখ্যমন্ত্রী মমতার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন