রাজীব কুমার।

কলকাতা: প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের আবেদনে সাড়া দিয়ে আগামী ১০ জুলাই পর্যন্ত আইনি রক্ষাকবচ দিয়েছিল কলকাতা হাইকোর্টের অবসরকালীন বেঞ্চ। বুধবার এই আবেদনের প্রসঙ্গ উত্থাপনে আগামী ২ জুলাই মামলার শুনানির দিন ধার্য করল উচ্চ আদালত।

গত ৩০ মে হাইকোর্টের অবসরকালীন বেঞ্চের বিচারপতি প্রতীকপ্রকাশ বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ১০ জুন থেকে আগামী ১০ জুলাই পর্যন্ত রাজীবকে গ্রেফতার করা যাবে না। এর পর আদালতের গ্রীষ্মাবকাশ শেষ হলে আগামী ১২ জুন আবেদনটি নিয়মিত বেঞ্চের কাছে পাঠিয়ে দেওয়া হবে। তখনই ওয়াকিবহাল মহল মনে করেছিল, হয়তো গরমের ছুটির পর ওই দিনই এই আবেদনের উপর শুনানি হতে পারে। কিন্তু এ দিন রাজীবের জমা করা আবেদন প্রসঙ্গে বিচারপতি আশা অরোরা শুনানির দিন ধার্য করে জানান, ওই আবেদনের উপর শুনানি হবে আগামী ২ জুলাই।

প্রসঙ্গত, সারদা আর্থিক দুর্নীতি মামলা তথ্যপ্রমাণ লোপাট এবং বিকৃতির অভিযোগে রাজীবকে হাজিরার নোটিশ পাঠায় তদন্তকারী সংস্থা সিবিআই। সিবিআইয়ের ওই নোটিশ খারিজের দাবিতেই হাইকোর্টে আবেদন জানান রাজীব। তবে গত ৩০ মে-র শুনানিতে আদালতের তরফে গ্রেফতারি এড়ানোর জন্য তাঁকে আইনি রক্ষাকবচ দেওয়া হলেও আরোপ করা হয় একাধিক শর্ত। সিবিআই-কে তদন্তে সহযোগিতার জন্য নিয়মিত জিজ্ঞাসাবাদের সম্মুখীন হওয়া, পাসপোর্ট জমা রাখা-সহ একাধিক শর্ত চাপায় হাইকোর্ট।

উল্লেখ্য, গত ১৭ মে সারদা মামলায় রাজীব কুমারের গ্রেফতারের অন্তর্বতী আইনি রক্ষাকবচ সরিয়ে নেয় সুপ্রিম কোর্ট। এর পরই সিবিআই তাঁকে গ্রেফতার করতে পারে বলে আশঙ্কা দেখা দেয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here