‘দুয়ারে রেশন’ প্রকল্পে স্থগিতাদেশের আর্জি খারিজ হাইকোর্টে

0
দুয়ারে রেশন প্রকল্প নিয়ে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে কয়েক জন ডিলার। সংগৃহীত ছবি

কলকাতা: দুয়ারে রেশন প্রকল্প স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের কয়েকজন রেশন ডিলার। বুধবার সেই আর্জি খারিজ করে দিল হাইকোর্ট।

কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা এ দিন জানিয়ে দিলেন, এখনও যেহেতু রাজ্য সরকার ‘দুয়ারে রেশন’ প্রকল্পের বিজ্ঞপ্তি জারি করেনি, তাই এতে আদালত হস্তক্ষেপ করবে না।

উচ্চ আদালতের এই রায়ের পর ওই প্রকল্প চালাতে কোনো বাধা রইল না রাজ্য সরকারের। বুধবার থেকেই জেলায় জেলায় দুয়ারে রেশন প্রকল্পের ‘পাইলট রান’ শুরু হচ্ছে। অর্থাৎ পরীক্ষামূলক ভাবে এই প্রকল্পের কাজ চলবে।

কয়েক জন রেশন ডিলার দাবি করেছেন, “রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প কেন্দ্রীয় রেশন বণ্টন আইনের পরিপন্থী। প্রকল্পটি একাধারে খরচ সাপেক্ষ। সেই সঙ্গে এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য যে পরিমাণ অর্থ ও কর্মচারী প্রয়োজন, তাও অধিকাংশ রেশন ডিলারদের কাছে নেই”।

হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মামলার শুনানিতে ডিলারদের পক্ষে আইনজীবী দাবি করেন, “আইন অনুযায়ী রেশন প্রাপক দোকানে এসে রেশন নেবেন, এটাই নিয়ম। প্রকল্পের জন্য বিপুল খরচ ডিলাররা বহন করতে পারবেন না বলেও আদালতে জানিয়েছেন ডিলাররা”।

অন্য দিকে রাজ্যের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘‘আইনের ক্ষমতা নির্দিষ্ট নয়। তাতে প্রয়োজনে বদল আনা যায়। সরকার সাধারণ মানুষের কাছে রেশন পৌঁছে দিতে চাইছে। এ ক্ষেত্রে ডিলাররা মধ্যস্থতাকারী। সুবিধাভোগীদের সুবিধার্থে সরকার উদ্যোগী হচ্ছে। সাধারণ মানুষ এতে উপকৃত হবেন’’।

উভয়পক্ষের সওয়াল-জবাবের পর ডিলারদের স্থগিতাদেশের আর্জি খারিজ করে হাইকোর্ট। স্বাভাবিক ভাবেই ‘দুয়ারে রেশন’ প্রকল্প নিয়ে বড়োসড়ো স্বস্তি পেল রাজ্য সরকার।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন

কোভিড বিধিনিষেধের মেয়াদ বাড়াল রাজ্য, বন্ধ লোকাল ট্রেন

ফিরছে ‘ইয়াস’-এর স্মৃতি, টানা বৃষ্টিতে সুন্দরবনে ক্ষতিগ্রস্ত একাধিক বাঁধ

অতিবৃষ্টিতে ভাসছে গোটা দক্ষিণবঙ্গ, পুজোর আগে ফের বন্যার আশঙ্কা

টিকার মিশ্রণের ট্রায়ালের জন্য ভেলোরের হাসপাতালকে অনুমতি দিল ডিজিসিআই

উপনির্বাচনের জন্য ১৫ কোম্পানি আধাসেনা পৌঁছোল পশ্চিমবঙ্গে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন